(PM KISAN in WB) প্রধানমন্ত্রী-কিষাণ প্রকল্পের আওতায় ৮,৪০০ কোটি টাকার সরাসরি সুবিধা ভোগ থেকে বঞ্চিত পশ্চিমবঙ্গের কৃষক সম্প্রদায়

Thursday, 26 November 2020 03:14 PM
CM MAMATA BANERJEE

CM MAMATA BANERJEE

দেশে কৃষকদের অবস্থার পরিপ্রেক্ষিতে তাদের উন্নতির লক্ষ্যে, মোদী সরকার 'প্রধানমন্ত্রী কিষাণ সম্মান নিধি যোজনা প্রকল্প ২০১৯ সালের ফেব্রুয়ারিতে প্রচলন করেন। এই প্রকল্পের আওতায় প্রতি বছর কৃষকদের তিন কিস্তিতে মাসিক ৬,০০০ টাকা পেনশন দেওয়া হয়। ‘প্রধানমন্ত্রী কিষাণ সম্মান নিধি যোজনা’ প্রকল্পটি ক্রমশ জনপ্রিয় হয়ে উঠছে এবং এখন পর্যন্ত ৯ কোটিরও বেশি কৃষক এতে যোগদান করেছেন। তবে কেন্দ্রীয় সরকার দেশের ১৪ কোটি কৃষককে এই প্রকল্পের সাথে সংযুক্ত করার লক্ষ্যমাত্রা নির্ধারণ করেছে। বর্তমানেও এই প্রকল্পের নিবন্ধকরণ প্রক্রিয়া চলছে, এই নিবন্ধকরণ অনলাইনেও করা যেতে পারে। কিন্তু পশ্চিমবঙ্গে এই স্কিম প্রচলনের কথা উঠলেও এখনও পর্যন্ত বাংলায় তা বাস্তবায়ন হয়নি।  

বুধবার পশ্চিমবঙ্গের রাজ্যপাল জগদীপ ধনখর বলেছেন, রাজ্য সরকারের "দ্বন্দ্বমূলক পরিস্থিতির" কারণে প্রধানমন্ত্রী-কিষাণ প্রকল্পের আওতায় কৃষকরা ৮,৪০০ কোটি টাকার সরাসরি সুবিধা ভোগ থেকে বঞ্চিত রয়েছেন।

রাজ্যপালের টুইট বার্তায় উল্লেখ রয়েছে – “কনফ্রনসেশন স্ট্যান্স @MamataOfficial - শাসন বিপর্যয় - সংঘর্ষের অবস্থান - ইতিমধ্যে রাজ্যের কৃষকরা ৮,৪০০ কোটি টাকার সুবিধাভোগী হওয়া থেকে বঞ্চিত হয়েছেন। রাজ্যের প্রতিটি কৃষক ১২,০০০ টাকার সরাসরি সুবিধা লাভ থেকে অস্বীকৃত”।

মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায় সেপ্টেম্বরে কেন্দ্রীয় কৃষিমন্ত্রীকে চিঠি দিয়ে বলেছিলেন যে, রাজ্য সরকারের মাধ্যমে অর্থ বরাদ্দ করা হলে পশ্চিমবঙ্গে প্রধানমন্ত্রী-কিষাণ প্রকল্প বাস্তবায়ন করা হবে।

এই প্রকল্পটি বাস্তবায়নে অস্বীকার করার জন্য তৃণমূল কংগ্রেস সরকাররের বিরুদ্ধে এর আগেও রাজ্যপাল ধনখর সমালোচনা করেছিলেন এবং বলেছিলেন যে রাজ্যের ৭০ লক্ষ কৃষক কেন্দ্রের প্রবর্তিত সুবিধা থেকে বঞ্চিত হচ্ছেন।

Image source - Google

Related link - (Kisan Credit Card new interest rate) কেসিসি-তে নেওয়া লোণে নতুন সুদের হার প্রকাশ করেছে সরকার; কতটা সুদ দিতে হবে কৃষকদের, তা জেনে নিন

English Summary: West Bengal farmers deprived of direct benefits of Rs 8,400 crore under PM-Kisan project

আপনার সমর্থন প্রদর্শন করুন

প্রিয় অনুগ্রাহক, আমাদের পাঠক হওয়ার জন্য আপনাকে ধন্যবাদ। আপনার মতো পাঠকরা আমাদের কৃষি সাংবাদিকতা অগ্রগমনের অনুপ্রেরণা। গ্রামীণ ভারতের প্রতিটি কোণে কৃষক এবং অন্যান্য সকলের কাছে মানসম্পন্ন কৃষি সংবাদ বিতরণের জন্যে আমাদের আপনার সমর্থন দরকার। আপনার প্রতিটি অবদান আমাদের ভবিষ্যতের জন্য মূল্যবান।

এখনই অবদান রাখুন (Contribute Now)

CopyRight - 2018 Krishi Jagran Media Group. All Rights Reserved.