NABARD Recruitment : ৮৬ টি পদে নিয়োগের বিজ্ঞপ্তি জারি নাবার্ড থেকে, দেখুন আবেদন পদ্ধতি

KJ Staff
KJ Staff
Nabard Job (Image Credit - Google)
Nabard Job (Image Credit - Google)

ন্যাশনাল ব্যাংক ফর এগ্রিকালচার অ্যান্ড রুরাল ডেভেলপমেন্টের (NABARD) সহযোগী সংস্থা নাবার্ড কনসালটেন্সি সার্ভিসেস (NABCONS) সিনিয়র কনসালটেন্ট, মিডিল লেভেল কনসালটেন্ট, এনুমিরেটর নিয়োগের বিজ্ঞপ্তি প্রকাশ করেছে। আগ্রহী প্রার্থীরা নীচে প্রদত্ত বিবরণ পরে পদের জন্য আবেদন করতে পারবেন।

ন্যাবকনস রিক্রুটমেন্ট (NABCONS Recruitment 2021) –

পদসংখ্যা – মোট ৮৬ টি

কর্মক্ষেত্র সিনিয়র অ্যান্ড মিডিল লেভেল কনসালটেন্ট এনুমিরেটর
অন্ধ্রপ্রদেশ
অরুনাচলপ্রদেশ
আসাম
বিহার
ছত্তিশগড়
গুজরাট
হিমাচলপ্রদেশ
ঝাড়খণ্ড
কর্ণাটক
কেরালা
মধ্যপ্রদেশ
মহারাষ্ট্র
মণিপুর
মেঘালয়
মিজোরাম
নাগাল্যান্ড
ওড়িশা
রাজস্থান
সিকিম
তামিলনাড়ু
তেলেঙ্গানা
উত্তরপ্রদেশ
উত্তরাখণ্ড
পশ্চিমবঙ্গ
মুম্বাই
সর্বমোট ২৩ ৬৩

 

শিক্ষাগত যোগ্যতা -

সিনিয়র কনসালটেন্ট (Senior Consultant) -

আবেদনকারীদের কৃষি ও সংশ্লিষ্ট বিষয়ে স্নাতক বা স্নাতকোত্তর হতে হবে, যেমন: কৃষি, উদ্যানতত্ত্ব, দুগ্ধ প্রযুক্তি, বনজ, কৃষি প্রকৌশল, পশুচিকিত্সা এবং প্রাণী বিজ্ঞান। ফিনান্সিং বা ভ্যালু চেইন ম্যানেজমেন্ট / এগ্রি বিপণন ভিত্তিক প্রকল্প / অধ্যয়ন বিষয়ে ২ থেকে ৪ বছরের অভিজ্ঞতা থাকতে হবে।

মিডিল লেভেল পরামর্শদাতা (Middle Level Consultant) -

প্রার্থীদের অবশ্যই কৃষি ও সংশ্লিষ্ট বিষয়ে স্নাতক বা স্নাতকোত্তর হতে হবে। ন্যাচারাল রিসোর্স ম্যানেজমেন্ট / ফিনান্সিং বা ভ্যালু চেইন ম্যানেজমেন্ট / এগ্রি বিপণন ভিত্তিক প্রকল্প / অধ্যয়ন বিষয়ে ১ থেকে ৪ বছরের অভিজ্ঞতা থাকতে হবে।

এনুমিরেটর (Enumerator) -

আবেদনকারীদের যে কোনও স্বীকৃত বিশ্ববিদ্যালয় থেকে স্নাতক হতে হবে। ন্যাচারাল রিসোর্স ম্যানেজমেন্ট / ফিনান্সিং বা ভ্যালু চেইন ম্যানেজমেন্ট / এগ্রি বিপণন ভিত্তিক প্রকল্প / অধ্যয়ন বিষয়ে ১ থেকে ২ বছরের অভিজ্ঞতা থাকতে হবে।

বয়স সীমা - 

এই ৩ টি পদের জন্য - সর্বনিম্ন বয়স ২৪ বছর হতে হবে।

এনুমিরেটর - সর্বাধিক বয়স ৪৫ বছর

সিনিয়র এবং মিডিল লেভেল কনসালটেন্টদের জন্য - সর্বাধিক বয়সসীমা ৬৫ বছর

বেতন -

সিনিয়র-স্তরের পরামর্শদাতাদের মাসিক বেতন প্রতিমাসে ৫১,০০০ থেকে ৬০,০০০ এবং মাঝারি স্তরের পরামর্শদাতাদের বেতন দেওয়া হবে ৪১,০০০ থেকে ৫০,০০০ টাকা। গণকদের জন্য বেতন পরিসীমা প্রতি মাসে ২০,০০০ থেকে ২৫,০০০ টাকা হবে।

নির্বাচন প্রক্রিয়া -

আবেদনের প্রাপ্তির ভিত্তিতে ন্যাবকনস প্রার্থীদের সাক্ষাত্কারের জন্য ডাকবে। নির্বাচিত প্রার্থীরা ন্যাবকনস থেকে একটি কল লেটার পাবেন। এর পরে, তাদের কল লেটারে উল্লিখিত অবস্থানের ভিত্তিতে একটি সাক্ষাত্কারের জন্য উপস্থিত হতে হবে।

আরও পড়ুন - WB Govt – দুয়ারে ত্রাণ সোনামুখী প্রকল্প দ্বারা রাজ্য সরকার থেকে বাঁকুড়ায় কোভিড আক্রান্ত পরিবারদের ত্রাণ বিতরণ

নাবার্ড নিয়োগ ২০২১, কিভাবে আবেদন করবেন (How to apply) -

নীচে আমরা তিনটি পদেই আবেদনের জন্য সরাসরি লিঙ্ক দিয়েছি, যেখানে ক্লিক করলে আপনি আবেদন করতে পারবেন - সিনিয়র স্তরের পরামর্শদাতার জন্য, এখানে ক্লিক করুন 

মধ্য-স্তরের পরামর্শদাতার জন্য, এখানে ক্লিক করুন 

মধ্য-স্তরের পরামর্শদাতার জন্য, এখানে ক্লিক করুন 

আরও পড়ুন WB Govt Job – MGNREGA অধীনে কর্মী নিয়োগ, এখনই করুন আবেদন

Like this article?

Hey! I am KJ Staff. Did you liked this article and have suggestions to improve this article? Mail me your suggestions and feedback.

Share your comments

আমাদের নিউজলেটার অপশনটি সাবস্ক্রাইব করুন আর আপনার আগ্রহের বিষয়গুলি বেছে নিন। আমরা আপনার পছন্দ অনুসারে খবর এবং সর্বশেষ আপডেটগুলি প্রেরণ করব।

Subscribe Newsletters