(WB govt. job recruitment) সরকারী চাকরির বিজ্ঞপ্তি, অষ্টম শ্রেণী উত্তীর্ণ থেকে স্নাতক সকলেই করতে পারবেন আবেদন, দেখুন আবেদন পদ্ধতি

KJ Staff
KJ Staff
West Bengal job vacancy
West Bengal job vacancy

করোনা মহামারীর আবহকালে পিছিয়ে রয়েছে সমগ্র দেশ। শিক্ষাক্ষেত্র থেকে শুরু করে চাকরি, ব্যবসা- বাণিজ্য সবই চলছে যেন শিথিল গতিতে। ফলে অর্থনৈতিক অবস্থারও অবনতি ঘটেছে। তবে এর মধ্যেই ধীরে ধীরে পরিস্থিতি স্বাভাবিক করার চেষ্টা করে চলেছে রাজ্য ও কেন্দ্র  সরকার। সম্প্রতি রাজ্যে গ্রুপ সি ও গ্রুপ ডি কর্মী নিয়োগের বিজ্ঞপ্তি প্রকাশিত হয়েছে। নিয়োগের বিজ্ঞপ্তি প্রকাশ করেছে জুভেনাইল জাস্টিস বোর্ড, কলকাতা, পশ্চিমবঙ্গ। রাজ্যের যে কোন জেলা থেকে প্রার্থী আবেদন করতে পারবে।

শূন্যপদের বিবরণ –

গ্রুপ - সি - বেঞ্চ ক্লার্ক (১ টি), লোয়ার ডিভিশন ক্লার্ক (১ টি), কাউন্সিলার (১ টি)

গ্রুপ - ডি - অর্ডারলিজ (২ টি) ও নাইট গার্ড (১ টি)

চুক্তিভিত্তিক ভাবে এই পদগুলিকে কর্মী নিয়োগ করা হবে ।  

শিক্ষাগত যোগ্যতা

  • বেঞ্চ ক্লার্ক পদের জন্য প্রার্থীকে যেকোন শাখায় উচ্চমাধ্যমিক পাশ হতে হবে।
  • লোয়ার ডিভিশন ক্লার্ক- এই পদে আবেদনকারীর মাধ্যমিক পরীক্ষায় সফলভাবে উত্তীর্ণ হতে হবে।
  • কাউন্সিলার – এই পদে যারা আবেদন করবেন, তাদের সাইকোলজি বিষয়ে স্নাতক হতে হবে।
  • নাইট গার্ড এবং অর্ডারলিজ পদের ক্ষেত্রে প্রার্থীকে অষ্টম শ্রেণী উত্তীর্ণ হতে হবে।

বেঞ্চ ক্লার্ক এবং লোয়ার ডিভিশন ক্লার্ক – এই পদ দুটির জন্য বাংলা ভাষা পড়তে ও লিখতে পারা আবশ্যিক, প্রার্থীর বাংলা ভাষায় দক্ষতা থাকতে হবে। কোর্টে কাজ করার অভিজ্ঞতা এবং কম্পিউটার জানা থাকলে প্রার্থী অগ্রাধিকার পাবেন। আর কাউন্সিলার – এই পদটির জন্য চাইল্ড কাউন্সেলিং এবং কম্পিউটার জানা থাকলে প্রার্থী অগ্রাধিকার পাবেন।

আবেদনের বয়সসীমা-

আবেদনকারীর বয়স হতে হবে এই বছর অর্থাৎ ২০২০ সালের জানুয়ারি হিসাবে ২১-৪০ বছরের মধ্যে।

আবেদনের সময়সীমা –

আবেদনের অন্তিম তারিখ ৪ ঠা ডিসেম্বর, ২০২০।

আবেদন পদ্ধতি

অনলাইনে আবেদন করতে হবে। আবেদনের ওয়েবসাইট নিম্নে প্রদান করা হল। আবেদন ফি শূন্য।

http://101.53.143.118/JJBKOLKATA/JJDS/application

মনে রাখবেন, একজন আবেদনকারী কেবলমাত্র একটি পদের জন্যই আবেদন করতে পারবেন। কোন ব্যক্তি যদি একাধিক পদে আবেদন করেন, সেক্ষেত্রে তাঁর আবেদন বাতিল করা হবে।  

নিয়োগ পদ্ধতি –

১) গ্রুপ সি-র পদগুলির ক্ষেত্রে ৪০ নম্বরের লিখিত পরীক্ষা হবে। লিখিত পরীক্ষায় উত্তীর্ণ হলে কম্পিউটার টেস্টের জন্য প্রার্থীকে জানানো হবে। উভয় পরীক্ষার প্রাপ্ত নম্বরের উপর ভিত্তি করে আবেদনকারীদের ফাইনাল ইন্টারভিউয়ের জন্য বলা হবে।

২) গ্রুপ ডি-র পদগুলির ক্ষেত্রে কোনরূপ লিখিত পরীক্ষা হবে না। প্রার্থী সরাসরি সাক্ষাৎকারের মাধ্যমে নিয়োগ করা হবে। সাক্ষাৎকারের/ইন্টারভিউয়ের তারিখ, সময় এবং স্থান অফিশিয়াল ওয়েবসাইটের মাধ্যমে উল্লেখ করা হবে।

Image source - Google

Related link - IFFCO, ২০২০ রিক্রুটমেন্ট অ্যাপ্রেন্টিস পদে নিয়োগ, এই পদ্ধতিতে আবেদন করুন

Like this article?

Hey! I am KJ Staff. Did you liked this article and have suggestions to improve this article? Mail me your suggestions and feedback.

Share your comments

আমাদের নিউজলেটার অপশনটি সাবস্ক্রাইব করুন আর আপনার আগ্রহের বিষয়গুলি বেছে নিন। আমরা আপনার পছন্দ অনুসারে খবর এবং সর্বশেষ আপডেটগুলি প্রেরণ করব।

Subscribe Newsletters