পণ্য বিক্রিতে উপার্জন বাড়ছে কৃষকদের জিও কৃষি (JioKrishi) অ্যাপের সহায়তায়

KJ Staff
KJ Staff

মুকেশ আম্বানির উদ্যোগে তার রিলায়েন্স ইন্ডাস্ট্রিজ এবং রিলায়েন্স জিও প্ল্যাটফর্মগুলি জিওকৃষি অ্যাপের মাধ্যমে কৃষি ডোমেনকে প্রসারিত করতে ফেসবুকের সাথে নতুন অংশীদারিত্বের উপর ব্যাঙ্কিং শুরু করছে। JioKrishi অ্যাপটি ফার্ম-টু-ফর্ক সাপ্লাই চেন -কে সাপোর্ট করার পাশাপাশি ডেটা অ্যানালিটিক্স সরবরাহ করে। ফার্ম-টু-ফর্ক এই ধারণাটি বর্তমানে সুবিশেষ স্থান লাভ করেছে। কারণ, এতে কৃষি পণ্য কৃষকের থেকে সরাসরি গ্রাহকের কাছে উপলব্ধ হয়।

জিও কৃষি অ্যাপ্লিকেশন প্রচলন (JioKrishi Application)-

রিলায়েন্স সম্প্রতি JioKrishi অ্যাপ্লিকেশন প্রচলন করেছে। জমি সংক্রান্ত সকল তথ্যের আপডেট জানিয়ে যথাযথ চাষে কৃষকদের সহায়তা করতেই তাদের এই অভিনব উদ্যোগ। অ্যাপটি, বর্তমানে বিটা মোডে রয়েছে, এটি কৃষকদের প্রাক ফসল চাষ থেকে ফসল পরবর্তী ব্যবস্থাপনা পর্যন্ত অর্থাৎ বীজ বপন, সেচ প্রদান এবং ফসলের সার দেওয়ার সঠিক সময় সম্পর্কে কৃষকদের সতর্ক করতে ডেটা অ্যানালিটিক্স ব্যবহার করে এবং পণ্য বিক্রয়েও সহায়তা করে। সংস্থাটির বক্তব্য,  এই অ্যাপ্লিকেশনের মাধ্যমে দেশে কৃষিতে উত্পাদনশীলতা এবং ফলন বৃদ্ধি পাবে।

এক প্রতিবেদন অনুসারে জানা গেছে, রিলায়েন্সের ‘ফার্ম-টু-ফর্ক’ এই উদ্যোগ প্রয়োজনীয় সমস্ত সবজির প্রায় ৫০ শতাংশ খামার থেকে ফসল সংগ্রহের পরবর্তী ১২ ঘন্টার মধ্যে তা সরবরাহ করার দিকে মনোনিবেশ করবে। এটি অন্যান্য স্টোরের পাশাপাশি এর বিদ্যমান মুদি ব্যবসা প্রতিষ্ঠানগুলি, রিলায়েন্স ফ্রেশ এবং জিওমার্টকেও উপকৃত করবে। এই সংস্থাটি জানিয়েছে, এখানে উপলব্ধ সকল ফলের প্রায় ৭৭% সরাসরি কৃষকদের থেকে আসে।

রিসার্চগেটের মতে, মোট কৃষি পণ্য উত্পাদনের প্রায় ৩০% -৪০% সরবরাহ চেনের বিভিন্ন স্তরে অপচয় হয়। প্রতি বছরে এই অপচয়ের পরিমাণ ভারতীয় মুদ্রা অনুযায়ী ২ লক্ষ কোটি।

নির্ভুল কৃষির বিকাশে একটি ছোট স্বয়ংক্রিয় ট্র্যাক্টর তৈরি করতে রিলায়েন্স এসকর্টস, মাইক্রোসফ্ট এবং বোশের সাথে অংশীদারিত্ব করেছে। মডেলটি ইতিমধ্যে তৈরি করা হয়েছে এবং ভূমি কর্ষণ, বীজ বপন, স্প্রেয়িং করার জন্য তা প্রস্তুত রয়েছে। এক রিপোর্ট অনুযায়ী, তারা জমিতে চাষের জন্য প্রায় ৩৮.৫ হাজার কৃষককে কৃষি-সম্পর্কিত দক্ষতায় প্রশিক্ষণ দিয়েছে।

এগ্রিটেক প্ল্যানে সহায়তা করে কৃষকদের-

জিওকৃষি কৃষকদের আবহাওয়া, মরসুম সংক্রান্ত সকল তথ্য, কীটপতঙ্গ পরিচালনা, ফসলের ক্ষতির প্রবণতা বা পঙ্গপালের মতো বিরল পতঙ্গের আক্রমণগুলির বিষয়ে তাদের আপডেট করার জন্য সতর্ক বার্তা প্রেরণ করে। এছাড়াও হোয়াটসঅ্যাপে জিওকৃষি অ্যাপ অন্তর্ভুক্ত করতে সংস্থাটি ফেসবুকের সাথে অংশীদারিত্ব আরও দীর্ঘ করার পরিকল্পনা নিয়েছে। এই অ্যাপটি রিলায়েন্স ইন্ডাস্ট্রিজকে কৃষকদের ব্যক্তিগতকৃত তথ্য বা সতর্কতা প্রেরণের অনুমতি প্রদান করে।

Image Source - Google

Related Link - সরকারের সহায়তায় মহিলারা শুরু করুন এই ব্যবসা (Business Ideas for women) পাবেন নিশ্চিত সফলতা

২০ টি কৃষি ব্যবসায়িক ধারণা (Low Investment Agri Business) স্বল্প বিনিয়োগে হবে উচ্চ মুনাফা

#FtbKrishiJagran: প্রতি কৃষক একটি ব্র্যান্ড (FTB) হয়ে উঠুক এবং তার পণ্য বিশ্বের কাছে প্রদর্শন করুক

Like this article?

Hey! I am KJ Staff. Did you liked this article and have suggestions to improve this article? Mail me your suggestions and feedback.

Share your comments

আমাদের নিউজলেটার অপশনটি সাবস্ক্রাইব করুন আর আপনার আগ্রহের বিষয়গুলি বেছে নিন। আমরা আপনার পছন্দ অনুসারে খবর এবং সর্বশেষ আপডেটগুলি প্রেরণ করব।

Subscribe Newsletters