ব্রহ্ম কমল! বাজারে বিক্রি ৫০০ থেকে ১ হাজার টাকায়, রইল চাষ পদ্ধতি

 রুপালী দাস
রুপালী দাস
ব্রহ্ম কমল! বাজারে বিক্রি ৫০০ থেকে ১ হাজার টাকায়, রইল চাষ পদ্ধতি

ব্রহ্ম কমল সাধারণ ফুল নয়। এটি পরম পিতা, মহাবিশ্বের স্রষ্টা ব্রহ্মার সাথে সম্পর্কিত।

ব্রহ্ম কমলের বৈশিষ্ট্য

এই পদ্ম খুবই বিশেষ। বাজারে বিক্রি হয় ৫শ থেকে এক হাজার টাকায়। আমাদের ধর্মীয় বিশ্বাসে এর গুরুত্ব অপরিসীম। পৌরাণিক বিশ্বাস অনুসারে, এটি সেই ফুল যার উপর ব্রহ্মা উপবিষ্ট, অর্থাৎ এটি ব্রহ্মাসন।

ব্রহ্ম কমল কোথায় পাওয়া যায়

ব্রহ্ম কমল ভারতের পার্বত্য অঞ্চলে, বিশেষ করে হিমালয় অঞ্চলে প্রচুর পরিমাণে পাওয়া যায়। এটি উত্তরাখণ্ড রাজ্যের রাজ্য ফুলও। উত্তরাখণ্ডে একে কৌলপদম নামেও ডাকা হয়, উত্তরাখণ্ডের অনেক জেলায় এর চাষ হয়। 

ব্রহ্ম কমলের সবচেয়ে বড় বৈশিষ্ট্য হল এটি সাধারণ পদ্মের মতো জলে ফোটে না। এটি একটি গাছে জন্মায় এবং এর একটি আশ্চর্যজনক বৈশিষ্ট্য হল যেখানে ফুল সাধারণত সকালে ফোটে সেখানে এই ফুলটি রাতে ফোটে। ব্রহ্ম কমল উদ্ভিদের বিশেষত্ব হল এটি বছরে শুধুমাত্র জুলাই থেকে সেপ্টেম্বর মাসে ফুল দেয়। 

আরও পড়ুনঃ  দোপাটি ফুলের চাষ করতে অনুসরন করুন এই পদ্ধতির

ব্রহ্ম কমল চাষ করে লাভ কি

ব্রহ্ম কমল একটি অত্যন্ত উপকারী ফুল। আজকাল এই ফুল অনেক ধরনের রোগ নিরাময়ে ব্যবহৃত হয়। এটি দীর্ঘস্থায়ী কাশির জন্য একটি ওষুধ। ব্রহ্ম কমল ফুলের রস জয়েন্টের ব্যথায়ও উপকারী । লিভারের সংক্রমণ ও ক্যান্সারের মতো রোগের চিকিৎসায়ও এটি অতুলনীয় বলা হয়েছে। যদিও এ ধরনের কোনো দাবি বৈজ্ঞানিক বা পরীক্ষামূলকভাবে এখনো নিশ্চিত করা যায়নি, তবে স্থানীয় বিশ্বাস অনুযায়ী রোগ প্রতিরোধের দিক থেকে এই ফুল খুবই কার্যকর। ব্রহ্ম কমলের ক্রমবর্ধমান চাহিদার কারণে, উত্তরাখণ্ডে এর চাষে বিশেষ মনোযোগ দেওয়া হচ্ছে।

আরও পড়ুনঃ  Sandalwood Farming: চন্দন চাষে এই বিষয়গুলি মাথায় রাখুন, মুনাফা হবে কোটিতে

কিভাবে ব্রহ্ম কমল রোপণ করা যায়

  • ব্রহ্ম কমল উদ্ভিদ রোপণের জন্য প্রাথমিক প্রস্তুতি প্রয়োজন।

  • এ জন্য অর্ধেক সাধারণ মাটি ও অর্ধেক পুরাতন গোবর মিশিয়ে সার তৈরি করতে হয়। 

  • এরপর ব্রহ্ম কমল পাতা ৩ থেকে ৪ ইঞ্চি গভীরে লাগাতে হয়। 

  • ব্রহ্ম কমল পাতা লাগানোর পর পাত্রে পর্যাপ্ত জল ঢালতে হবে এবং পাত্রটিকে এমন জায়গায় রাখতে হবে যেখানে সরাসরি সূর্যের আলো পড়ে না। সরাসরি সূর্যালোক ব্রহ্ম কমল উদ্ভিদের জন্য ক্ষতিকর।

  • এর প্রকৃতি এমন যে এটি শীতল জায়গায় খুব ভাল জন্মে। এই কারণেই এটি উত্তরাখণ্ডে প্রচুর পরিমাণে পাওয়া যায়। এক মাসে সমস্ত ভুসি থেকে শিকড় গজাতে শুরু করে।

  • বিশেষ যত্ন নেওয়া উচিত যে যখন এই গাছটি বড় হয়, তখন এটিকে শুধুমাত্র আর্দ্রতা বজায় রাখার জন্য পর্যাপ্ত জল দিন কারণ এতে খুব কম জলের প্রয়োজন হয়।বেশি পানি দিলে তা গলে যেতে পারে।
  • যদি ব্রহ্ম কমল যত্ন সহকারে চাষ করা হয়, তাহলে এই গাছ থেকে প্রাপ্ত ফুল চাষি ভাইদের ভালো লাভ দিতে পারে।
Published On: 04 June 2022, 12:12 PM English Summary: Brahma lotus Sold in the market for 500 to 1 thousand rupees the cultivation method remains

Like this article?

Hey! I am রুপালী দাস. Did you liked this article and have suggestions to improve this article? Mail me your suggestions and feedback.

Share your comments

আমাদের নিউজলেটার অপশনটি সাবস্ক্রাইব করুন আর আপনার আগ্রহের বিষয়গুলি বেছে নিন। আমরা আপনার পছন্দ অনুসারে খবর এবং সর্বশেষ আপডেটগুলি প্রেরণ করব।

Subscribe Newsletters