(Peasants' Protest in Delhi) কিষাণ আন্দোলন আপডেট – দিল্লীতে সংঘটিত কৃষক আন্দোলনের বিস্তার দেশব্যাপী হওয়া উচিৎ, মন্তব্য আন্না হাজারে

KJ Staff
KJ Staff
Farmers' Protest in Delhi
Farmers' Protest in Delhi

কেন্দ্রের তিনটি কৃষি বিলের প্রতিবাদে কৃষক ইউনিয়ন দ্বারা সংঘটিত দেশব্যাপী এই বন্ধটি ব্যাপক সমর্থন পেয়েছে। ন্যূনতম সমর্থন মূল্যের দাবির জন্য এবং আমাদের দেশের কৃষকভাইদের সমর্থনে সমগ্র জাতি আজ একত্র হয়েছে।

তদুপরি, বিরোধী দল ও বেশ কয়েকটি সংস্থা থেকে কিষাণ আন্দোলনের বিক্ষোভকারীরা দিল্লীতে প্রতীকী ‘চক্কা জামে’ বিক্ষোভ দেখিয়েছেন।

আন্দোলনকারী কৃষকদের সমর্থন করার জন্য সমাজকর্মী আন্না হাজারে এক দিনব্যাপী অনশন ধর্মঘটে বসেন এবং বলেন যে, ‘এই কৃষক আন্দোলনের বিস্তার দেশব্যাপী হওয়া উচিৎ, যাতে সরকার কৃষকদের স্বার্থে কাজ করে’।  

তিনি চলমান কিষাণ আন্দোলনকে প্রশংসা করে এক বার্তায় বলেছেন, এই আন্দোলনের শেষ ১০ দিনে কোনও সহিংস মনোভাব পোষণ করা হয়নি।

আন্না হাজারে মহারাষ্ট্রের আহমেদনগর জেলার র‍্যালেগান সিদ্ধি গ্রামে অনশন শুরু করেছিলেন। তিনি সকলের উদ্দেশ্যে আরও বলেন যে, “আমি দেশের জনগণের কাছে আবেদন করছি, দিল্লিতে যে আন্দোলন চলছে তা সমগ্র দেশে চলমান রাখার জন্যে। সরকারের উপর চাপ সৃষ্টি করার জন্য এরকম পরিস্থিতি তৈরি করা দরকার, যাতে কৃষকদের সার্বিক উন্নয়ন ঘটে। তবে কৃষকদের জন্য কেউই নেই, সুতরাং কৃষকদের স্বাধিকার অর্জনের জন্য রাস্তায় প্রতিবাদ করা দরকার, কিন্তু কারও সহিংসতার আশ্রয় নেওয়া উচিত নয়”

কেন্দ্র এবং প্রতিবাদী কৃষকরা এখনও পর্যন্ত তিন দফায় আলোচনা করেছেন। তথ্য অনুসারে, অনেকে কৃষকদের সমর্থনে বিক্ষোভ করার জন্য ঘোষণা করেছেন।

Image source - Google

Related link - (PM KISAN in WB) প্রধানমন্ত্রী-কিষাণ প্রকল্পের আওতায় ৮,৪০০ কোটি টাকার সরাসরি সুবিধা ভোগ থেকে বঞ্চিত পশ্চিমবঙ্গের কৃষক সম্প্রদায়

Like this article?

Hey! I am KJ Staff. Did you liked this article and have suggestions to improve this article? Mail me your suggestions and feedback.

Share your comments

আমাদের নিউজলেটার অপশনটি সাবস্ক্রাইব করুন আর আপনার আগ্রহের বিষয়গুলি বেছে নিন। আমরা আপনার পছন্দ অনুসারে খবর এবং সর্বশেষ আপডেটগুলি প্রেরণ করব।

Subscribe Newsletters