রমরমিয়ে চলছে সারের কালোবাজারি , বিপাকে কৃষকরা

KJ Staff
KJ Staff
সংগৃহীত।

কৃষিজাগরন ডেস্কঃ রমরমিয়ে চলছে রাসায়নিক সারের কালোবাজারি। অভিযোগ প্রসাশনের নজর এড়িয়ে একদল সারের কালোবাজারি চক্র চালাচ্ছে।যার জেরে প্রবল সমস্যায় পড়েছেন কৃষকরা।সারের কালোবাজারি রুখতে কৃষকরা মুখ্যমন্ত্রীর হস্তক্ষেপ দাবি করেছেন।তবে জেলা কৃষি দপ্তরের তরফে থেকে অবশ্য এবিষয়ে কৃষকদের সাহায্য করার আশ্বাস দেওয়া হয়েছে।  

সূত্রের খবর, দিনহাটা মহকুমার সিতাই সহ দিনহাটা ১ ও ২ ব্লকের বিস্তীর্ণ এলাকায় রমরমিয়ে চলছে  রাসায়নিক সারের কালোবাজারি ব্যবসা । যার ফলে ‘এনপিকে ১০-২৬-২৬’ ও ‘ডিএপি’-এই দুই প্রকার রাসায়নিক সার কিনতে সমস্যায় পড়ছেন চাষিরা।

আরও পড়ুনঃ আধপাকা ধান কাটতে বাধ্য হচ্ছেন কৃষকরা

কৃষকদের অভিযোগ, সার কিনতে নির্ধারিত মুল্যের  থেকে অনেকটা বেশি দাম দিতে হচ্ছে। নচেৎ ব্যবসায়ীদের পক্ষ থেকে বলা হচ্ছে এই  সারের সরবরাহ নেই। এমন অবস্থায় চাষিরা ন্যায্য দামে সার পেতে মুখ্যমন্ত্রীর হস্তক্ষেপ দাবি করেছেন।

আরও পড়ুনঃ কৃষকবন্ধু প্রকল্পে দালালচক্রের অভিযোগ খারিজ করল কলকাতা হাই কোর্ট

তবে জেলা কৃষি দফতর সুত্রে খবর, বাজারে শুধুমাত্র ‘এনপিকে ১০-২৬-২৬’ এর জোগানে ঘাটতি রয়েছে।কিন্তু ডিএপি সারের পর্যাপ্ত যোগান রয়েছে। তাই কৃষি দফতরের পক্ষ থেকে বিকল্প সারের প্রচার জেলাজুড়ে চালানো হচ্ছে। নির্ধারিত মুল্যের থেকে বেশি দাম নেওয়ার অভিযোগ পেলে সেই ব্যবসায়ীর বিরুদ্ধে কড়া ব্যবস্থা নেওয়ার আশ্বাসও দেওয়া হয়েছে জেলা কৃষি দফতরের  তরফ থেকে।

Published On: 19 November 2022, 02:38 PM English Summary: Fertilizer black market is rampant, farmers are in trouble

Like this article?

Hey! I am KJ Staff . Did you liked this article and have suggestions to improve this article? Mail me your suggestions and feedback.

Share your comments

আমাদের নিউজলেটার অপশনটি সাবস্ক্রাইব করুন আর আপনার আগ্রহের বিষয়গুলি বেছে নিন। আমরা আপনার পছন্দ অনুসারে খবর এবং সর্বশেষ আপডেটগুলি প্রেরণ করব।

Subscribe Newsletters