Vertical Gardening: এই বর্ষায় বাড়ির ছাদে কোন গাছ রোপন শ্রেয় বা কিভাবে হবে তাদের যত্ন?

KJ Staff
KJ Staff
Monsoon vertical gardening (image credit- Google)
Monsoon vertical gardening (image credit- Google)

আজকাল অনেকেই ছোট্ট সবুজ বাগান গড়ে তোলেন বাড়ির ছাদে বা বারান্দায় | এমন অনেক গাছ আছে, যাদের ফলন বর্ষায় বেশি। বৃষ্টির জলে সে সব গাছ বেড়ে ওঠে তরতরিয়ে। সেই সঙ্গে আপনার বাড়ির ছাদ বা ব্যালকনি হয়ে ওঠে সুন্দর | মূলত, শহরাঞ্চলে জায়গার অভাবে সেখানে ফুল-ফল বা শাক-সবজি (Vegetable farming) বেড়ে ওঠে ছাদ-বাগানে | তা হলে এই ভরা বর্ষায় কোন গাছ লাগাবেন? কেমনই বা হবে তাদের যত্নআত্তি? জেনে নিন এই নিবন্ধে,

মোটামুটি জুলাই মাসের (July Monsoon) গোড়া থেকে শুরু করে সেপ্টেম্বরের শেষ অবধি বর্ষার সময় ধরেই নেওয়া হয়। এই সময়টা তাই বীজ পোঁতা, গাছের চারা লাগানো, একটি টব থেকে অন্য টবে পোঁতা বা রিপ্ল্যান্টিং, প্রোপ্যাগেট সমস্ত ধরনের কাজ করাই সহজ হয়। তবে বর্ষায় গাছ রোপন করার বেশ কিছু সাধারণ নিয়মকানুন মাথায় রাখা প্রয়োজনীয় |

গুরুত্বপূর্ণ টিপস (Important Tips):

১) ফ্লাওয়ার বেড করলে সেটি সামান্য উঁচু করে রাখাই শ্রেয়। এতে অতিরিক্ত জল ঝরে যাবে, আবার প্রয়োজনীয় ময়শ্চার থেকে যাবে মাটিতে।

২) টব কিংবা বেড যেখানেই বীজ বা গাছ পোঁতা হোক, নিকাশির দিকে খেয়াল রাখা জরুরি। মাটিতে যেন জল না দাঁড়ায়। এতে গাছের শিকড় পচে যাওয়ার আশঙ্কা থাকে।

৩) আবার বৃষ্টি পড়ার কোনও নির্দিষ্ট সময় নেই। তাই রোজকার মতো বা নিয়ম মেনে জল দেওয়া জরুরি। কিন্তু তার পাশাপাশি খেয়াল রাখতে হবে, বৃষ্টির জল ও বাইরে থেকে দেওয়া জল ২ মিলে জল যেন গাছের জন্য অতিরিক্ত না হয়।

৪) বর্ষাকালে মাটি খুঁচিয়ে দেওয়া দরকার। এমনকি প্রয়োজন মতো ডালপালা, পাতা ছেঁটেও ফেলতে হবে।

৫) বর্ষায় আগাছা জন্মানোর প্রবণতা থাকে অনেক বেশি। তাই নিয়মিত আগাছা পরিষ্কার করার ব্যবস্থা করতে হবে।

আরও পড়ুন -Sapla and Fish Farming: শাপলার সাথে মিশ্র মাছ চাষ পদ্ধতিতে আপনিও হবেন লাভবান

৬) যে অংশ আর বাড়ছে না অথবা মৃত, সেই অংশটি অবশ্যই কেটে ফেলা দরকার। এতে কচি পাতা জন্মানোর সুযোগও করে দেওয়া হয়।

কোন কোন গাছ বর্ষাকালে তাড়াতাড়ি বেড়ে ওঠে (Plants)?

জবা (Hibiscus):

লাল টুকটুকে জবা হোক অথবা সাদা বা গোলাপি | টবে জবাগাছ বেড়ে ওঠে সহজেই। জবার মাটি ভেজা থাকা প্রয়োজন। কোনও সপ্তাহে বৃষ্টি না হলে অবশ্যই ৩ থেকে ৪ বার জল দিতে হবে।

সূর্যমুখী (Sunflower):

বারান্দায় একটি মাত্র সূর্যমুখী ফুলই বদলে দিতে পারে বাগানের ভোল। উজ্জ্বল হলুদ পাপড়ির এই ফুল একটি, আবার ঝাঁকেও জন্মায়।

মানিপ্ল্যান্ট (Moneyplant):

পোথোস বা মানিপ্ল্যান্ট এমনিতেই বেশ শক্ত সমর্থ গাছ। অতিরিক্ত জল, একদম জল না দেওয়া সব কিছুই সহ্য করে নেয় মানিপ্ল্যান্ট। বর্ষাকালে বারান্দায় মানিপ্ল্যান্ট লাগালে রেলিং‌ ধরে তরতরিয়ে বাড়বে গাছ।

জুঁই (Jasmine):

গরমকালে জুঁই ফুল ফুটলেও বর্ষায় গাছ বাড়ে অনেক বেশি। আর সন্ধেবেলা কুঁড়ির মনমাতানো গন্ধে মাতোয়ারা হতে কে না চায়?

প্লুমেরিয়া (Plumeria):

ক্রান্তীয় অঞ্চলে বহুল পরিমাণে পাওয়া যায় এই প্লুমেরিয়া। তবে বারান্দা নয়, এর জন্য প্রয়োজন বড় পরিসর। কাঠচাঁপা, লেই ফ্লাওয়ার্স, ফ্র্যাঞ্জিপানি নামে পরিচিত এই ফুলের সুগন্ধী।

মনসুন ক্যাসিয়া (Monsoon Casiya):

নাম শুনেই মনে হয় যে, এই গাছ বর্ষায় তাড়াতাড়ি বেড়ে ওঠে। আর ছোট ছোট হলুদ রঙের ফুলে ভরে যায় এই গাছ। দেখতে অপূর্ব  সুন্দর লাগে |

এ ছাড়াও বালসাম, কসমস জাতীয় নানা গাছ লাগানোর জন্য বর্ষাকাল একেবারে আদর্শ। এ ধরনের গাছের পাশাপাশি বাড়িতেই অনেকে তৈরি করেন সবজির বাগান। অল্প যত্নআত্তিতে রোজকার রান্নার বা খাবারের জন্য প্রয়োজনীয় গাছ লাগানো যায়। বর্ষায় শসা, ঢ্যাঁড়শ, টম্যাটো, কারি পাতা গাছ তাড়াতাড়ি বড় হয়। উপযুক্ত সার দিলে ফলন হয় ভাল।

নিবন্ধ: রায়না ঘোষ

আরও পড়ুন -Teasel Gourd Farming: কাঁকরোলের আধুনিক চাষ পদ্ধতি জানতে নিবন্ধটি পড়ুন

Like this article?

Hey! I am KJ Staff. Did you liked this article and have suggestions to improve this article? Mail me your suggestions and feedback.

Share your comments

আমাদের নিউজলেটার অপশনটি সাবস্ক্রাইব করুন আর আপনার আগ্রহের বিষয়গুলি বেছে নিন। আমরা আপনার পছন্দ অনুসারে খবর এবং সর্বশেষ আপডেটগুলি প্রেরণ করব।

Subscribe Newsletters