(Wheat seeds at 50 percent subsidy) ৫০ শতাংশ ছাড়ে রাজ্যের কৃষকদের শংসাপত্রিত গমের বীজ বিতরণ

KJ Staff
KJ Staff
Wheat seeds
Wheat seeds

রবি ফসলের বপন চলছে। কৃষকরাও রবি ফসলের ব্যয়বহুল বপনের জন্য বাজার থেকে গমের বীজ ক্রয় করছেন, তবে তাদের জন্য একটি বড় সংবাদ রয়েছে। প্রকৃতপক্ষে, কৃষি বিভাগ নির্ধারিত হার থেকে ৫০ শতাংশ ছাড়ে রাজ্যের কৃষকদের শংসাপত্রিত বীজ সরবরাহ করতে চলেছে। এ জন্য গম বীজ ক্রয় এবং গ্রামীণ সেবা সমবায় সমিতিগুলিতে বিক্রির প্রস্তুতি শুরু করা হয়েছে। সিকরাই তহসিলে প্রায় আড়াইশ কুইন্টাল বীজ বরাদ্দ দেওয়া হয়েছে কৃষকদের জন্য, বিশেষ করে রাজস্থানের কৃষকদের জন্য এটি একটি বড় সুসংবাদ। এর মধ্যে প্রায় ৯০ কুইন্টাল গম বিতরণও করা হয়েছে।

গম বপনের সঠিক সময় (Proper time sowing of wheat) -

মূলত রবি মৌসুমে গমের চাষ হয়। এটি নভেম্বরের প্রথম সপ্তাহ থেকে তৃতীয় সপ্তাহ পর্যন্ত বপন করা উচিত। কৃষকদের বাজারে বীজের জন্য ৩০ থেকে ৪০ টাকা পর্যন্ত দিতে হয়। এমন পরিস্থিতিতে কৃষি বিভাগ রাজস্থান স্টেট সীড কর্পোরেশন এবং ন্যাশনাল সীড কর্পোরেশনের প্রত্যয়িত বীজ প্রদান করছে মাত্র ১৭ টাকা কিলো অর্থাৎ ৫০ শতাংশ ছাড়ে।

৪০ কেজি ব্যাগ ৬৮০ টাকায় (40 kg bag at 60 rupees) - 

জাতীয় কৃষি উন্নয়ন প্রকল্পটি কৃষি বিভাগ দ্বারা পরিচালিত। এর আওতায় কৃষকদের গমের বীজের জন্য প্রতি কেজি ১৭ টাকা দরে ৪০ কেজি ব্যাগ ৬৮০ টাকায় সরবরাহ করা হবে। এই জন্য, কৃষকদের আপডেটেড জমির রেকর্ড এবং আধার কার্ড জমা দিতে হবে। এর পরে, কৃষি তদারককারীদের জমি থেকে পারমিট নিতে হবে এবং সমবায় সমিতিগুলির থেকে কৃষকদের বীজ নিতে হবে।

বরাদ্দ বীজ কম থাকায় অধিক কৃষক বঞ্চিত হবেন (More farmers will be deprived due to less allotted seeds) -

এবছর কৃষি বিভাগ সিকরাই ব্লকে ভর্তুকিযুক্ত গমের বীজ বিগত বছরের তুলনায় আড়াই গুণ কম বরাদ্দ করেছে। এ কারণে, সংখ্যা গরিষ্ঠ কৃষক ৫০ শতাংশ ছাড়ে শংসাপত্রিত গম বীজের সুবিধাভোগ থেকে বঞ্চিত হবেন। বিগত বছর প্রায় ৭০০ কুইন্টাল বীজ বরাদ্দ দেওয়া হয়েছিল, তবে এবার মাত্র ২৫০ কুইন্টাল বীজ বরাদ্দ দেওয়া হচ্ছে।

Image source - Google

Related link - (Successful farmer) এক একর জমিতে লাউ চাষ করে লক্ষাধিক উপার্জন করছেন এই কৃষক, আপনিও এই পদ্ধতিতে চাষ করুন আর দ্বিগুণ উপার্জন করুন

(Papaya disease management) পেঁপে গাছের রোগ প্রতিরোধ পদ্ধতি ও তার নিয়ন্ত্রণ

Like this article?

Hey! I am KJ Staff. Did you liked this article and have suggestions to improve this article? Mail me your suggestions and feedback.

Share your comments

আমাদের নিউজলেটার অপশনটি সাবস্ক্রাইব করুন আর আপনার আগ্রহের বিষয়গুলি বেছে নিন। আমরা আপনার পছন্দ অনুসারে খবর এবং সর্বশেষ আপডেটগুলি প্রেরণ করব।

Subscribe Newsletters