Stihl India Mahindra Tractors

ঘরের সৌন্দর্য বাড়াতে চান? তাহলে এই গাছগুলি লাগান,অক্সিজেনও পাবেন

আপনি আপনার বাড়িতে কাচের বোতলে এই গাছ লাগাতে পারেন ..এই গাছগুলো শুধু আপনার ঘরকেই সুন্দর রাখবে না, অক্সিজেনের মাত্রাও বাড়াতে সাহায্য করবে

Saikat Majumder
Saikat Majumder
কাচের বোতলে গাছ। Photo Credit: Amos777eligius

কৃষিজাগরন ডেস্কঃ দিল্লির পাশাপাশি পাল্লা দিয়ে বাড়ছে কলকাতার দূষন।টেক্কা দিচ্ছে দিল্লিকেও। যার কারণে ঘরে বসেও শ্বাস নিতে সমস্যা হচ্ছে বয়স্ক এবং বাচ্চাদের। কিন্তু আজ আমরা আপনাকে এমন কিছু গাছের কথা বলব, যেগুলো আপনি আপনার বাড়িতে কাচের বোতলে লাগাতে পারবেন। এই গাছগুলো শুধু আপনার ঘরকেই সুন্দর রাখবে না, অক্সিজেনের মাত্রাও ঠিক রাখতেও সাহায্য করবে। আসুন জেনে নেওয়া যাক এই গাছগুলো সম্পর্কে।

আগে এতটা চল না থাকলেও,বর্তমানে প্রায় প্রতিটি বাড়িতেই মানি প্ল্যান্ট পাওয়া যায়। এটি এখন খুব জনপ্রিয় একটি উদ্ভিদ। তার অন্য একটি কারন হল এই গাছে তেমন যত্নের প্রয়োজন হয় না। অক্সিজেনের পাশাপাশি এই গাছটি বাতাসকে বিশুদ্ধ করতেও সাহায্য করে। 

আরও পড়ুনঃ শিখে নিন ফুল তোলার পর রক্ষণাবেক্ষণের এই বিশেষ কৌশল

ইংলিশ আইভি আরেকটি গাছ যা কম সূর্যের আলোতেও সঠিকভাবে বাড়তে পারে। ঘরের সৌন্দর্য বাড়াতেও সাহায্য করে এই গাছ। এছাড়াও আপনি আপনার বাড়িতে লাকি বাঁশও লাগাতে পারেন। এটি একটি উদ্ভিদ যার খুব কম রক্ষণাবেক্ষণ প্রয়োজন।

আরও পড়ুনঃ চাকরি ছেড়ে ফুল চাষ করে এখন লাখপতি, উত্তরাখন্ডের ছেলে রাম নউটিয়াল

কোন কোন জিনিসের প্রয়োজন হবে

একটি বোতলের মধ্যে গাছ লাগানোর জন্য একটি কাচের বোতল প্রয়োজন হবে। বোতলের আকার আপনার পছন্দ অনুযায়ী হতে পারে। এছাড়া মাটির প্রয়োজন হবে। গাছের বৃদ্ধির জন্য মাটি অপরিহার্য। আপনি আপনার পছন্দের যে কোনও গাছ বেছে নিতে পারেন।

আরও পডুুনঃ শিখে নিন ফুল তোলার পর রক্ষণাবেক্ষণের এই বিশেষ কৌশল

যা করতে হবে

একটি গাছ লাগানোর জন্য, প্রথমে বোতলটি ভালভাবে পরিষ্কার করুন। তারপর তাতে মাটি দিন। মাটিতে একটি গর্ত তৈরি করুন এবং তাতে গাছ লাগান। গাছটি মাটি দিয়ে পুঙ্খানুপুঙ্খভাবে পূরণ করুন। প্রতি ১-২ সপ্তাহে গাছে জল দিন।আপনি উদ্ভিদে জৈব সারও ব্যবহার করতে পারেন।  

Published On: 09 January 2024, 05:07 PM English Summary: Want to enhance the beauty of the house? Then plant these plants, you will also get oxygen

Like this article?

Hey! I am Saikat Majumder. Did you liked this article and have suggestions to improve this article? Mail me your suggestions and feedback.

Share your comments

আমাদের নিউজলেটার অপশনটি সাবস্ক্রাইব করুন আর আপনার আগ্রহের বিষয়গুলি বেছে নিন। আমরা আপনার পছন্দ অনুসারে খবর এবং সর্বশেষ আপডেটগুলি প্রেরণ করব।

Subscribe Newsletters