গ্রামীণ যুবকরা এই ব্যবসা থেকে আয় করতে পারেন লক্ষাধিক

KJ Staff
KJ Staff
Clothing business (Image Credit - Google)
Clothing business (Image Credit - Google)

করোনা ভাইরাসের এই দ্বিতীয় দফার সংক্রমণে আরও একবার বিপর্যস্ত সাধারণ মানুষের স্বাভাবিক জীবনযাত্রা। সমস্যার সম্মুখীন কম বেশী সকলেই, আর্থিক ক্ষেত্রও সংকটে। কোনও দেশকে ক্ষমতায়নের সেরা উপায় হ'ল আত্মনির্ভরশীলতা, সুতরাং আপনি এটি আপনার ব্যবসায়িক ক্ষেত্রেও প্রয়োগ করতে পারেন। তদুপরি, আপনি যদি চান তবে আপনি নিজের স্বদেশী ব্যবসা করতে পারেন এবং জাতির অগ্রগতিতে সহায়তা করতে পারেন।

আপনারা সবাই জানেন যে আমাদের দেশেও বিভিন্ন ধরণের পণ্য তৈরি হয়। এই পণ্যগুলি স্বদেশী পণ্য হিসাবে পরিচিত যা বিদেশে রফতানির পাশাপাশি রাজ্যগুলিতেও বিক্রয় করা হয়। তারা যদি তাদের নিজের দেশে বিক্রয় করে অর্থ উপার্জন করে তবে তা হয়ে ওঠে স্বদেশী ব্যবসা। করোনাভাইরাসের কারণে, দেশের অর্থনৈতিক পরিস্থিতিতে মন্দা দেখা দিয়েছে।

এই পরিস্থিতিতে আপনি হোম বেসড ব্যবসা করে ভাল অর্থ উপার্জন করতে পারবেন। আর এই সময়ে বিদেশ থেকে আমদানি-রফতানি কমিয়ে দেশের প্রধানমন্ত্রী সবাইকে স্বদেশী ব্যবসা যতটা সম্ভব প্রচারের জন্য আহ্বান জানাচ্ছেন। এ কারণে দেশে প্রচুর বিদেশি পণ্যের ঘাটতি রয়েছে। এই পরিস্থিতি বিবেচনায়, দেশকে স্বনির্ভর করতে জোর দেওয়া হচ্ছে।

আসুন জেনে নিই স্বদেশী ব্যবসায় সম্পর্কে বিস্তারিত।

হেয়ার অ্যাক্সেসরিজ্‌ ব্যবসা (Hair accessories business) -

আজকাল, মহিলারা তাদের চুলের খুব যত্ন নেন এবং তাদের জন্য বিভিন্ন ধরণের চুলের সজ্জা ব্যবহার করেন। তাই বাজারে হেয়ার অ্যাক্সেসরিজ্‌গুলির চাহিদা দ্রুত বাড়ছে। তাই আপনি যদি কোনও ব্যবসা করার কথা ভাবছেন তবে এই ব্যবসা করতে পারেন। এর জন্য, আপনি বাড়িতে হেড ব্যান্ড, চুলের পিন, ক্লিপস, স্নাগ পিনের মতো জিনিসগুলি তৈরি এবং বিক্রি করতে পারেন এবং ভাল অর্থ উপার্জন করতে পারেন।

কাঠের খেলনা ব্যবসা (Wooden toy business) -

আপনি যদি কোনও ধরণের ব্যবসার কথা ভাবছেন তবে আপনি কাঠের খেলনা ব্যবসা শুরু করতে পারেন। আপনার যদি কারুশিল্পের দক্ষতা থাকে এবং কাঠের কাজ কীভাবে করতে হয় তাও জানেন তবে কাঠ থেকে কাঠের খেলনা তৈরি করে আপনি ভাল অর্থ উপার্জন করতে পারবেন! এমন পরিস্থিতিতে, এই ব্যবসাটি আপনাকে ভাল উপার্জন দিতে পারে এবং এর সাথে আপনি আপনার প্রতিভা বাড়ানোর জন্য একটি ভাল সুযোগ পাবেন।

আরও পড়ুন - ৫ টি সবচেয়ে লাভজনক ব্যবসা, যা থেকে উপার্জন হবে লক্ষাধিক

বাড়িতে পোশাক তৈরির ব্যবসা (Dress making/designing business) -

বেশিরভাগ ভারতীয় মহিলা সেলাইয়ের কাজে নিখুঁত হন। তারা বাড়িতে বিভিন্ন ধরণের সেলাই করে থাকেন, আপনিও যদি সেলাইয়ে পারদর্শী হন, তবে ঘরে বসে একটি সেলাইয়ের দোকান খোলার মাধ্যমে ভাল অর্থ উপার্জন করতে পারবেন। এই ব্যবসায় উন্নতির জন্য, আপনি অনলাইনে ফ্যাশনটি আপডেট দেখতে পারেন এবং অনলাইনে নিজের ব্যবসাওকরতে পারেন। ঘরে বসে পোশাক বানিয়ে আপনি ভাল আয় করতে পারবেন।

হ্যান্ডব্যাগ ব্যবসা (Handbag business) -

আজকের যুগে ফ্যাশন স্টাইল যতই পরিবর্তন হোক না কেন, ফ্যাশনেবল হ্যান্ডব্যাগ কখনও পুরানো হয় না। এমন পরিস্থিতিতে আপনি উপকরণ কিনে লেটেস্ট ডিজাইনের হ্যান্ডব্যাগ তৈরি করে ভাল অর্থ উপার্জন করতে পারেন। এটি উপার্জনের একটি ভালো সুযোগ হতে পারে।

আরও পড়ুন - প্রতি মাসে ৩০-৪০ হাজার টাকার লাভ হবে এই ব্যবসায়, নিজের বাড়িতে বসেই শুরু করুন ব্যবসা

Like this article?

Hey! I am KJ Staff. Did you liked this article and have suggestions to improve this article? Mail me your suggestions and feedback.

Share your comments

আমাদের নিউজলেটার অপশনটি সাবস্ক্রাইব করুন আর আপনার আগ্রহের বিষয়গুলি বেছে নিন। আমরা আপনার পছন্দ অনুসারে খবর এবং সর্বশেষ আপডেটগুলি প্রেরণ করব।

Subscribe Newsletters