(Good news for farmers) পুজোর মরসুমে কৃষকদের জন্য বড় সুখবর! ন্যূনতম সহায়ক মূল্য বাড়িয়ে কৃষকদের থেকে আগামী মাস থেকে ধান সংগ্রহের পরিকল্পনা রাজ্য সরকারের

KJ Staff
KJ Staff
Farming
Farming

দীপাবলির এই মরসুমে কৃষকদের জন্য রয়েছে এক বিশেষ সুখবর। সহায়ক মূল্য বাড়িয়ে অতিরিক্ত ধান কেনার পরিকল্পনা করছে রাজ্য সরকার। কিছুদিন পূর্বেই প্রকাশিত হওয়া কেন্দ্রের কৃষি আইনের তীব্র সমালোচনা করেছিলেন মুখ্যমন্ত্রী। এখন রাজ্যের সকল কৃষকের পাশে দাঁড়িয়েছেন তিনি। উৎসবের এই মরসুমে চাষিদের থেকে ধান ক্রয়ে কুইন্টাল প্রতি ৫০ টাকা বেশী সহায়ক মূল্য দেবে রাজ্য সরকার।

খাদ্য দপ্তর সূত্রে প্রাপ্ত খবর অনুযায়ী, আগামী নভেম্বর মাস থেকে ধান সংগ্রহ করবে রাজ্য সরকার আর এতেই চাষীদের বর্ধিত সহায়ক মূল্য দেওয়া হবে। এছাড়াও পুজোর মরশুমে চাষীদের জন্য রয়েছে আরও একটি সুসংবাদ। চাষী যদি সরকার নির্ধারিত সেন্টারে এই ধান বিক্রি করেন তাহলে ওই চাষী কুইন্টাল প্রতি আরও ২০ টাকা বেশী পাবেন।

সহায়ক মূল্য বাড়ানোর পাশাপাশি এ বছর ধান ক্রয়ের পরিমাণও বাড়াচ্ছে রাজ্য সরকার। বিগত মরশুমে ধানের সহায়ক মূল্য ছিল প্রতি কুইন্টাল ১,০১৮ টাকা। গত অক্টোবর মাস থেকে সেপ্টেম্বর মাস পর্যন্ত এ রাজ্যে সরকার কর্তৃক ধান সংগ্রহের পরিমাণ ছিল ৪৮.০৫ লক্ষ মেট্রিক টন। এর মধ্যে বোরো ধান ছিল ১৮ লক্ষ মেট্রিক টন। খাদ্য দফতর সূত্রে খবর, এ বছরে ১৩ লক্ষ মেট্রিক টন বাড়তি বোরো ধান কেনা হয়েছে।

কিন্তু অনেকেরই জিজ্ঞাসা কেন এই বাড়তি ধান? এক্ষেত্রে মনে করা হচ্ছে, বিনামূল্যে রেশন ব্যবস্থা প্রচলিত থাকায় বাড়তি ধান সংগ্রহ করা হচ্ছে এই বছর। প্রসঙ্গত উল্লেখ্য, প্রধানমন্ত্রীর খাদ্যশস্য বিতরণের সময়সীমা ঘোষণার পরপরই পশ্চিমবঙ্গের মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়ও নিজ রাজ্যে আগামী বছর জুন মাস পর্যন্ত বিনামূল্যে রেশন বিলির কথা ঘোষণা করেছিলেন। সুতরাং, এবছর চাষীদের প্রতি কুইন্টালে ৫০ টাকা বাড়তি সহায়ক মূল্য দিয়ে, আগামী মরশুমের জন্য মোট ৫২ লক্ষ মেট্রিক টন ধান সংগ্রহের লক্ষ্যমাত্রা নেওয়া হয়েছে সরকারের পক্ষ থেকে।  

Image source - Google

Related link - (PM Kisan) আপনি কি পিএম কিষাণের টাকা পাচ্ছেন না? তাহলে এই পদ্ধতিতে আবেদন করুন

(PM Kisan Samman Nidhi Yojana) ৩১ শে অক্টোবরের আগে আবেদন করুন আর পেয়ে যান প্রধানমন্ত্রী কিষাণ সম্মান নিধি যোজনার দুটি কিস্তি

Like this article?

Hey! I am KJ Staff. Did you liked this article and have suggestions to improve this article? Mail me your suggestions and feedback.

Share your comments

আমাদের নিউজলেটার অপশনটি সাবস্ক্রাইব করুন আর আপনার আগ্রহের বিষয়গুলি বেছে নিন। আমরা আপনার পছন্দ অনুসারে খবর এবং সর্বশেষ আপডেটগুলি প্রেরণ করব।

Subscribe Newsletters