আলু বীজ দিয়ে স্টার্টআপ! কোটি টাকা লাভ এই কৃষকের, রইল তাঁর কাহিনী

Rupali Das
Rupali Das

করোনা পিরিয়ডের পর অনেক যুবক অনেক সমস্যার সম্মুখীন হচ্ছে। এই করোনার সময়ে অনেক যুবক চাকরি ছেড়েছে, আবার অনেক যুবক বেকার বসে আছে। কিন্তু চাকরি হারানোর পর কীভাবে নিজের ব্যবসা শুরু করবেন, তার উদাহরণ দিয়েছেন হরিয়ানার শাহবাদ মার্কন্দার এক যুবক।

আলু বীজ থেকে লাভ

সুখদেব সিং অনেক ধরনের আলুর বীজ উদ্ভাবন করে ভালো লাভ করছেন। তিনি বলেন, করোনার সময় যখন আমরা সবাই চাকরি ছেড়ে ঘরে বসে ছিলাম। সে সময় তার কম ছিল না। এমতাবস্থায় তিনি তার বাবার কাজকে এগিয়ে নেওয়ার কথা ভেবে ভালো জাতের আলুর বীজ উৎপাদনের স্টার্টআপ শুরু করেন।

আরও পড়ুনঃ  স্বল্প বিনিয়োগে গাঁদা চাষ করে লাখ টাকা আয় করছেন এই কৃষক, জানুন তার সাফল্যের কাহিনী

বার্ষিক কত উপার্জন করছেন

সুখদেব সিং বলেছেন যে তিনি অনেক উন্নত জাতের আলু উৎপাদন করে বছরে 10 মিলিয়নেরও বেশি মুনাফা অর্জন করছেন । এর পাশাপাশি তিনি ভারতের সব রাজ্যে আলু বীজ বিক্রি করেন।

সুখদেব বলেছেন যে আলু বীজ উৎপাদন কৃষকদের জন্য খুবই উপকারী প্রমাণিত হয়। আলু ক্ষেতে বীজ নির্বাচন সবচেয়ে গুরুত্বপূর্ণ, কারণ ফসলের ভালো উৎপাদনের জন্য এটি খুবই গুরুত্বপূর্ণ। তাই আলু চাষের জন্য কৃষকদের ভালো মানের ও রোগমুক্ত বীজ বেছে নিতে হবে।

সারা বছরই বাজারে আলুর চাহিদা থাকে বলে ব্যাখ্যা কর। আলু এমন একটি ফসল, যা কৃষকদের জন্য আশীর্বাদের চেয়ে কম নয়। এমন পরিস্থিতিতে কৃষকদের জন্য দৃষ্টান্ত হিসেবে আবির্ভূত হয়েছেন সুখদেব সিং।

আরও পড়ুনঃ  বিহারের এই কৃষক চাষ করে আয় করছেন ১৮ লাখ

Published On: 15 May 2022, 04:25 PM English Summary: Startup with potato seeds! This farmer's profit of crores of rupees, remained his story

Like this article?

Hey! I am Rupali Das. Did you liked this article and have suggestions to improve this article? Mail me your suggestions and feedback.

Share your comments

আমাদের নিউজলেটার অপশনটি সাবস্ক্রাইব করুন আর আপনার আগ্রহের বিষয়গুলি বেছে নিন। আমরা আপনার পছন্দ অনুসারে খবর এবং সর্বশেষ আপডেটগুলি প্রেরণ করব।

Subscribe Newsletters