Covid vaccine in West Bengal: পুজোর আগে ভ্যাকসিন নিয়ে বড় নির্দেশ জারি করলো নবান্ন

রায়না ঘোষ
রায়না ঘোষ
Covid vaccine in West Bengal (image credit- Google)
Covid vaccine in West Bengal (image credit- Google)

পুজোর (Durga Puja 2021) আগেই ভ্যাকসিন (Corona Vaccine) দেওয়া নিয়ে তৎপরতা শুরু করল রাজ্য। বৃহস্পতিবার প্রত্যেকটি জেলায় জেলায় আগামী পাঁচ দিনের মধ্যে যাতে ৫০ লক্ষ ভ্যাকসিন দেওয়ার কাজ শেষ করা যায় তা নিয়ে কড়া বার্তা দিল স্বাস্থ্য দপ্তর।

স্বাস্থ্য দপ্তর সূত্রে খবর এই মর্মে প্রত্যেকটি জেলার মুখ্য স্বাস্থ্য আধিকারিককে প্রয়োজনীয় নির্দেশ পাঠানো হয়েছে। নির্দেশে বলা হয়েছে কেন্দ্রীয় স্বাস্থ্যমন্ত্রী কে জানতে চাওয়া হচ্ছে পুজোর আগেই রাজ্যকে যে ভ্যাকসিন দেওয়া হয়েছে তার শেষ করতে পারা যাবে নাকি? যদি ভ্যাকসিন পুজোর আগে দেওয়ার প্রক্রিয়া না শেষ করা যায় তাহলে রাজ্যের বরাদ্দ কাটছাঁট করে দেওয়া হতে পারে। কেন্দ্রীয় স্বাস্থ্যমন্ত্রকের তরফে বৃহস্পতিবার সকালে এই বার্তা আসার পরেই রাজ্য স্বাস্থ্য দপ্তরের তরফেই এই বার্তা পাঠানো হয়েছে বলেই সূত্রের খবর।

অন্যদিকে নবান্ন সূত্রে খবর পুজোর সময় যাতে কোভিড বিধি মেনে চলা হয় তা নিয়ে বৃহস্পতিবার জেলাশাসক দের সঙ্গে একটি বৈঠক করতে পারেন মুখ্যসচিব হরিকৃষ্ণ দ্বিবেদী। ইতিমধ্যেই রাজ্য সরকারের তরফ সে পুজো নিয়ে ১১ দফা গাইডলাইন জারি করা হয়েছে। পুষ্পাঞ্জলী থেকে শুরু করে বিস্তারিত নির্দেশ নামা দেওয়া হয়েছে ওই গাইডলাইনে। পাশাপাশি এ বছরও যেকোনো রকম পুজোর কার্নিভাল হবে না সে বিষয়েও গাইডলাইনে উল্লেখ করা হয়েছে। সূত্রের খবর গাইডলাইনের পাশাপাশি যাতে হাইকোর্টের নির্দেশ মেনে চলা হয় সেই বিষয়ে প্রয়োজনীয় নির্দেশ দিতে পারেন মুখ্য সচিব। যদিও বৈঠকের বিষয়বস্তু জলস্বপ্ন থেকে শুরু করে একাধিক ইস্যু থাকলেও করোনা বিধি নিয়েও আলোচনা হতে পারে বলে নবান্ন সূত্রে খবর।

রাজ্য স্বাস্থ্য দপ্তর এর পরিসংখ্যান বলছে, রাজ্যের মোট ৬ কোটি ৩ লক্ষ  ৭০ হাজার ২০৯ জন কে ভ্যাকসিনের ডোজ দেওয়া হয়েছে। যার মধ্যে প্রথম ডোজ দেওয়া হয়েছে  ৪ কোটি ৩০ লাখ ৮৪ হাজার ৯০ জন কে। দ্বিতীয় ডোজ দেওয়া হয়েছে ১ কোটি ৭২ লক্ষ ৮৬ হাজার ১১৯ জন কে। অন্তত ৬ই অক্টোবর পর্যন্ত রাজ্য স্বাস্থ্য দপ্তরের পরিসংখ্যান এমনটাই। যদিও রাজ্য স্বাস্থ্য দপ্তরে পরিসংখ্যান বলছে ৬ ই অক্টোবর একদিনে ভ্যাকসিন দেওয়া হয়েছে ১০ লক্ষ ৩৮ হাজার ১৮১ জন কে। সেক্ষেত্রে আগামী ৫ দিনেও এই ৫০ লক্ষ ভ্যাকসিন দেওয়ার প্রক্রিয়া শেষ করতে গেলে এই গতি বজায় রাখতে হবে বলেই মনে করছেন স্বাস্থ্য দপ্তরের আধিকারিকরা। স্বাস্থ্য দপ্তরের তরফে জানানো হয়েছে এই বিষয় নিয়ে আধিকারিকদের সঙ্গে ও প্রয়োজনীয় বৈঠক করে তৎপর হতে হবে।

আরও পড়ুন -SBI recruitment 2021: স্টেট ব্যাংকে চাকরির বিজ্ঞপ্তি প্রকাশিত, দেখুন বিস্তারিত তথ্য

বড় জায়গায় টিকাকরণের নির্দেশ:

বিশৃঙ্খলা এবং ভিড় সামাল দিয়ে অপেক্ষাকৃত বড় জায়গা দেখে টিকাকরণ করার নির্দেশ দেওয়া হয়েছেষ। স্বাস্থ্যকেন্দ্র ছোট হলে বড় স্কুল বিল্ডিংয়ে টিকাকরণ শিবিরের আয়োজনের নির্দেশ দেওয়া হয়েছে। এর সঙ্গে জেলায়-জেলায় কন্ট্রোল রুম চালুর নির্দেশ দিয়েছেন মুখ্যসচিব। যেসব স্বাস্থ্যকেন্দ্রগুলিতে টিকাকরণ হচ্ছে তাদের পুলিশের যোগাযোগ রাখার নির্দেশ দেওয়া হয়েছে। করোনা টিকার দ্বিতীয় ডোজে অগ্রাধিকার দেওযার নির্দেশ দেওয়া হয়েছে। ভিড় সামাল দিতে বুথে-বুথে ক্যাম্প করে ভ্যাকসিন দেওয়ার ব্যবস্থা করা যায় কিনা তা খতিয়ে দেখতে বলেছেন মুখ্যসচিব।

আরও পড়ুন -PM Kisan Yojana: শীঘ্রই কৃষকদের অ্যাকাউন্টে আসতে চলেছে টাকা, দেখে নিন তথ্য

Like this article?

Hey! I am রায়না ঘোষ . Did you liked this article and have suggestions to improve this article? Mail me your suggestions and feedback.

Share your comments

আমাদের নিউজলেটার অপশনটি সাবস্ক্রাইব করুন আর আপনার আগ্রহের বিষয়গুলি বেছে নিন। আমরা আপনার পছন্দ অনুসারে খবর এবং সর্বশেষ আপডেটগুলি প্রেরণ করব।

Subscribe Newsletters