(New guidelines) সেপ্টেম্বর থেকে এলপিজির মূল্য, আরবিআই বিধি, আধার আপডেট, জিএসটি হার এবং টোল ট্যাক্সের নতুন নির্দেশিকা

KJ Staff
KJ Staff
RBI
RBI

করোনার সঙ্কটের এই সময়ে, আজ ১ লা সেপ্টেম্বর, ২০২০ সাল থেকে এলপিজি, ব্যাংক, আধার, টোল সম্পর্কিত কয়েকটি বিধি পরিবর্তন হয়েছে। এই নতুন নিয়মগুলি সরাসরি প্রভাব ফেলবে মানুষের অর্থনৈতিক ক্ষেত্রে। ব্যাংকগুলির স্থগিতাদেশ মকুবের মেয়াদ ১ লা সেপ্টেম্বর থেকে শেষ হয়েছে। এর পাশাপাশি তেল সংস্থাগুলিও এলপিজির দাম পরিবর্তন করেছে। এছাড়াও, আনলক ৪.০ এ অনেক পরিষেবা পুনরায় চালু করা হয়েছে।

২০২০ সালের ১ লা সেপ্টেম্বর থেকে এলপিজির দাম, ব্যাংক, আধার, জিএসটিতে কী কী পরিবর্তন হল, দেখে নিন একনজরে -

১) নতুন এলপিজি গ্যাস সিলিন্ডার মূল্য -

এবার এলপিজির গ্যাসের হার খুব বেশি পরিবর্তন হয়নি। ইন্ডিয়ান অয়েল কর্পোরেশনের তথ্য অনুযায়ী, ১লা সেপ্টেম্বর পর্যন্ত এলপিজির দাম প্রতিটি সিলিন্ডারে (১৪.২ কেজি) ৬২১ টাকা থেকে কমিয়ে 6২০.৫০ করা হয়েছে। চেন্নাইতে, সিলিন্ডারের দাম ৬১০ থেকে ৬১০.৫০ টাকা করা হয়েছে।

২) আরবিআই বিজ্ঞপ্তি -

আরবিআই ব্যাংক লোণের কিস্তি প্রদানের উপর নিষেধাজ্ঞাগুলি ৩১ শে আগস্টের পরে এখনও পর্যন্ত আর বর্ধিত করে নি।

৩.ফ্যাষ্ট্যাগে ছাড় -

ইউনিয়ন রোড ট্রান্সপোর্ট মিনিস্ট্রিও নিয়ম পরিবর্তন করেছে। নতুন নিয়মের আওতায়, ২৪ ঘন্টার মধ্যে যে কোনও জায়গা থেকে পুনরায় আসার পরে, যেসব ট্রেনের ফ্যাষ্ট্যাগ রয়েছে তাদের কেবল টোল ট্যাক্স ছাড় দেওয়া হবে। এখন নগদ অর্থ প্রদানের ক্ষেত্রে আপনি এই ছাড় পাবেন না।

৪) আধার কার্ড

টুইটার থেকে প্রাপ্ত ইউআইডিএআইয়ের তথ্য অনুসারে, এখন এক বা একাধিক আপডেটের জন্য বায়োমেট্রিক্স আপডেট সহ ফি বাবদ ১০০ টাকা নেওয়া হবে।

৫) টোল ট্যাক্স -

সরকার টোল ট্যাক্সের হার ৫ থেকে বাড়িয়ে ৮ শতাংশ করেছে। যার আওতায় বেসরকারী ও বাণিজ্যিক যানবাহনকে এখন ভিন্ন পরিমাণ টোল ট্যাক্স দিতে হবে।

৬) জিএসটি প্রদানের উপর শুল্ক -

উল্লেখ্য যে, এখন নতুন নিয়ম অনুসারে দেরিতে পেমেন্টের উপর জিএসটি নেওয়া হবে। আজ, ১ লা -সেপ্টেম্বর থেকে মোট কর দায়ের উপর সুদ নেওয়া হবে।

Image source - Google

Related link - (PM KUSUM YOJANA) পিএম কুসুম যোজনা – ৭০ শতাংশ পর্যন্ত ভর্তুকিতে পাবেন সোলার পাম্প

(PMJDY-PMJJY-PMSBY) ব্যাংক অ্যাকাউন্টে এখন পাবেন সরকারের আরও দুই বিশেষ সুবিধা - জীবন জ্যোতি বীমা যোজনা ও সুরক্ষা বীমা যোজনা

Like this article?

Hey! I am KJ Staff. Did you liked this article and have suggestions to improve this article? Mail me your suggestions and feedback.

Share your comments

আমাদের নিউজলেটার অপশনটি সাবস্ক্রাইব করুন আর আপনার আগ্রহের বিষয়গুলি বেছে নিন। আমরা আপনার পছন্দ অনুসারে খবর এবং সর্বশেষ আপডেটগুলি প্রেরণ করব।

Subscribe Newsletters