(5 th Dec, World Soil Day Celebration) বিশ্ব মৃত্তিকা দিবস পালন, মানবজীবন রক্ষায় মাটির গুরুত্বপূর্ণ ভূমিকা

Saturday, 05 December 2020 11:22 AM
Celebratin World soil day

Celebratin World soil day

আমাদের জীবন ধারণের জন্য স্বাস্থ্যকর মাটির প্রয়োজনীয়তার উপর আলোকপাত করার লক্ষ্যে বিশ্ব মাটি দিবস প্রতি বছর ৫ ই ডিসেম্বর পালিত হয়। এই দিনটি পালনের মূল লক্ষ্য মাটি সম্পদের টেকসই ব্যবস্থাপনায় চ্যালেঞ্জ মোকাবেলায় জনসাধারণকে সচেতন কররা।

মাটি আমাদের জীবনধারণের লক্ষ্যে জৈব-রাসায়নিক প্রক্রিয়ার ভিত্তিতে খাদ্য এবং বিভিন্ন পরিবেশগত পরিষেবা সরবরাহ করে। অন্যান্য জৈব উপাদানগুলির মতো মাটিও জীবন্ত সম্পদ, মাটিরও অক্সিজেন, খাদ্য, জলের প্রয়োজন হয় এবং সময়ের সাথে পরিবর্তিত হতে থাকে।

সমগ্র মহাদেশ জুড়ে মাটির অবক্ষয় -

অবিরাম কৃষিক্ষেত্রের মতো অ্যানথ্রোপোজেনিক কারণ এবং ভূমি-ব্যবহারের যথাযথ পরিবর্তনে (বনভূমি, নগরায়ন ইত্যাদির কারণে) মহাদেশগুলি জুড়ে মাটি কিছু সাধারণ হুমকির মুখোমুখি হচ্ছে, যেমন ক্ষয়, মাটির জীববৈচিত্র্য হ্রাস, লবণাক্তকরণ, পুষ্টিকর হ্রাস, রাসায়নিককরণ, রাসায়নিক দূষণ এবং মরুভূমি। মাটির অবক্ষয়ের বর্তমান ক্রমবর্ধমান হার ভবিষ্যতের প্রজন্মের তাদের চাহিদা পূরণের সক্ষমতা হুমকির মুখে ফেলেছে।

সুরক্ষিত ভবিষ্যতের জন্য টেকসই মাটি ব্যবস্থাপনা -

সাস্টেনেবল মাটি ব্যবস্থাপনা উন্নয়ন লক্ষ্য (এসডিজি) অর্জনের জন্য জাতিসংঘের খাদ্য ও কৃষি সংস্থা (এফএও) পূর্বাভাস দিয়েছে যে, ২০৫০ সালের মধ্যে মাটির অবক্ষয়-এর কারণে ফসলের ফলন ১০ শতাংশ পর্যন্ত হ্রাস পেতে পারে, যা বিশ্বব্যাপী খাদ্য সুরক্ষার জন্য হুমকিস্বরূপ। খাদ্য, জ্বালানী, ফাইবার এবং ঔষধি পণ্য সরবরাহের পাশাপাশি মাটি জলবায়ু পরিবর্তনের বিরুদ্ধে লড়াই করতে সহায়তা করে - মানবজাতির একক বৃহত্তম বিপদ - জৈব-রাসায়নিক চক্রের মাধ্যমে বায়ুমণ্ডলে কার্বন সংরক্ষণ করে এবং গ্রিনহাউস গ্যাস নির্গমন হ্রাস করে। মাটি পরিষ্কার জলের সরবরাহেও মুখ্য ভূমিকা পালন করে, কারণ মাটির কণাগুলি দূষকগুলিকে ভূগর্ভস্থ জলে পৌঁছানো থেকে বাধা প্রদান করে এবং খরা ও বন্যায় নিয়ন্ত্রণে গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করে।

Image source - Google

Related link - জাতীয় দুগ্ধ দিবস (National Milk Day), কেন পালন করা হয় এই দিনটি, কেন দুধ পান করব আমরা, আমাদের দৈনন্দিন জীবনে দুধের গুরুত্বপূর্ণ ভূমিকা

English Summary: Celebrating World Soil Day, soil plays an important role in saving human life

আপনার সমর্থন প্রদর্শন করুন

প্রিয় অনুগ্রাহক, আমাদের পাঠক হওয়ার জন্য আপনাকে ধন্যবাদ। আপনার মতো পাঠকরা আমাদের কৃষি সাংবাদিকতা অগ্রগমনের অনুপ্রেরণা। গ্রামীণ ভারতের প্রতিটি কোণে কৃষক এবং অন্যান্য সকলের কাছে মানসম্পন্ন কৃষি সংবাদ বিতরণের জন্যে আমাদের আপনার সমর্থন দরকার। আপনার প্রতিটি অবদান আমাদের ভবিষ্যতের জন্য মূল্যবান।

এখনই অবদান রাখুন (Contribute Now)

CopyRight - 2018 Krishi Jagran Media Group. All Rights Reserved.