(Cylinder book through WhatsApp) হোয়াটস অ্যাপের মাধ্যমে এক ক্লিকেই হবে এখন সিলিন্ডার বুক, জেনে নিন বুকিং পদ্ধতি

KJ Staff
KJ Staff
LPG WhatsApp booking
LPG WhatsApp booking

এখন আপনি সহজেই হোয়াটস অ্যাপের মাধ্যমে নিজের গ্যাস সিলিন্ডার বুক করতে পারবেন। যদিও, পূর্বের মতো আইভিআরএস (ইন্টার অ্যাক্টিভ ভয়েস রেসপন্স সিস্টেম) -এর মাধ্যমে বুকিংও অব্যাহত থাকবে। লকডাউনের মাঝে সময়মতো গ্যাস সিলিন্ডার বুকিং ও বিতরণ করার জন্য পেট্রোলিয়াম সংস্থাগুলি এই নতুন সুবিধা চালু করেছে।

এইচপিসিএলের আঞ্চলিক প্রধান, রাজেন্দ্র পাটিদার জানিয়েছেন যে, কয়েকটি জায়গায় মাঝে মাঝে গ্রাহকদের আইভিআরএসের মাধ্যমে বুকিং দিতে সমস্যা হয়। সুতরাং, সেই গ্রাহকদের কথা মাথায় রেখেই এই নতুন সুবিধাটি চালু করা হয়েছে। হিন্দুস্তান পেট্রোলিয়াম সংস্থা লিমিটেডের (এইচপিসিএল) বর্তমানে প্রায় ৩৩ মিলিয়ন ক্লায়েন্ট রয়েছে এবং ২৬৩০ জন ডিস্ট্রিবিউটর এই ক্রেতাদের সিলিন্ডার সরবরাহ করতে পারে।

কীভাবে হোয়াটসঅ্যাপ দ্বারা গ্যাস সিলিন্ডার বুক করবেন (How to book your LPG through WhatsApp)?

১) এইচপি (HP) -

এইচপি গ্যাস বুকিংয়ের বিভিন্ন পদ্ধতি রয়েছে। তবে, সবচেয়ে সহজ উপায় হ'ল আপনার নিবন্ধিত মোবাইল নম্বর থেকে হোয়াটসঅ্যাপে আপনার সিলিন্ডার বুক করা। হোয়াটসঅ্যাপের মাধ্যমে বুকিংয়ের জন্য সংস্থাটি ৯২২২২০১১২২ - নম্বরটি জারি করেছে।

গ্রাহকদের কেবল তাদের নিবন্ধিত মোবাইল নম্বর থেকে ৯২২২২০১১২২- এ এইচপি গ্যাস বুক করার জন্য মেসেজ করতে হবে। এরপরে,  গ্রাহকের মোবাইলে সিলিন্ডার বুক নিশ্চিত করার জন্য প্রশ্ন করা হবে। প্রত্যুত্তরে, গ্রাহকদের হ্যাঁ লিখতে হবে। পরবর্তী পর্যায়ে গ্যাস বুক নিশ্চিত করা হবে এবং সিলিন্ডারটি যথাসময়ে বিতরণ করা হবে।

হোয়াটসঅ্যাপে যাবতীয় তথ্য -

এতে যুক্ত হয়ে গ্রাহকরা নিম্নে উল্লিখিত পদ্ধতিতে হোয়াটসঅ্যাপে এইচপি গ্যাসের সাথে সম্পর্কিত আরও তথ্য জানতে পারবেন-

এলপিজি কোটা জানতে, ৯২২২২০১১২২ নম্বরে কোটা লিখে বার্তা প্রেরণ করুন।

এলপিজি আইডি তথ্য জানতে আপনি এলপজিড লিখে বার্তা প্রেরণ করতে পারেন।

ভর্তুকি জানতে, সাবসিডি লিখে বার্তা প্রেরণ করুন।

গ্রাহকরা গ্যাস সিলিন্ডার সম্পর্কিত বিভিন্ন তথ্য পেতে হেল্প লিখে বার্তা প্রেরণ করতে পারেন।

সমস্ত রাজ্য / কেন্দ্রশাসিত অঞ্চল / অঞ্চলগুলির আইভিআরএস নম্বর জানতে নীচে ক্লিক করুন -

https://www.hindustanpetroleum.com/hpanytime

LPG
LPG

২) ইনডেন (INDANE) –

ইনডেন গ্যাস বুকিংয়ের ক্ষেত্রে আর রেজিস্টার্ড নম্বরে ফোন করতে হবে না। একটা মেসেজ করলেই গ্যাস বুকিং হয়ে যাবে।

তবে আপনার গ্যাসের বুকিংয়ের ক্ষেত্রে আপনার বৈধ নম্বর থেকেই আপনাকে হোয়াটসঅ্যাপ করতে হবে। হোয়াটসঅ্যাপে বুকিং করা মানেই যে কোনও নাম্বার থেকে ম্যাসেজ করলে গ্যাস বুকিং হবে, তা কিন্তু নয়। আপনার যে নম্বরটি গ্যাস অফিসে রেজিস্টার করা রয়েছে, সেই নম্বর থেকেই মেসেজ পাঠাতে হবে।

তবে শুধু গ্যাস বুকিং নয়, হোয়াটসঅ্যাপের মাধ্যমে আপনি নিজের গ্যাসের স্ট্যাটাসও জানতে পারবেন। গ্যাসের স্ট্যাটাস জানার ক্ষেত্রেও রেজিস্টার করা মোবাইল থেকে Status লিখে ম্যাসেজ করতে হবে।

Indane এলপিজি হোয়াটসঅ্যাপের মাধ্যমে বুকিং নম্বর হল ৭৫৮৮৮৮৮৮২৪।

৩) বিপিসিএল (BPCL) -

বিপিসিএল সংস্থায় নিবন্ধিত গ্রাহকের মোবাইল নম্বর থেকে গ্রাহককে স্মার্টলাইন নম্বর ১৮০০২২৪৩৪৪ –এর মাধ্যমে হোয়াটসঅ্যাপ দ্বারা বুক করতে হবে। হোয়াটসঅ্যাপের মাধ্যমে বুকিং হয়ে গেলে গ্রাহক একটি নিশ্চিতকরণ বার্তা পাবেন এবং পেমেন্টের ক্ষেত্রে অনলাইন অর্থ প্রদানের জন্য একটি লিঙ্ক পাবেন (ডেবিট বা ক্রেডিট কার্ড, ইউপিআই এবং অন্যান্য পেমেন্ট অ্যাপ)।

Image Source - Google

Related Link - (Central Govt scheme) আপনার ব্যাঙ্ক অ্যাকাউন্টে অর্থ এসেছে তো সরকারের তরফ থেকে? না আসলে এখনই যোগাযোগ করুন এই নম্বরে

(Organic Cultivation ) নীল ভুট্টা আর বেগুনি গাজরে বাজার মাত আমেরিকা ফেরত যুগলের

(Cashew India App) ‘ক্যাশু ইন্ডিয়া অ্যাপ’ নিয়ে এল ডিরেক্টরেট অফ ক্যাশু রিসার্চ

Like this article?

Hey! I am KJ Staff. Did you liked this article and have suggestions to improve this article? Mail me your suggestions and feedback.

Share your comments

আমাদের নিউজলেটার অপশনটি সাবস্ক্রাইব করুন আর আপনার আগ্রহের বিষয়গুলি বেছে নিন। আমরা আপনার পছন্দ অনুসারে খবর এবং সর্বশেষ আপডেটগুলি প্রেরণ করব।

Subscribe Newsletters