Dhyan Chand Khel Ratna Award: রাজীব গান্ধী নয়, এবার থেকে ধ্যান চাঁদ খেল রত্ন পুরস্কার পাবেন ক্রীড়াবিদরা

রায়না ঘোষ
রায়না ঘোষ
Major Dhyan Chand (image credit- Google)
Major Dhyan Chand (image credit- Google)

খেল রত্ন পুরস্কার আর রাজীব গান্ধীর (Rajiv Gandhi Khel Ratna Award) নাম থাকলো না  । এবার থেকে মেজর ধ্যান চাঁদ খেল রত্ন (Major Dhyan Chand Khel Ratna Award) পুরস্কার দেওয়া হবে। শুক্রবার হকির জাদুকরের নামে খেল রত্ন পুরস্কারের নামকরণ করার কথা জানিয়েছেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি। বহুদিন ধরেই ক্রীড়াপ্রেমী মানুষেরা ধ্যান চাঁদকে ভারতরত্ন পুরস্কারে ভূষিত করার দাবি তুলছিলেন। তাঁদের দাবি আংশিক হলেও পূরণ হল এদিন। ধ্যান চাঁদের নামে এবার থেকে খেলরত্ন পুরস্কার পাবেন দেশের সফল ক্রীড়াবিদরা।

প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি (PM Narendra Modi) সোশ্যাল মিডিয়ায় জানিয়েছেন, দেশকে গর্বিত করছেন ভারতীয় ক্রীড়াবিদরা। এই সময়ে মেজর ধ্যান চাঁদের নামে খেল রত্ন পুরস্কার তাই উৎসর্গ করা হবে। অনেক দেশবাসীর দাবি ছিল এটা। মানুষের আবেগের কথা মাথায় রেখে এই সিদ্ধান্ত নেওয়া হয়েছে। এবার থেকে মেজর ধ্যান চাঁদ খেলরত্ন পুরস্কার প্রদান করা হবে দেশের সফল ক্রীড়াবিদদের।

আরও পড়ুন -CSIR Recruitment: কাঁচ গবেষণা কেন্দ্রে গ্রূপ- সি কর্মী নিয়োগ, দেখুন বিস্তারিত তথ্য

এতদিন পর্যন্ত ধ্যান চাঁদের পরিবারের লোকজনও প্রয়াত কিংবদন্তির ভারতরত্ন পুরস্কারের দাবি জানিয়েছেন। বিশেষ করে ধ্যান চাঁদের ছেলে অশোক কুমার দীর্ঘদিন ধরে বাবার জন্য ভারতরত্ন পুরস্কারের দাবি জানিয়েছেন। তবে সেই দাবি এখনও পূরণ হয়নি। প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি এদিন অবশ্য জানিয়েছেন, তিনি বহু দেশবাসীর থেকে আবেদন পেয়েছেন। তাঁদের দাবি ছিল, অবিলম্বে খেল রত্ন পুরস্কারের নামকরণ হোক মেজর ধ্যান চাঁদের নামে। প্রধানমন্ত্রী এটাও উল্লেখ করেছেন, মূলত দেশবাসীর দাবি পূরণ করেই তিনি খেল রত্ন পুরস্কারের নাম মেজর ধ্যান চাঁদের নামে করার সিদ্ধান্ত নিয়েছেন।

আরও পড়ুন - IDBI Recruitment: IDBI ব্যাংকে নিয়োগের বিজ্ঞপ্তি প্রকাশিত, দেখে নিন তথ্য

Like this article?

Hey! I am রায়না ঘোষ . Did you liked this article and have suggestions to improve this article? Mail me your suggestions and feedback.

Share your comments

আমাদের নিউজলেটার অপশনটি সাবস্ক্রাইব করুন আর আপনার আগ্রহের বিষয়গুলি বেছে নিন। আমরা আপনার পছন্দ অনুসারে খবর এবং সর্বশেষ আপডেটগুলি প্রেরণ করব।

Subscribe Newsletters