#বর্ষা ২০২০, নিম্নচাপ ও বর্ষা –দুইয়ের প্রভাবে ১৩ ও ১৪ ই জুন (IMD 'Red' Aler) অতি ভারী বৃষ্টিপাতের সম্ভাবনা রাজ্যে

Saturday, 13 June 2020 02:17 PM

ভারত আবহাওয়া অধিদফতর (আইএমডি) ১৩ জুন (আজ) এবং ১৪ ই জুন (আগামীকাল) ভারী থেকে অতি ভারী বৃষ্টির পূর্বাভাস সহ ৩ টি রাজ্যে রেড অ্যালার্ট জারি করেছে। আইএমডি অনুসারে, গাঙ্গেয় পশ্চিমবঙ্গ, ওড়িশা, তেলঙ্গানা, উপকূলীয় কর্ণাটক, গোয়া এবং কোঙ্কন অঞ্চলগুলিতে সম্ভবত আজ এবং আগামীকাল ভারী থেকে খুব ভারী বৃষ্টিপাত হতে চলেছে। ওয়েদার রিপোর্ট অনুযায়ী, ছত্তিশগড়, মেঘালয় এবং অন্ধ্র প্রদেশ এই তিনটি রাজ্যে মাঝারি থেকে ভারী বৃষ্টিপাত হতে পারে।

নিম্নচাপের কারণে বৃষ্টিপাত (Low pressure)–

তবে পশ্চিমবঙ্গ ও ওড়িশায় এই বৃষ্টিপাত দক্ষিণ পশ্চিম বর্ষার প্রভাবে সংঘটিত নয় বলেই জানিয়েছে আবহাওয়া দফতর। বঙ্গোপসাগরের উপরে পশ্চিম-মধ্য এবং সংলগ্ন উত্তর-পশ্চিম অঞ্চলগুলিতে গঠিত একটি নিম্নচাপ ক্রমশ ঘনীভূত হচ্ছে, আর তার জেরেই এই বৃষ্টিপাত। আবহাওয়া অধিদফতরের পূর্বাভাস অনুসারে, পূর্ব বিহার এবং আশেপাশের অঞ্চলে হালকা থেকে মাঝারি বৃষ্টিপাত এবং আগামী ২৪ ঘন্টার মধ্যে কয়েকটি জায়গায় ভারী বৃষ্টিপাতের সম্ভাবনা রয়েছে।

আগামীকালও বৃষ্টিপাতের (Heavy rainfall) পূর্বাভাস –

আইএমডির পূর্বাভাস ও সতর্কতা অনুসারে শনিবার মুম্বই, থানে, রায়গড়, এবং রত্নগিরি জেলায় বিচ্ছিন্ন স্থানে ভারী বৃষ্টি হওয়ার সম্ভাবনা রয়েছে। বিচ্ছিন্ন অঞ্চলে ভারী থেকে অতি ভারী বৃষ্টিপাতের জন্য মুম্বই, থানে এবং পালঘর সহ সমগ্র কোঙ্কন উপকূলের জন্য রবিবার একটি অরেঞ্জ অ্যালার্ট জারি করা হয়েছে।

১৩ থেকে ১৪ ই জুন রাজস্থানে হিটওয়েভের সম্ভাবনা সহ দেশের বেশ কয়েকটি জায়গায় শুষ্ক আবহাওয়া অব্যাহত থাকলেও আইএমডি- র তথ্য অনুসারে নিম্নচাপটি আগামী কয়েকদিনের মধ্যেই পশ্চিম-উত্তর-পশ্চিম দিকে গতি পরিবর্তন করতে চলেছে, যার ফলে দিল্লি, পাঞ্জাব, হরিয়ানা, জম্মু ও কাশ্মীর এবং উত্তরাখণ্ডের কিছু অংশে বজ্র বিদ্যুৎ সহ ভারী থেকে অতি বৃষ্টিপাত হতে চলেছে।

স্কাইমেট ওয়েদার এবং আবহাওয়া দফতরের সর্বশেষ তথ্য অনুযায়ী, আগামী ৪৮ ঘন্টার মধ্যে দেশের অধিকাংশ অঞ্চলে বর্ষার অনুপ্রবেশ ঘটবে। দক্ষিণ পশ্চিম বর্ষা এবং নিম্নচাপ –এই দুয়ের কারণেই ভারী বৃষ্টিপাত হতে চলেছে সমস্ত অঞ্চলগুলিতে।

Related link - #বর্ষা ২০২০, দক্ষিণ-পশ্চিম বর্ষার প্রবেশ কৃষকদের জন্য এক আশার (monsoon is glimpse of hope) কিরণ

বর্ষায় বাজরা চাষে (Millet in Monsoon) প্রচুর লাভ, তার আগে তৈরি করুন জৈব সার

English Summary: #Monsoon 2020, IMD 'Red' Alert: Chance of heavy rains on 13th and 14th June


Krishi Jagran Bengali Magazine Subscription Subscribe Online

Download Krishi Jagran Mobile App

CopyRight - 2018 Krishi Jagran Media Group. All Rights Reserved.