হাতিদের থেকে ফসল রক্ষা করতে উত্তরবঙ্গে বিকল্প এখন মৌমাছি পালন

 রুপালী দাস
রুপালী দাস
হাতিদের থেকে ফসল রক্ষা করতে উত্তরবঙ্গে বিকল্প এখন মৌমাছি পালন

পশ্চিমবঙ্গের সুন্দরবনের  ম্যানগ্রোভ বন থেকে বন্য মধু তার বিশুদ্ধতা এবং থেরাপিউটিক বৈশিষ্ট্যের জন্য মূল্যবান। উত্তরবঙ্গের বক্সা টাইগার রিজার্ভ এবং জলদাপাড়া জাতীয় উদ্যানের নিকটবর্তী গ্রামগুলিতে এখন প্রথমবারের মতো মধু উৎপাদন করা হবে।

হিমালয়ের পাদদেশে অবস্থিত জলদাপাড়া, হাতি এবং গন্ডারের জন্য পরিচিত, এবং প্রায় দুই দশক পর সম্প্রতি বক্সায় একটি বাঘ দেখা গেছে। এই অঞ্চলের ক্রমাগত ক্রমবর্ধমান হাতির জনসংখ্যা এবং খণ্ডিত বনের কারণে, মানুষ-প্রাণী সংঘাত একটি সাধারণ বিষয়।

আলিপুরদুয়ারের জেলা ম্যাজিস্ট্রেট সুরেন্দ্র কুমার মীনা বলেন , "এই প্রথম জলদাপাড়া এবং বিটিআর-এর অভ্যন্তরে এবং উপকণ্ঠে বসবাসকারী গ্রামবাসীদের দ্বারা মধু পালনের মাধ্যমে মধু উৎপাদন করা হবে ।" "আমরা প্রথম বছরে প্রায় 10,000 কিলো মধু উৎপাদন করার পরিকল্পনা করছি , এবং তারপরে আমরা এটিকে বাড়িয়ে দেব।"

কর্মকর্তাদের মতে, এই প্রকল্পের লক্ষ্য হল এলাকায় মানুষ-হাতির সংঘর্ষ কমানো। ওড়িশার পর পশ্চিমবঙ্গে মানুষ-হাতি সংঘর্ষের ঘটনা দেশের মধ্যে দ্বিতীয় সর্বোচ্চ। 2015-16 এবং 2019-20 এর মধ্যে পশ্চিমবঙ্গে হাতি কমপক্ষে 430 জনকে হত্যা করেছে। সবচেয়ে বেশি প্রাণহানির ঘটনা ঘটেছে উত্তরবঙ্গে।

আরও পড়ুনঃ  Bee Keeping: মাত্র ২০,০০০ টাকায় মৌমাছি পালন শুরু করুন, জানুন এর ব্যবসা সম্পর্কিত গুরুত্বপূর্ণ তথ্য

বক্সা টাইগার রিজার্ভের ডেপুটি ফিল্ড ডিরেক্টর পারভীন কাসওয়ান বলেন, "একদিকে, এটি গ্রামবাসীদের জন্য বিকল্প জীবিকা তৈরিতে সাহায্য করবে, পাশাপাশি বনের ভিতরে যেতে নিরুৎসাহিত করবে, বন্য প্রাণীদের সাথে মুখোমুখি হওয়ার সম্ভাবনা কমিয়ে দেবে।" "গ্রামের মৌচাকগুলিও হাতিদের গ্রাম থেকে দূরে রাখতে পারে।"

জেলা প্রশাসন প্রকল্পে অর্থায়ন করছে, এবং বন বিভাগ প্রয়োজনীয় সব ধরনের সহায়তা দিচ্ছে। আগামী বছরগুলিতে, জেলা প্রশাসন একটি এপিকালচার প্রশিক্ষণ কেন্দ্র স্থাপনের পরিকল্পনা করছে যেখানে গ্রামবাসীদের শেখানো হবে কিভাবে উৎপাদন বাড়াতে হয়।

আরও পড়ুনঃ  তিতির পালন করে কম খরচে বেশি মুনাফা অর্জন করুন

শুরুতে, আমরা জলদাপাড়া এবং বিটিআর এলাকায় প্রায় 600টি বাক্স সরবরাহ করছি।" জেলা প্রশাসন এরই মধ্যে ২ কোটি টাকারও বেশি অনুদান দিয়েছে। "কয়েক হাজার লোক উপকৃত হবে," মীনা বলেন। "এক বা দুই দিনের মধ্যে, আমরা মধু বাজারজাত করার জন্য একটি ব্র্যান্ড চালু করার পরিকল্পনা করছি।" এটি প্রাথমিকভাবে জেলায় স্টলের মাধ্যমে বিক্রি করা হবে এবং পরে অনলাইনেও পাওয়া যাবে।"

Published On: 18 April 2022, 02:06 PM English Summary: Bee keeping started in Bengal to protect crops from elephants

Like this article?

Hey! I am রুপালী দাস. Did you liked this article and have suggestions to improve this article? Mail me your suggestions and feedback.

Share your comments

আমাদের নিউজলেটার অপশনটি সাবস্ক্রাইব করুন আর আপনার আগ্রহের বিষয়গুলি বেছে নিন। আমরা আপনার পছন্দ অনুসারে খবর এবং সর্বশেষ আপডেটগুলি প্রেরণ করব।

Subscribe Newsletters