Stihl India Mahindra Tractors

শিখে নিন ফুল তোলার পর রক্ষণাবেক্ষণের এই বিশেষ কৌশল

ফুল চাষের ব্যবসা আজকাল খুব দ্রুত বাড়ছে। ফুলের বাজার চাহিদা তাদের সতেজতা এবং সৌন্দর্যের উপর ভিত্তি করে, কিন্তু তাজা ফুলের পচনশীল

KJ Staff
KJ Staff

কৃষিজাগরন ডেস্কঃ ফুল চাষের ব্যবসা আজকাল খুব দ্রুত বাড়ছে। ফুলের বাজার চাহিদা তাদের সতেজতা এবং সৌন্দর্যের উপর ভিত্তি করে, কিন্তু তাজা ফুলের পচনশীল প্রকৃতির কারণে সঠিকভাবে বাজারে পৌঁছানো কঠিন। যার কারণে কৃষকরা ব্যাপক ক্ষতির সম্মুখীন হয়। ফুলের গুণগত মান এবং জীবন বজায় রাখার জন্য, সঠিকভাবে ফসল তোলার পরেও ভাল রক্ষণাবেক্ষণ প্রয়োজন। এমন পরিস্থিতিতে, আজ আমরা আপনাকে ফুল সম্পর্কিত কিছু বিশেষ কৌশল সম্পর্কে বলতে যাচ্ছি, যা আপনার জন্য খুব কার্যকর প্রমাণিত হবে। তো চলুন জেনে নেই ফুল তোলার পর রক্ষণাবেক্ষণের কিছু বিশেষ পদ্ধতি সম্পর্কে... 

ফুল বাছাই কৌশল

ফুলের গুণগত মান নিশ্চিত করার জন্য, সেগুলি সঠিক পর্যায়ে তোলা উচিত। ফুল তোলার আগে গাছে জল দিতে হবে এবং ক্ষেতের সমস্ত ফুল একসাথে কাটা উচিত নয়। প্রতিটি ফুল তোলার জন্য একটি নির্দিষ্ট পর্যায় রয়েছে। সঠিক পর্যায়ের আগে বা পরে কাটা ফুল দ্রুত শুকিয়ে যায় এবং গাছের জীবনকালের উপর বিরূপ প্রভাব ফেলে। সঠিক অবস্থায় থাকলেই ফুল তোলা উচিত।

আরও পড়ুনঃ এক একরে ৬০ লাখ টাকা আয় হবে, এভাবেই চাষ হচ্ছে এই ফল

স্টোরেজ

ফুল তোলার পর সেগুলোকে বাজারে নিয়ে যাওয়ার আগে সংরক্ষণ করতে হয়। রোজ ,  Carnation ,  Gladioli  ,  লিলিয়াম  , আইরিস, অনেক ফুল যেমন ফ্রিসিয়া, র্যাগউইড এবং ড্যাফোডিল কুঁড়ি পর্যায়ে সংগ্রহ করা যেতে পারে কারণ এই ফুলের কুঁড়ি কাটার পরেও খোলা থাকে। এমন পরিস্থিতিতে এগুলোকে নিখুঁত অবস্থায় সংরক্ষণ করে বাজারে নিয়ে যাওয়া যায়। স্পাইক টাইপের ফুল সাধারণত যখন এক-চতুর্থাংশ থেকে এক-অর্ধেক পুষ্পমঞ্জুরি খুলে যায় তখন কাটা হয়। ফুল তোলার সঠিক পর্যায় ছাড়াও, শুধুমাত্র সকাল ও সন্ধ্যায় কাটা উচিত,  কারণ পৃষ্ঠের আর্দ্রতার কারণে তারা রোগজীবাণু দ্বারা সংক্রমিত হয় না।

আরও পড়ুনঃ এ রাজ্যে পেঁপে চাষে কৃষক পাচ্ছেন ৪৫ হাজার টাকা, আবেদন করুন এখানে

সঠিক সরঞ্জাম ব্যবহার করুন

ফুল কাটার জন্য একটি ধারালো ছুরি বা কাঁচি ব্যবহার করা উচিত যাতে কান্ড ক্ষতিগ্রস্ত না হয়। জল শোষণের জন্য পৃষ্ঠের ক্ষেত্রফল বাড়ানোর জন্য ডালপালা ছাঁটাই করা উচিত। যেসব ফুল থেকে ল্যাটেক্স বের হয়, কে তোলার পরপরই কয়েক সেকেন্ডের জন্য গরম জলে ডুবিয়ে রাখতে হবে। এটি ছেঁড়া ফুলের আয়ু বাড়ায়।

পরিবহন সময় নিরাপত্তা

ফুলের সবুজতা বজায় রাখার জন্য, এগুলি সঠিকভাবে সংরক্ষণ এবং পরিবহন করা উচিত। ট্রানজিটের ক্ষতি এড়াতে শুকনো স্টোরেজ এবং প্যাকিং পছন্দ করা উচিত। ফুল ৫০ বা ১০০ পাতার বান্ডিলে প্যাক করা যায় এবং ২০ দিন পর্যন্ত হিমাগারে সংরক্ষণ করা যায়। 

Published On: 17 December 2023, 03:35 PM English Summary: Learn these special techniques for post-harvest care

Like this article?

Hey! I am KJ Staff . Did you liked this article and have suggestions to improve this article? Mail me your suggestions and feedback.

Share your comments

আমাদের নিউজলেটার অপশনটি সাবস্ক্রাইব করুন আর আপনার আগ্রহের বিষয়গুলি বেছে নিন। আমরা আপনার পছন্দ অনুসারে খবর এবং সর্বশেষ আপডেটগুলি প্রেরণ করব।

Subscribe Newsletters