৫ টি সবচেয়ে লাভজনক ব্যবসা, যা থেকে উপার্জন হবে লক্ষাধিক

Friday, 30 April 2021 09:47 PM
Poultry Farm (Image Credit -Google)

Poultry Farm (Image Credit -Google)

আমাদের রাজ্যে তথা দেশের সর্বত্র কৃষকদের প্রায়শই তাদের জীবনে বিভিন্ন সমস্যার মুখোমুখি হতে হয়। কখনও অর্থের অভাবে, কখনও আবার খরা ও বন্যার কারণে তাদের ফসল ধ্বংস হয়ে যায়, ফলে তারা ক্ষতিগ্রস্থ হয়ে থাকেন। তারা কৃষিকাজ থেকে সাধারণত যে পরিমাণ অর্থ উপার্জন করেন, তা তাদের সকল চাহিদা এবং প্রয়োজনীয়তা পূরণের জন্য পর্যাপ্ত নয়। এই নিবন্ধে, কৃষকদের খাদ্য সম্পর্কিত কিছু ছোট ছোট লাভজনক ব্যবসায়িক ধারণা সম্পর্কে উল্লেখ করা হবে, যার থেকে তারা ভাল আয় করতে পারবেন। তারা নিয়মিত খামারের ক্রিয়াকলাপের পাশাপাশি এই ব্যবসাগুলি (Profitable business) করতে পারেন এবং এর থেকে তাদের জীবনযাত্রার মান উন্নত হবে।

কৃষকদের জন্য লাভজনক ব্যবসায়িক ধারণা -

ফলের জ্যাম তৈরীর ব্যবসা -

যদি কৃষকরা ফল চাষ করেন, তবে তারা এগুলি খাদ্য সংস্থাগুলিতে এবং সরাসরি গ্রাহকদের কাছে বিক্রয় করতে পারেন। এই ফলগুলি দিয়ে সহজেই জাম বা জেলি তৈরি করতে পারেন। এছাড়াও, ফলের রস বাজার এবং অন্যান্য জায়গায় বিক্রি করা যেতে পারে।

মশলা উত্পাদনের ব্যবসা -

কৃষকরা চাষের পাশাপাশি মশলা উৎপাদনের ব্যবসাও করতে পারেন। এই মশলা তারা বাজারে বিক্রি করে ভাল লাভ করতে পারেন। এটি প্রান্তিক কৃষকদের জন্য একটি খুব ভাল ব্যবসা।

সয়া উত্পাদনের ব্যবসা -

পুষ্টিগুন সমৃদ্ধ সয়া বিভিন্ন ধরণের পণ্য তৈরিতে ব্যবহৃত হয়। আপনি যদি এই ব্যবসাটি শুরু করেন, তবে এর পণ্যগুলি বিভিন্ন সংস্থার কাছে বিক্রয় করতে পারেন। সয়ার চাহিদা আমাদের বাজারে ক্রমবর্ধমান। এই ব্যবসা থেকে কৃষক ভাল মুনাফা অর্জন করতে পারবেন।

হিমায়িত চিকেনের ব্যবসা –

সমগ্র বিশ্ব জুড়ে মুরগির চাহিদা যথেষ্ট। শহরতলীতে আপনি এই ব্যবসাটি অনায়াসে শুরু করতে পারেন। এটি লাভের একটি উন্নত মাধ্যম।

তৈল উত্পাদন ব্যবসা –

অনেক ধরণের উদ্ভিদ আছে, যেমন ক্যাস্টর, হলুদ সরষে, তিল, ইউক্যালিপ্ট্যাস, পুদিনা ইত্যাদি থেকে তৈল উত্পাদিত হয়। তৈল সকলের বাড়িতে খাবার তৈরীতে এবং অন্যান্য কাজেও ব্যবহৃত হয়। সুতরাং, তৈল উত্পাদন ব্যবসা কৃষকদের পক্ষে বেশ লাভজনক।

চিনাবাদাম প্রক্রিয়াজাতকরণ ব্যবসা -

প্রান্তিক কৃষকদের জন্য, চিনাবাদাম উত্পাদন ব্যবসা আয়ের একটি উন্নত মাধ্যম। কৃষক প্রক্রিয়াজাতকরণ করে চিনাবাদামের প্যাকেট তৈরি ও বিক্রয় করতে পারেন। আমাদের বাজারে বাদামের ভাল চাহিদা আছে।

আরও পড়ুন - ফিশ ফার্টিলাজার থেকে ক্ষুদ্র শিল্প, গ্রামীণ বেকার যুবকদের আয়ের উৎসের দিশা

জনসংখ্যার সঙ্গে পাল্লা দিয়ে বাড়ছে খাদ্যের চাহিদাও। তাই খাদ্য সম্পর্কিত এই ধরণের ব্যবসা করে কৃষকরা কৃষিকাজের পাশাপাশি নিজেদের আর্থিক অবস্থার উন্নতি ঘটাতে পারেন।

আরও পড়ুন - আনারসের ব্যবসা করেও আয় করা যায় প্রচুর অর্থ

English Summary: 5 most profitable business which will make you millionaire

আপনার সমর্থন প্রদর্শন করুন

প্রিয় অনুগ্রাহক, আমাদের পাঠক হওয়ার জন্য আপনাকে ধন্যবাদ। আপনার মতো পাঠকরা আমাদের কৃষি সাংবাদিকতা অগ্রগমনের অনুপ্রেরণা। গ্রামীণ ভারতের প্রতিটি কোণে কৃষক এবং অন্যান্য সকলের কাছে মানসম্পন্ন কৃষি সংবাদ বিতরণের জন্যে আমাদের আপনার সমর্থন দরকার। আপনার প্রতিটি অবদান আমাদের ভবিষ্যতের জন্য মূল্যবান।

এখনই অবদান রাখুন (Contribute Now)

CopyRight - 2018 Krishi Jagran Media Group. All Rights Reserved.