Rabbit Farming – এই ব্যবসা করে বছরে প্রায় ৭ থেকে ৮ লাখ টাকার লাভ করুন সহজেই

KJ Staff
KJ Staff
Rabbit Farm (Image Credit - Google)
Rabbit Farm (Image Credit - Google)

সাম্প্রতিক পরিস্থিতিতে অনেক লোক তাদের চাকরি নিয়ে চিন্তিত, তাই শ্রমিকরা সহ কৃষকরা আবারও মন্দার আশঙ্কা করতে শুরু করেছেন, সুতরাং দেশে লকডাউন পরিস্থিতি স্বাভাবিক না হওয়া পর্যন্ত আরও ভাল কর্মসংস্থানের ব্যবস্থা করা জরুরি।

আপনিও যদি এই উদ্বেগের সাথে লড়াই করে চলেছেন তবে আমরা আপনার জন্য একটি নতুন ব্যবসায়িক ধারণা নিয়ে এসেছি, যাতে আপনি আরও ভাল উপার্জন করতে সক্ষম হবেন।

আপনি যদি প্রাণীকে পছন্দ করেন এবং আপনি তাদের যত্ন নিতে চান তবে এটি আপনার জন্য আরও ভাল ব্যবসায়ের ধারণা হিসাবে প্রমাণিত হতে পারে। অনেক মানুষ খরগোশকে খুব পছন্দ করে। আপনিও যদি প্রাণীপালন ব্যবসার সাথে জড়িত থাকেন বা হতে চান, তবে খরগোশের চাষ থেকে আপনি বার্ষিক লক্ষ লক্ষ টাকা উপার্জন করতে পারবেন। এটি এমন একটি ব্যবসা যা খুব অল্প পরিমাণে শুরু করা যেতে পারে। আপনি কীভাবে খরগোশ পালন ব্যবসা শুরু করতে পারেন তা সম্পর্কে আজ আপনাকে তথ্য প্রদান করব।

খরগোশের চাষে প্রয়োজনীয় ব্যয় (Expenditure) -

খরগোশ চাষের ব্যবসার জন্য প্রায় চার লাখ টাকা প্রয়োজন। এই ব্যবসায় ৪ লক্ষ টাকা বিনিয়োগ করে আপনি এক বছরে দ্বিগুণ অর্থ উপার্জন করতে পারবেন। খরগোশের পশম থেকে তৈরি হয় বিভিন্ন জিনিস, মূলত এর পশমের জন্যই খরগোশ চাষ করা হয়। খরগোশের চাষে খরগোশ ইউনিট অনুসারে লালন পালন করা হয়। একটি ইউনিটে তিনটি পুরুষ খরগোশ থাকে এবং বাকি ৭ টি মেয়ে খরগোশ থাকে।

আরও পড়ুন - বেকার যুবকরা ডুমুর চাষ করে আয় করতে পারেন সাড়ে তিন লক্ষ পর্যন্ত

ইউনিট অনুযায়ী ব্যয় -

  • ১০ ইউনিটে ২ লক্ষ টাকা পর্যন্ত ব্যয়

  • টিন শেডের জন্য পাঁচ লাখ টাকা ব্যয়

  • খাঁচার দাম ১ থেকে ২৫ লাখ টাকা

খরগোশের বাচ্চা উৎপাদনের ক্ষেত্রে যে কোনও মেয়ে খরগোশের গর্ভাবস্থার সময়কাল ৩০ দিন। এর পরে এরা ৬-৭ টি বাচ্চার জন্ম দিতে পারে। এদের জন্মের প্রায় ৪৫ দিনের মধ্যে, খরগোশের বাচ্চার ওজন ২ কেজি পর্যন্ত হয়ে যায়, আপনি সেগুলি ভালো দামে বিক্রি করতে পারেন।

খরগোশের চাষ থেকে কীভাবে উপার্জন করবেন (Profitable Business) -

একটি মেয়ে খরগোশ বছরে প্রায় ৭ বার বাচ্চা প্রসব করে। যদি একটি খরগোশ গড়ে ৫ টি সন্তানের জন্ম দেয়, তবে এক বছরে ৭ টি মেয়ে খরগোশ প্রায় ২৪৫ টি বাচ্চা প্রসব করবে। এইভাবে, খরগোশের বাচ্চাদের একটি ব্যাচ থেকে প্রায় ২ লাখ টাকা উপার্জন করা যেতে পারে। আপনি যদি খরগোশের বাচ্চা এবং পশমের এই উভয় জিনিসের জন্য খরগোশের পালন করছেন, তবে আপনি এই ব্যবসাটি থেকে প্রচুর অর্থ উপার্জন করতে পারবেন।

খরগোশের চাষ থেকে কত লাভ হবে?

এক বছরে এই ব্যবসায় খরগোশের বাচ্চাদের বিক্রি করে আপনি প্রায় ১০ লক্ষ টাকা উপার্জন করতে পারবেন। পশুখাদ্য ও রক্ষণাবেক্ষণে আপনাকে ব্যয় করতে হবে ২ থেকে ৩ লক্ষ টাকা। এভাবে বছরে প্রায় ৭ থেকে ৮ লাখ টাকার লাভ হতে পারে। তবে খরগোশের চাষে আরও বেশি প্রচেষ্টা করা প্রয়োজন। আপনি খরগোশের খাঁচাগুলি পরিষ্কার এবং খাওয়ানোর জন্য কোনও সহায়ক নিয়োগ করতে পারেন।

খরগোশের চাষের প্রশিক্ষণ -

আপনি যদি খরগোশের চাষ সম্পর্কে আরও তথ্য চান, তাহলে রাজ্যে প্রাণীপালন দফতরে যোগাযোগ করতে পারেন। আপনি খরগোশ পালনের ফ্র্যাঞ্চাইজিও নিতে পারেন। আপনি খরগোশের প্রজনন থেকে বিপণনের প্রশিক্ষণও পাবেন। আপনি আপনার রাজ্যে স্থিত ফার্মের সাথেও যোগাযোগ করতে পারেন।

আরও পড়ুন - ফিশ ফার্টিলাজার থেকে ক্ষুদ্র শিল্প, গ্রামীণ বেকার যুবকদের আয়ের উৎসের দিশা

Like this article?

Hey! I am KJ Staff. Did you liked this article and have suggestions to improve this article? Mail me your suggestions and feedback.

Share your comments

আমাদের নিউজলেটার অপশনটি সাবস্ক্রাইব করুন আর আপনার আগ্রহের বিষয়গুলি বেছে নিন। আমরা আপনার পছন্দ অনুসারে খবর এবং সর্বশেষ আপডেটগুলি প্রেরণ করব।

Subscribe Newsletters