আনারসের ব্যবসা করেও আয় করা যায় প্রচুর অর্থ

Thursday, 29 April 2021 09:08 PM
Pineapple (Image Credit - - Google)

Pineapple (Image Credit - - Google)

আনারস খাওয়ার অনেকগুলি সুবিধা রয়েছে। ক্ষুধা বৃদ্ধি এবং পেটের অনেক সমস্যা দূর করতে এটি কার্যকর। বর্তমানে খুব কম লোক আনারস চাষ করে। তবে আপনি এর চাষ থেকে ভাল লাভ করতে পারবেন।

হ্যাঁ, আনারস চাষ আপনার জন্য একটি ভাল ব্যবসায়িক ধারণা। আপনি যদি এটি চাষ করতে পারেন, তবে এটি আপনার জন্য একটি ভাল লাভজনক কৃষিকাজ হিসাবে প্রমাণিত হবে। বিশেষ বিষয়টি হল এটি বছরে অধিকবার চাষ করা যায়। তাই আসুন জেনে নেওয়া যাক কীভাবে এই চাষ আপনাকে লাভ দিতে পারে এবং কীভাবে এটি চাষাবাদ করতে পারেন আপনি। এটির সাহায্যে আমরা আপনাদের জানাব আনারস চাষ করার সময় কী মনে রাখা উচিত।

আনারস চাষ কখন করবেন -

আনারস গাছটি ক্যাকটাস প্রজাতির। এটির রক্ষণাবেক্ষণ এবং পরিচালনাও খুব সহজ। এর পাশাপাশি আবহাওয়ার পরিবর্তনেও এই ফসলের খুব বেশি যত্ন নেওয়ার দরকার নেই। এর চাষ সম্পর্কে বিশেষ বিষয় হ'ল এটি একটি মরসুমে অধিকবার রোপণ করা যায়। কেরালার মতো অনেক রাজ্যে কৃষকরা ১২ মাস ধরেই এটির চাষ করেন। এটি গ্রীষ্মকালীন ফসল, যা মূলত জানুয়ারি থেকে মার্চ এবং মে থেকে জুলাই পর্যন্ত আবাদ করা যেতে পারে।

জলের প্রয়োজন তুলনামূলক কম -

আনারস চাষের সময় মনে রাখবেন যে, এক উদ্ভিদ থেকে অপর উদ্ভিদ পর্যন্ত মোট দূরত্ব ২৫ সেমি হতে হবে, এবং সারির দূরত্ব ৬০ সেমি হতে হবে। এটি ৮৯ হাজার হেক্টর জমিতে চাষ হয় এবং তা থেকে মোট উত্পাদন হয় প্রায় ১,৪১৫.০০ হাজার টন ফসল। এটি প্রায় সমগ্র পূর্ব অঞ্চল, পশ্চিমবঙ্গ, কেরল, কর্ণাটক, বিহার, গোয়া এবং মহারাষ্ট্র রাজ্যে প্রচুর পরিমাণে জন্মে।

কীভাবে আনারস চাষ করবেন -

  • এই উদ্ভিদে ১৫ দিনের মধ্যে একবার সেচ প্রয়োজন।

  • জলের প্রয়োজন কম হওয়ায় এটির খুব বেশি যত্ন নিতে হয় না।

  • আনারস উদ্ভিদে ছায়া দরকার।

  • জমিতে কিছুটা দূরে গাছ লাগানো দরকার।

  • সারের জন্য ডিএপি, পটাশ এবং অল্প সুপার ইউরিয়া প্রয়োজন।

  • আনারসের পাশাপাশি আপনি এর মধ্যে অন্যান্য ফসলও রোপণ করতে পারেন।

  • আনারস গাছের ফল একবারে বৃদ্ধি পায়।  

আরও পড়ুন - ফিশ ফার্টিলাজার থেকে ক্ষুদ্র শিল্প, গ্রামীণ বেকার যুবকদের আয়ের উৎসের দিশা

আনারস চাষ থেকে লাভ - 

এর চাষ থেকে ফলন অনেক বেশি। এমন পরিস্থিতিতে ব্যবসা অনুযায়ী এটি খুব ভাল ফসল। আপনি যদি আরও বেশি দূরত্বে হেক্টর প্রতি মোট ১৫ থেকে ২০ হাজার চারা রোপণ করেন তবে এটি থেকে সহজেই প্রায় ১০ থেকে ১৫ টন ফলন পেতে পারেন।

আরও পড়ুন - Rabbit Farming – এই ব্যবসা করে বছরে প্রায় ৭ থেকে ৮ লাখ টাকার লাভ করুন সহজেই

English Summary: Earn lot of money from pineapple business

আপনার সমর্থন প্রদর্শন করুন

প্রিয় অনুগ্রাহক, আমাদের পাঠক হওয়ার জন্য আপনাকে ধন্যবাদ। আপনার মতো পাঠকরা আমাদের কৃষি সাংবাদিকতা অগ্রগমনের অনুপ্রেরণা। গ্রামীণ ভারতের প্রতিটি কোণে কৃষক এবং অন্যান্য সকলের কাছে মানসম্পন্ন কৃষি সংবাদ বিতরণের জন্যে আমাদের আপনার সমর্থন দরকার। আপনার প্রতিটি অবদান আমাদের ভবিষ্যতের জন্য মূল্যবান।

এখনই অবদান রাখুন (Contribute Now)

CopyRight - 2018 Krishi Jagran Media Group. All Rights Reserved.