(Initiatives to create nutrition gardens) পুষ্টি বাগান তৈরির উদ্যোগ - পূর্ব মেদিনীপুর কৃষি বিজ্ঞান কেন্দ্রের জেলার বিভিন্ন ব্লক -এ

KJ Staff
KJ Staff
Activities of KVK, East Medinipur
Krishi Vigyan Kendra

পূর্ব মেদিনীপুর কৃষি বিজ্ঞান কেন্দ্র গত বছর থেকে মহিষাদল ব্লক এর কাপাসবেরিয়া গ্রাম এ ৩০ টি পরিবারের মহিলা সদস্যদের নিয়ে প্রতি বাড়িতে জৈব উপায়ে সুপরিকল্পিত ভাবে পুষ্টি বাগান তৈরীর উদ্যোগ গ্রহণ করে। এই পুষ্টি বাগানের মূল উদ্দেশ্য হল বছরভর বাড়ির প্রয়োজনীয় সব্জির জোগান দেওয়া এবং পরিবারের সব্জির জন্য বরাদ্দ খরচে কিছুটা হলেও লাগাম টানা। প্রাথমিক ভাবে কৃষি বিজ্ঞান কেন্দ্র থেকে প্রশিক্ষণ, গ্রীষ্মকালীন সব্জির বীজ, কিছু ফলের চারা এমনকি জৈব সার ও ওষুধ নির্বাচিত মহিলা সদস্যদের দেওয়া হয়। গত ছয় মাসের সাফল্য দেখে, এই পুষ্টি বাগান মডেল কে জেলার আরও ৫ টি ব্লক এ ছড়িয়ে দেওয়ার উদ্যোগ নেওয়া হয়। সেই মতো জুলাই ও আগস্ট মাস জুড়ে বর্ষাকালীন সব্জির বীজ, জৈব সার ও ওষুধ প্রায় ১৫০ জন উপভোক্তা কে দেওয়া হয়েছে। শুধু প্রয়োজনীয় সামগ্রী নয়, এই পুষ্টি বাগান এর রক্ষনাবেক্ষণের সকল খুঁটিনাটি- প্রশিক্ষণের আকারে দেওয়ার হয়েছে। এই কৃষি বিজ্ঞান কেন্দ্র -এর উদ্যান বিজ্ঞান বিভাগের বিশেষজ্ঞ- শ্রী সয়ান সাউ এই পুরো উদ্যোগটির দেখভাল করছেন।

প্রতিটি প্রশিক্ষণে আসা গ্রামীণ প্রান্তিক মানুষজন এই উদ্যোগ কে সাধুবাদ জানিয়েছেন।

আমরা এই প্রচেষ্টা আগামীদিনে আরও বাড়াবো এবং প্রতিটি গ্রামে ছড়িয়ে দেওয়ার লক্ষ্যমাত্রা নিচ্ছি।

 

তথ্যসূত্র – কৃষি বিজ্ঞান কেন্দ্র, পূর্ব মেদিনীপুর

Image source – KVK East Medinipur

Related Link - (Herbicides on crops) গুরুত্বপূর্ণ কিছু সবজী ফসলের আগাছানাশক স্প্রে করার সময়সূচী

(Mini tractor at low price) ৩ লাখেরও কমে ক্রয় করুন এই ট্র্যাক্টর, কৃষক বন্ধুদের হবে অর্থ সাশ্রয় সাথে দ্বিগুণ আয়

Published On: 29 August 2020, 03:48 PM English Summary: An initiative to create nutrition gardens in different blocks of East Midnapore Krishi Vigyan Kendra

Like this article?

Hey! I am KJ Staff. Did you liked this article and have suggestions to improve this article? Mail me your suggestions and feedback.

Share your comments

আমাদের নিউজলেটার অপশনটি সাবস্ক্রাইব করুন আর আপনার আগ্রহের বিষয়গুলি বেছে নিন। আমরা আপনার পছন্দ অনুসারে খবর এবং সর্বশেষ আপডেটগুলি প্রেরণ করব।

Subscribe Newsletters