#বর্ষা ২০২০, দক্ষিণ-পশ্চিম বর্ষার প্রবেশ কৃষকদের জন্য এক আশার (monsoon is glimpse of hope) কিরণ

Thursday, 11 June 2020 02:00 PM

নভেল করোনার সংকট এবং দেশব্যাপী লকডাউনের মধ্যে সঠিক সময়ে দক্ষিণ-পশ্চিম বর্ষার রাজ্যে প্রবেশ কৃষকদের জন্য যেন আশার এক কিরণ। আইএমডি দ্বারা প্রকাশিত সংশোধিত বর্ষার সূচনার তারিখ অনুসারে, দক্ষিণ-পশ্চিম বর্ষা তামিলনাড়ুর অবশিষ্ট অঞ্চলগুলিতে, পশ্চিম-মধ্য ও উত্তর বঙ্গোপসাগরের আরও কিছু অংশে; মিজোরাম, মণিপুর এবং ত্রিপুরার বেশীরভাগ অংশে, মহারাষ্ট্রে, আসাম ও নাগাল্যান্ডের কিছু অংশে আজ থেকেই প্রবেশ করছে।

ভারত আবহাওয়া অধিদফতর (IMD) বৃহস্পতিবার পশ্চিমবঙ্গ, ওড়িশা, মুম্বই, থানে এবং পালঘরের বিচ্ছিন্ন জায়গায় ৩০-৪০ কিমি প্রতি ঘন্টা গতিবেগে বজ্র বৃষ্টিপাতের পূর্বাভাস বিগত সপ্তাহের অন্তিম দিনেই জারি করেছিল। পূর্বাভাস অনুযায়ী, আজ সকাল থেকেই পশ্চিমবঙ্গের দক্ষিণবঙ্গের জেলাগুলিতে শুরু হয়েছে ব্যাপক বৃষ্টিপাত। সাথে ওড়িশা, উত্তর উপকূলীয় অন্ধ্র প্রদেশ এবং তেলেঙ্গানাতেও কাল থেকেই দেখা দিয়েছে বৃষ্টিপাত। আবহাওয়া সূত্রের তথ্য অনুযায়ী, আগামী ৪৮ ঘন্টা অর্থাৎ ১৩ ই জুনের মধ্যে ভারতের বিভিন্ন রাজ্যে ভারী থেকে অতি  ভারী বৃষ্টিপাত হতে পারে।

ঘূর্ণিঝড় নিসর্গর প্রভাবে মহারাষ্ট্রে অবিচ্ছিন্ন প্রাক-বর্ষা বৃষ্টি শুরু হলেও সেখানে দক্ষিণ পশ্চিম বর্ষা এখনও প্রবেশ করেনি। তবে পূর্বাভাস অনুযায়ী আজ থেকে বৃষ্টিপাতের আশা করা যেতে পারে।

সর্বনিম্ন ও সর্বোচ্চ তাপমাত্রা -

সর্বাধিক তাপমাত্রা গাঙ্গেয় পশ্চিমবঙ্গ, অরুণাচল প্রদেশ, উপ-হিমালয় ও সিকিম এবং বিহারের কয়েকটি স্থানে স্বাভাবিকের চেয়ে (৩.১ ডিগ্রী - ৫.০ ডিগ্রী সেলসিয়াস) উপরে। সর্বনিম্ন তাপমাত্রা পশ্চিম রাজস্থানে স্বাভাবিকের চেয়ে (৩.১ ডিগ্রী সেলসিয়াস থেকে ৫.০ ডিগ্রী সেলসিয়াস) কিছুটা কম। উত্তরাখণ্ড এবং উপ-হিমালয় পশ্চিমবঙ্গ ও সিকিমের বেশীরভাগ জায়গায় স্বাভাবিকের চেয়ে তাপমাত্রা রয়েছে কিছুটা বেশী (১.৬ ডিগ্রী - ৩.০ ডিগ্রী সেলসিয়াস)।

গতকালের রিপোর্ট অনুসারে, উপকূলীয় কর্ণাটক এবং কেরল ও মাহে জুড়ে বেশিরভাগ জায়গায় বজ্রপাত সহ বৃষ্টিপাত হয়েছে; কর্ণাটকের অনেক জায়গায়; হিমাচল প্রদেশ, পূর্ব রাজস্থান, গাঙ্গেয় পশ্চিমবঙ্গ, ওড়িশা, কোঙ্কন ও গোয়া, তেলঙ্গানা, উপকূলীয় অন্ধ্র প্রদেশ এবং ইয়ানাম, লাক্ষাদ্বীপ এবং আন্দামান ও নিকোবর দ্বীপপুঞ্জের কয়েকটি স্থানেও বিচ্ছিন্ন বৃষ্টিপাত দেখা গেছে।

দেশের এই অঞ্চলগুলিতে দক্ষিণ-পশ্চিম বর্ষার অগ্রগতি -

মধ্য-আরব সাগর, গোয়ার আরও কিছু অংশে দক্ষিণ-পশ্চিম বর্ষা স্বাভাবিক সময়েই প্রবেশ করায় পরিস্থিতি অনুকূল হয়ে উঠছে; মহারাষ্ট্র, কর্ণাটকের কিছু অংশ এবং রায়লসিমা; তেলঙ্গানা ও উপকূলীয় অন্ধ্র প্রদেশের কিছু অংশে; মধ্য ও উত্তর বঙ্গোপসাগরের এবং উত্তর-পূর্বাঞ্চল রাজ্যের আরও কিছু অংশে আগামী ৪৮ ঘণ্টার মধ্যে বর্ষার অনুপ্রবেশ ঘটতে চলেছে বলে আইএমডি জানিয়েছে।

Related linkবর্ষায় বাজরা চাষে (Millet in Monsoon) প্রচুর লাভ, তার আগে তৈরি করুন জৈব সার

খারিফ মরসুমে স্বল্প মেয়াদী ফসল (kharif season-Babycorn) বেবীকর্নের চাষ

English Summary: #Monsoon 2020, the onset of southwest monsoon is glimpse of hope for farmers


Krishi Jagran Bengali Magazine Subscription Subscribe Online

Download Krishi Jagran Mobile App

CopyRight - 2018 Krishi Jagran Media Group. All Rights Reserved.