#FTB ভোকাল ফর লোকাল, ফার্মার দ্য ব্র্যান্ড – মাশরুম কৃষিজীবী (#FTB Mushroom Farmer)– সৈকত রায় ও অয়ন চক্রবর্তী 'ভারত ফার্মিং'

KJ Staff
KJ Staff

প্রান্তিক কৃষিজীবী থেকে প্রগতিশীল কৃষিজীবী (Story of two progressive farmers)-

সৈকত রায় ও অয়ন চক্রবর্তী মাশরুম কৃষিজীবী। দক্ষিণ ২৪ পরগণার ব্যারাকপুর রোডের জগন্নাথপুরের অন্তর্গত সদরপুর নিবাসী এই দুজন কৃষিজীবী রামকৃষ্ণ মিশন থেকে প্রশিক্ষণ নিয়ে মাশরুম চাষ শুরু করেন। সেই সময়ে তাদের পুঁজি ছিল মাত্র ৪০০০ টাকা। সেই ৪০০০ টাকা দিয়ে শুরু করে কঠোর পরিশ্রমের পর আজ তারা পেয়েছেন সাফল্য। বর্তমানে ‘ভারত ফার্মিং’ নামে একটি সংস্থা তৈরি করেছেন তারা। ৫০০০ স্কোয়্যার ফিটের ফার্ম তাদের। প্রতিদিন উৎপন্ন হয় ৪০০ কেজির উপর পণ্য। ইন্ডিয়ান বাটন মাশরুম, ড্রাই অয়েস্টার, ফ্রেশ অয়েস্টার, মাশরুম স্পন –এর ব্যবসা করেন। পাশাপাশি ক্যাপসিকাম, স্ট্রবেরি, বেবিকর্ন এবং কিছু সবজি সাপ্লাই-এর কাজও তারা করে থাকেন। সবচেয়ে উল্লেখযোগ্য বিষয় হল, অয়েস্টার মাশরুম চাষের প্রশিক্ষণও তারা দিয়ে থাকেন।

#FTB LIVE -

আগামীকাল সকাল ১১.০০ ঘটিকায় কৃষি জাগরণ ওয়েস্ট বেঙ্গল পেজ থেকে এই দুই প্রগতিশীল কৃষিজীবী কৃষক সম্প্রদায়ের এবং সকলের উদ্দেশ্যে লাইভ প্রোগ্রামের মাধ্যমে বর্তমান দিনে মাশরুম চাষে লাভের দিশা এবং তা চাষের মাধ্যমে কীভাবে কর্মসংস্থান সৃষ্টি করা যায়, বেকারত্ব দূর করে কীভাবে স্বনির্ভর হওয়া যায়, সে সম্পর্কে তাঁর বক্তব্য রাখবেন। তাঁর এই গুরুত্বপূর্ণ বক্তব্য থেকে অন্যান্য প্রান্তিক/ক্ষুদ্র সকল কৃষক/মানুষেরাই নতুন কিছু তথ্য জানতে পারবেন।

পরিশেষে বলা যায়, কৃষি ভারতের তথা বিশ্বের মানুষের জীবনযাত্রা অব্যাহত রাখার লক্ষ্যে এক গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করে। আধুনিক প্রযুক্তির সাথে মেলবন্ধনে আবাদ কার্য করলে সুস্থায়ী কৃষিতে রয়েছে লাভের পন্থাও, শুধু দরকার সঠিক পদ্ধতির। তাই বর্তমান কৃষকদের কৃষিকাজ ছেড়ে অন্য জীবিকায় নিযুক্ত হওয়ার পরিবর্তে মনোযোগ এবং উৎসাহ সহকারে কৃষিতে থাকলে আখেরে লাভ তাদেরই। নিষ্ঠার সাথে যে সকল কৃষক কৃষিকাজ করে থাকেন দেরীতে হলেও সাফল্য তাদের দ্বারে আসবেই।

Related Link - ভোকাল ফর লোকাল, ফার্মার দ্য ব্র্যান্ড (FTB)– জীবানন্দের মুগ – কৃষক জীবানন্দ শীল

ভোকাল ফর লোকাল, ফার্মার দ্য ব্র্যান্ড (#FTB) – অরুণের আনারস– কৃষক অরুণ মন্ডল

#FtbKrishiJagran: প্রতি কৃষক একটি ব্র্যান্ড (FTB) হয়ে উঠুক এবং তার পণ্য বিশ্বের কাছে প্রদর্শন করুক

Like this article?

Hey! I am KJ Staff. Did you liked this article and have suggestions to improve this article? Mail me your suggestions and feedback.

Share your comments

আমাদের নিউজলেটার অপশনটি সাবস্ক্রাইব করুন আর আপনার আগ্রহের বিষয়গুলি বেছে নিন। আমরা আপনার পছন্দ অনুসারে খবর এবং সর্বশেষ আপডেটগুলি প্রেরণ করব।

Subscribe Newsletters