বর্ষার বিজনেস আইডিয়াঃ কম বিনিয়োগে অধিক লাভ পেতে এই বর্ষায় শুরু করুন এই ব্যবসাগুলি

 রুপালী দাস
রুপালী দাস
বর্ষার বিজনেস আইডিয়াঃ কম বিনিয়োগে অধিক লাভ পেতে এই বর্ষায় শুরু করুন এই ব্যবসাগুলি

বর্ষার কথা যদি বলি, তবে তা কৃষকদের জন্য আশীর্বাদের চেয়ে কম নয়। বর্ষা শুরু হওয়ার সাথে সাথে কৃষকরা তাদের ক্ষেত চাষ করে এবং ধান, সয়াবিন, তুর, তিল, ভুট্টা, উরদ, মুগ, চীনাবাদাম ইত্যাদির মতো খরিফ ফসল বপন করে।

এমতাবস্থায় বর্ষা যদি সঠিক সময়ে আসে, তাহলে কৃষকদের জন্য এর চেয়ে খুশির আর কিছু হতে পারে না, কিন্তু কখনো কি ভেবে দেখেছেন এর বাইরে বর্ষায় অন্য কাজ করেও ভালো লাভ করা যায়। আজ আমরা এমন কিছু বিজনেস ধারণা নিয়ে আলোচনা করব যা বর্ষা মৌসুমে লক্ষাধিক মুনাফা দেয়।

বীজ উৎপাদন

এই ব্যবসা বর্ষায় সবচেয়ে জনপ্রিয় ব্যবসা। কৃষকদের বর্ষায় যেকোনো ধরনের বীজ বপন করতে হবে। এটা জানা খুবই জরুরী। এমন পরিস্থিতিতে, গুণগত বীজ উৎপাদন, যা দক্ষ শংসাপত্র প্রক্রিয়া অনুসরণ করে, খাদ্য উৎপাদন বৃদ্ধিতে একটি প্রধান ভূমিকা পালন করে, এটি বপন করা কৃষকদের জন্য সর্বদা একটি লাভজনক চুক্তি হয়েছে। উচ্চ মানের প্রত্যয়িত বীজ উৎপাদনের জন্য বেশ দক্ষ প্রযুক্তির প্রয়োজন। এটি দাবি করে যে বীজের উচ্চ বিশুদ্ধতা এবং অঙ্কুরোদগম নিশ্চিত করতে বেশ কয়েকটি কঠোর প্রয়োজনীয়তা অবশ্যই পূরণ করতে হবে যা ভাল এবং উন্নত ফলনের জন্য অপরিহার্য।

মাছ ধরার খামার

মাছ চাষ হল কৃত্রিম প্রজনন, সঠিক ডিমের যত্ন এবং মাছ চাষের জন্য বিশেষ করে ফিনফিশ এবং শেলফিশের প্রাথমিক জীবনের পর্যায়। হ্যাচারিটি জলজ শিল্পকে সমর্থন করার জন্য প্রধানত লার্ভা এবং কিশোর মাছ উৎপাদন করে। যেখানে তারা ক্রমবর্ধমান সিস্টেমে স্থানান্তরিত হয়। মিঠা পানির মাছ ধরার ব্যবসা শুরু করার জন্য বর্ষাকে সবচেয়ে ভালো সময় হিসেবে বিবেচনা করা হয়।

আরও পড়ুনঃ  Unique Business Idea: মাত্র 10-15 হাজার টাকায় এই ব্যবসা শুরু করুন, অল্প সময়েই লাখ টাকা আয় করবেন

উদ্যান ফসল চাষ

উদ্যান চাষীরা গ্রিনহাউস এবং নার্সারিগুলিতে ফল, ফুল এবং গাছপালা চাষ করে। এই ব্যবসায় ফসল এবং পদ্ধতি নির্বাচন গুরুত্বপূর্ণ। এই ব্যবসা বর্ষা মৌসুমে কৃষকদের ভালো লাভ দেয়।

কীটপতঙ্গ নিয়ন্ত্রণ

ফসলের ক্ষতির জন্য এমন পরিস্থিতিতে কীভাবে কীটপতঙ্গ নিয়ন্ত্রণ করা যায় তা নিয়ে কৃষকরা বেশ চিন্তিত। এমন পরিস্থিতিতে, কীভাবে কীটপতঙ্গের প্রাদুর্ভাব রোধ করা যায় সে সম্পর্কে আপনি ঘরে বসেই কীটপতঙ্গ নিয়ন্ত্রণ পরিষেবা প্রদানের একটি ব্যবসা শুরু করতে পারেন। বিভিন্ন ধরণের কীটপতঙ্গ এবং সেগুলি নিয়ন্ত্রণ করার পদ্ধতি সম্পর্কে আপনার অবশ্যই সঠিক দক্ষতা এবং জ্ঞান থাকতে হবে।

রেইনকোটের ব্যবসা

বর্ষায় সবারই একটা রেইনকোট দরকার। অবিরাম বৃষ্টি এড়াতে, লোকেরা রেইনকোট ব্যবহার করে, যাতে তারা ভিজে না যায়। আপনি প্রস্তুতকারকদের কাছ থেকে পাইকারি ভিত্তিতে রেইনকোট কিনতে পারেন এবং স্থানীয়ভাবে বিক্রি শুরু করতে পারেন। এটি বর্ষা মৌসুমে কম খরচে এবং উচ্চ লাভের ব্যবসার ধারণা। এই ব্যবসায় লোকসানের সম্ভাবনা খুবই কম।

আরও পড়ুনঃ  শখের বসে ময়ূর কিনে এখন প্রতি মাসে লাখ টাকা আয় করছেন বাংলাদেশের যুবক

শামুক চাষ

সময়ের সাথে সাথে শামুকের চাহিদা দ্রুত বাড়ছে বলে মনে হচ্ছে। পাঁচ তারকা হোটেল থেকে শুরু করে ধাবা পর্যন্ত মানুষ এর স্বাদের পাগল। এমতাবস্থায় এটি একটি ভালো ব্যবসা, এতে কৃষকরা লাখ লাখ টাকা লাভ করেন। শামুক চাষ আধুনিক প্রযুক্তির যথাযথ আনুগত্য এবং এ সম্পর্কে সম্পূর্ণ তথ্যের দাবি রাখে। বর্ষায় শামুক লালন-পালন ও বিক্রি করা একটি নিখুঁত ব্যবসা, যা আপনি আপনার বাড়ি থেকেই শুরু করতে পারেন। এই ব্যবসা শুরু করতে খরচ অনেক কম এবং লাভ অনেক বেশি।

Published On: 16 April 2022, 04:39 PM English Summary: Monsoon Business Ideas: Start this business this monsoon to get more profit with less investment

Like this article?

Hey! I am রুপালী দাস. Did you liked this article and have suggestions to improve this article? Mail me your suggestions and feedback.

Share your comments

আমাদের নিউজলেটার অপশনটি সাবস্ক্রাইব করুন আর আপনার আগ্রহের বিষয়গুলি বেছে নিন। আমরা আপনার পছন্দ অনুসারে খবর এবং সর্বশেষ আপডেটগুলি প্রেরণ করব।

Subscribe Newsletters