(LPG Subsidy) আপনার অ্যাকাউন্টে কি গ্যাস সিলিন্ডারের ভর্তুকি আসেনি? এ মাসেও বন্ধ ভর্তুকির অর্থ প্রেরণ – দেখুন বিস্তারিত

Thursday, 10 September 2020 03:37 PM
LPG Cylinder

LPG Cylinder

এই সেপ্টেম্বর মাস থেকে গ্রাহকরা লিপিজি-তে আর পাবেন না সরকারের সাবসিডি। এই সাবসিডি না দেওয়ার পিছনে মূলত একটি বড় কারণ রয়েছে। আসলে, আন্তর্জাতিক বাজারে LPG এর দাম কমে যাওয়ার ভারতে ঘরোয়া গ্যাস সিলেন্ডারের দাম ১৬২.৫০ পয়সা কমে তা ৫৮১.৫০ পয়সায় দাঁড়িয়েছে। এরফলে ভর্তুকিবিহীন এবং সাধারণ গ্যাসের দাম সমান হয়ে গিয়েছে। এই কারণেই চলতি মাসে আপনার অ্যাকাউন্টে আর সাবসিডির টাকা আসবে না।

আন্তর্জাতিক বাজারে অপরিশোধিত দামের তীব্র হ্রাসের সাথে তাল মিলিয়ে, ভর্তুকিবিহীন এলপিজি রান্নার গ্যাসের দাম হ্রাস পেয়েছে। দেশব্যাপী লকডাউনের মাঝে অনেকেই সিলিন্ডারে ভর্তুকি পান নি, অথবা অন্য সময়েও অনেকেই এখনও এই ভর্তুকির সুবিধা থেকে বঞ্চিত, তাদের সংখ্যা নেহাতই নগণ্য নয়। রিপোর্ট অনুযায়ী, কেন্দ্র সরকার মে মাসে ঘরোয়া এলপিজি সিলেন্ডারে দাম পরিবর্তন করার সময়ই সাবসিডি শেষ করার সিদ্ধান্ত নিয়েছিল।

প্রাথমিকভাবে, গৃহজাত এলপিজির মূল্য আন্তর্জাতিক বাজারের অপরিশোধিত তেলের দামের উপর এবং মার্কিন ডলার বিনিময় হারের উপর নির্ভরশীল। তবে ২০২০ সালের ১৫ ই মার্চ থেকে অপরিশোধিত তেলের দাম কমে যাওয়ার পরেও পেট্রল এবং ডিজেলের দাম অপরিবর্তিত রয়েছে। কিন্তু সম্প্রতি আন্তর্জাতিক বাজারে অপরিশোধিত তেলের দামের পতন গৃহজাত (ডোমেস্টিক) গ্যাসের দামকেও প্রভাবিত করেছে। তাই দাম কমেছে সিলিন্ডারের, তাই মে মাস থেকে গৃহজাত এলপিজি সিলিন্ডারের দাম প্রায় ২২৪ টাকা এবং বাণিজ্যিক (কমার্সিয়াল) ১৯ কেজি সিলিন্ডারের দাম প্রায় ৩৩৬ টাকা কমেছে। সূত্র অনুযায়ী, জানা গেছে, প্রায় দেড় কোটি গ্রাহক এই পদক্ষেপে উপকৃত হবেন।

আর এই কারণেই মে, জুন আর জুলাই মাসে গ্রাহকদের ব্যাঙ্ক অ্যাকাউন্টে সাবসিডির টাকা ঢোকেনি। চলতি মাসেও মূল্য বৃদ্ধির কোন খবর এখনও পাওয়া যায়নি। সুতরাং, এ মাসেও গ্রাহকদের অ্যাকাউন্টে ভর্তুকির অর্থ না আসারই ইঙ্গিত বহন করছে। সরকার এখন এলপিজি-তে ভর্তুকি বাবদ অর্থ প্রেরণ বন্ধ করে দিয়েছে।

Image source - Google

Related Link - (PMMY) গ্যারান্টি ছাড়া ১০ লক্ষ টাকা পর্যন্ত লোণ পাবেন সরকারের এই প্রকল্পে

(SAFAL Loan) সফল লোণ - এসবিআই –এর নতুন লোণ শুধুমাত্র কৃষকদের জন্য

English Summary: Didn't get the subsidy of LPG to your account? Sending off subsidy money this month too - see details

CopyRight - 2018 Krishi Jagran Media Group. All Rights Reserved.