সঠিক পরিচর্যার মাধ্যমে জিনিয়া ফুলের চাষ (Zinnia Flower Cultivation)

Friday, 05 February 2021 11:35 AM
Zinnia Flower Cultivation (Image Credit - Google)

Zinnia Flower Cultivation (Image Credit - Google)

জিনিয়ার বৈজ্ঞানিক নাম Zinnia elegans।এটি  Asteraceae এর অন্তর্ভুক্ত। জিনিয়া ফুল সাদা, হলুদ, লাল, বাদামি, বেগুণি, কমলা, সবুজসহ বিভিন্ন রঙের হয়ে থাকে। মূলত মেক্সিকোর এই ফুল এখন সারা পৃথিবীতে চাষ করা হয়। অন্তত ২০ প্রজাতির (Flower Variety) জিনিয়া এ পর্যন্ত চিহ্নিত হয়েছে।

জিনিয়া শীতকালীন ফুল হলেও সারাবছর চাষ করা যায়। বীজের মাধ্যমে এর বংশ বিস্তার করা যায়। জুন মাসের মাঝামাঝি থেকে অক্টোবর মাসে এ ফুলের বীজ বপন এবং চারা উত্পাদনের উপযুক্ত সময়। রৌদ্রোজ্জ্বল সুনিষ্কাশিত উর্বর দো-আঁশ মাটি এ ফুল উত্পাদনের জন্য বেশি উপযোগী। স্যাঁতসেঁতে জমিতে এর উৎপাদন ভালো হয় না।

জিনিয়ার জাত (Variety Of Zinnia) -

জিনিয়ার সবচাইতে জনপ্রিয় জাত হচ্ছে ডাবল ফুল । এটি পুরোপুরি চন্দ্রমল্লিকার মতই দেখতে। বাণিজ্যিকভাবে এই জাতের ফুলটির চাহিদা বেশি থাকায় এর বীজ সব জায়গায়  পাওয়া যায় ।

জিনিয়া ফুল চাষের জন্য জমি তৈরি ও টবের মাটি তৈরি:

জমিতে চাষ করলে লাঙ্গল দিয়ে খুব ভালো ভাবে চাষ দিয়ে নিতে হবে এবং মাটিতে উপস্থিত জৈব উপাদানের পরিমাণ নির্ধারণ করে প্রয়োজন মতো পচা গোবর ও পাতা পচা সার প্রয়োগ করতে হবে। জিনিয়ার জমিতে হাড়ের গুড়া বা সুপার ফসফেট এর প্রয়োজন হয়। জমিতে চাষ করলে প্রয়োজনমতো হাড়ের গুরো বা সুপার ফসফেট যথেষ্ট পরিমাণে মিশিয়ে দিতে হবে। টবে জিনিয়া ফুল চাষ করলে মাটি তৈরির সময় 40% পরিমাণ জৈব সার 60 পার্সেন্ট দোআঁশ মাটি দিয়ে টপ বোঝাই করতে হবে । এরপর টবের প্রতি ফুট মাটির সাথে (মানে 20 কেজি মাটির ) সাথে ৭ চা চামচ পরিমান হাড়ের গুড়া বা সুপার ফসফেট সার প্রয়োগ করে নিতে হবে। এছাড়াও টপ ভরাট করার সময় মাটিতে দুই থেকে তিন চামচ কলিচুন এবং একমুঠো রেড়ির খৈল ভালোভাবে মিশিয়ে নিন। এরপর এই টপ টি কে অন্তত এক মাস ঐ অবস্থায় মাটিসহ রেখে দিতে হবে।

আরও পড়ুন -  উন্নত ব্যবস্থাপনার মাধ্যমে পেঁপে চাষের পদ্ধতি (Papaya cultivation)

জিনিয়া ফুল গাছের চারা রোপন:

জমিতে রোপণ করলে চারাগুলো 5 থেকে 8 সেন্টিমিটার পরিমাণ লম্বা হলেই 20 তলা থেকে তুলে রোপন করে দিতে হবে সে ক্ষেত্রে চারা থেকে চারার দূরত্ব হবে দেড় ফিট বা 45 সেন্টিমিটার। টবে জিনিয়া ফুলের চারা রোপন করলে টব প্রতি একটি বা দুটি করে চারা রোপণ করতে পারেন।

জিনিয়া ফুল গাছের পরিচর্যা:

জিনিয়া ফুল চাষ পদ্ধতিতে এদের পরিচর্যা এবং সার প্রয়োগ খুবই গুরুত্বপূর্ণ। টবে গাছ রোপন করলে আপনাকে সাত দিন পর পর টবের গোড়ায় তরল সার দিতে হবে। তরল সার তৈরীর জন্য প্রতি লিটার পানির সাথে 200 গ্রাম পরিমাণ সরিষার খৈল অথবা গোবর ভিজিয়ে রাখতে হবে দুই থেকে তিন দিন এরপর এর সাথে ১ চা চামচ পরিমাণ মিশ্র সার প্রয়োগ করে গাছের গোড়ায় এই তরল সার ঢেলে দিতে হবে।

জিনিয়া ফুল চাষ পদ্ধতিতে তরল সার ব্যবহারের সবচেয়ে বড় সুবিধা হচ্ছে , এতে গাছের গোড়ায় শুধু শুধু খোঁড়া খুড়ির করে শেখর নষ্ট হয় না । শুধু টবে তরল সার ঢেলে দিলেই গাছ তার প্রয়োজনীয় পুষ্টি উপাদান পেয়ে যায়।

আরও পড়ুন - বেলী ফুলের বিশেষ কিছু জাত ও তার চাষের পদ্ধতি (Bel Flower Cultivation)

English Summary: Zinnia flower cultivation through proper care

আপনার সমর্থন প্রদর্শন করুন

প্রিয় অনুগ্রাহক, আমাদের পাঠক হওয়ার জন্য আপনাকে ধন্যবাদ। আপনার মতো পাঠকরা আমাদের কৃষি সাংবাদিকতা অগ্রগমনের অনুপ্রেরণা। গ্রামীণ ভারতের প্রতিটি কোণে কৃষক এবং অন্যান্য সকলের কাছে মানসম্পন্ন কৃষি সংবাদ বিতরণের জন্যে আমাদের আপনার সমর্থন দরকার। আপনার প্রতিটি অবদান আমাদের ভবিষ্যতের জন্য মূল্যবান।

এখনই অবদান রাখুন (Contribute Now)

CopyRight - 2018 Krishi Jagran Media Group. All Rights Reserved.