(Ration card update) নতুন রেশন কার্ড নেই? অথবা তালিকা থেকে নাম বাদ পড়েছে? সকল সমস্যার সমাধান হবে এক ক্লিকেই

KJ Staff
KJ Staff
Digital ration card
Digital ration card

আপনার যদি রেশন কার্ড থাকে, তবে আপনাকে পাবলিক ডিস্ট্রিবিউশন বিভাগের অধীনে শুধু যে প্রয়োজনীয় খাদ্য (Ration) সরবরাহ নিশ্চিত করা হবে তাই নয়, সাথে বৈধ প্রমাণ সহ আপনার নাগরিকত্বও নিশ্চিত করা হয়। আধার কার্ড এবং ভোটার আইডির পরে কারও নাগরিকত্ব প্রমাণ করার জন্য রেশন কার্ড অন্যতম গুরুত্বপূর্ণ নথি।

এটি সর্বজনবিদিত যে রেশন কার্ড আইডি প্রমাণপত্র রূপে রাজ্য সরকার জারি করেছে এবং বৈধ করেছে। রেশন কার্ডের জন্য এখন যে কেউ অনলাইনে আবেদন করতে পারবেন।

আবেদন প্রক্রিয়া (Application Procedure)–

অফলাইন প্রক্রিয়া -

ব্যক্তিকে এই ডিজিটাল রেশন কার্ড পেতে হলে আবেদন করতে হবে। আবেদন করার জন্য একটি ফর্ম ফিলাপ করে জমা দিতে হবে। এই ফর্ম পাওয়া যাবে খাদ্য দপ্তরের অফিসে এবং স্থানীয় সমস্ত রেশন দোকানে।

অনলাইন প্রক্রিয়া

ভর্তুকিহীন ডিজিটাল রেশন কার্ডের জন্য অনলাইনেও এখন আবেদন করা যাবে। অনলাইনে এই  ফর্ম ফিলাপের জন্য http://www.wbpds.gov.in -এই ওয়েবসাইটে গিয়ে ১০ নম্বর ফর্ম ডাউনলোড করে তা ফিলাপ করতে হবে। ফর্ম ফিলাপের সময় পরিচয় পত্র হিসেবে আধার কার্ডের ছবি আপলোড করতে হবে।

আবেদন করার মাত্র ৩০ দিনের মধ্যেই বাড়িতে পৌঁছে যাবে এই ডিজিটাল রেশন কার্ড। এই ডিজিটাল রেশন কার্ডের সঙ্গে আধার কার্ড, মোবাইল নম্বর সংযুক্ত করা বাধ্যতামূলক। কিন্তু লকডাউনের মধ্যে রেশন কার্ড নিয়ে অনেকেই সমস্যায় পড়েছেন। বিভিন্ন কারণবশত রেশন কার্ডের তালিকা থেকে বাদ পড়েছে অনেকের নাম। তবে এই নিয়ে আর চিন্তা করতে হবে না৷ কারণ রেশন কার্ড নিয়ে বড় ঘোষণা করেছে কেন্দ্র সরকার ৷ 

ইতিমধ্যেই বিশ্ব জুড়ে কেন্দ্র সরকার ‘ওয়ান নেশন ওয়ান রেশন কার্ড’ সুবিধা চালু করেছে৷ এখনও পর্যন্ত দেশের  মোট ২৬টি রাজ্য ও কেন্দ্রশাসিত অঞ্চল এর মধ্যে যুক্ত রয়েছে৷ এই সুবিধায় উপভোক্তারা অন্য রাজ্যে গিয়েও রেশন তুলতে পারবেন৷ এর জন্য নতুন করে কার্ড তৈরি বা ঠিকানা পরিবর্তনের কোনও প্রয়োজন নেই৷

তথ্য সংশোধন - 

তবে আপনার নাম যদি রেশন কার্ড থেকে বাদ পরে তাহলে সেখানে নিজের নাম সংযুক্ত করতে নিজের ছবি ও আধার কার্ড নিয়ে  সিএসসি সেন্টারে গিয়ে আবেদন করুন৷ এখানে আপনার রেশন কার্ডে নতুন কোন সদস্যের নামও সংযুক্ত করতে পারবেন ৷

বিশেষ দ্রষ্টব্য, সরকারের পক্ষ থেকে ঘোষণা করা হয়েছে যে, যে সমস্ত বিত্তশালী মানুষদের দু টাকা কেজি চালের রেশন কার্ড রয়েছে, তারা যেন এই নতুন ডিজিটাল রেশন কার্ডের জন্য আবেদন করেন এবং পুরনো রেশন কার্ডটি জমা দেন।

Image Source - Google 

Related link - (Karan Vandana) এই প্রজাতির গম চাষে ফলন হবে ৮০ কুইন্টাল পর্যন্ত

(WB Farmers are deprived) প্রধানমন্ত্রী প্রকল্পের আওতায় ৮,৪০০ কোটি টাকা থেকে পশ্চিমবঙ্গের কৃষক, রাজ্যপালের চিঠি মুখ্যমন্ত্রীর কাছে

Like this article?

Hey! I am KJ Staff. Did you liked this article and have suggestions to improve this article? Mail me your suggestions and feedback.

Share your comments

আমাদের নিউজলেটার অপশনটি সাবস্ক্রাইব করুন আর আপনার আগ্রহের বিষয়গুলি বেছে নিন। আমরা আপনার পছন্দ অনুসারে খবর এবং সর্বশেষ আপডেটগুলি প্রেরণ করব।

Subscribe Newsletters