(LPG gas cylinder) এলপিজি বুকিং-এর ক্ষেত্রে লাগু নয়া নিয়ম, না মানলে আর পাবেন না রান্নার গ্যাস সিলিন্ডার

KJ Staff
KJ Staff
LPG Cylinder
LPG Cylinder

পয়লা নভেম্বর থেকে পরিবর্তন হয়েছে এলপিজি গ্যাস সিলিন্ডার বুকিং-এর ক্ষেত্রে বেশ কিছু নিয়ম। সাথে পরিবর্তন হয়েছে সিলিন্ডারের মূল্যেও। দেশের সবচেয়ে বড় তেল সংস্থা ইন্ডিয়ান অয়েল -এর ওয়েবসাইটে দেওয়া তথ্য অনুযায়ী, রান্নার সিলিন্ডারের দাম অপরিবর্তিত রয়েছে, অর্থাৎ গত মাসে যা দাম ছিল তাই থাকবে নভেম্বর মাসেও৷ কলকাতায় ১৪.২ কেজি ভর্তুকিহীন রান্নার গ্যাসের দাম ৬২১ টাকা, দিল্লিতে ৫৯৪ টাকা, মুম্বইয়ে ৫৯৪ টাকা এবং চেন্নাইয়ে ৬১০ টাকা৷ রান্নার গ্যাসের মূল্য বৃদ্ধি না পেলেও কিন্তু কমার্শিয়াল সিলিন্ডারের মূল্য বৃদ্ধি হয়েছে। প্রতি কর্মাশিয়াল সিলিন্ডারে এই মাসে ৭৮ টাকা বেশি দিতে হবে গ্রাহকদের৷

এলপিজি বুকিং-এর ক্ষেত্রে রান্নার গ্যাস সিলিন্ডার নিয়ে জালিয়াতি রুখতে নয়া নিয়ম জারি করেছে তেল সংস্থা৷ যে গ্রাহক গ্যাস বুকিং করবেন বা যার নম্বর থেকে গ্যাস বুক করা হবে,  গ্যাস বুকিং করার সঙ্গে সঙ্গেই গ্রাহকের রেজিস্টার্ড মোবাইল নম্বরে একটি OTP পাঠানো হবে, যাতে সঠিক গ্রাহকই কেবল গ্যাস পান ৷ গ্যাস ডেলিভারির সময় এই OTP না দিলে গ্যাস পাবেন না গ্রাহকেরা৷

LPG Price hiked
LPG Price hiked

এলিপিজি সিলিন্ডার সংক্রান্ত জরুরী কিছু তথ্য (Some important information regarding LPG cylinders)-

১) বিভিন্ন সংস্থাগুলি রান্নার গ্যাস দেওয়ার ক্ষেত্রে নয়া একটি পদ্ধতির সূচনা করেছে। যা DAC বা 'ডেলিভারি অথেনটিকেশন কোড' নামে পরিচিত। এই পদ্ধতি সঠিক গ্রাহকদের চিহ্নিতকরণে সাহায্য করবে অর্থাৎ গ্যাস চুরির মতো সমস্যার সমাধান ঘটবে।

২) রাজ্যে এই প্রক্রিয়া শুরু হয়ে গেছে অর্থাৎ এখন যদি কেউ গ্যাস বুক করেন, তাহলে গ্যাস ডেলিভারির সময় ডেলিভারি বয়কে সংস্থা থেকে প্রেরিত 'ডেলিভারি অথেনটিকেশন কোড'টি দেখাতে হবে, নচেৎ গ্রাহক গ্যাস পাবেন না।

৩) গ্রাহক যদি নিজের ফোন নম্বর/ঠিকানা পরিবর্তন করে থাকেন, তাহলে তা সত্ত্বর গ্যাস সংস্থার কাছে জানাতে হবে। নাহলে সিলিন্ডার পেতে গ্রাহককে সমস্যায় পড়তে হবে।

৪) এছাড়াও ইন্ডিয়ান অয়েল ঘোষণা করেছে যে, রবিবার থেকে নয়া নিয়মে বুক করতে হবে ইনডেন সংস্থার সিলিন্ডার। সিলিন্ডার বুকিংয়ের জন্য ৭৭১৮৯৫৫৫৫৫ নম্বরে ফোন বা এসএমএস করতে হবে।

৫) প্রতি মাসের পয়লা তারিখে বদল করা হয় সিলিন্ডারের মূল্য, এই দিন মূল্য হ্রাস-বৃদ্ধি উভয়ই হতে পারে।

ডিজিটাল বুকিং (Digital Booking) –

এখন গ্যাস বুকিং-এর বিভিন্ন পদ্ধতি রয়েছে আর তাতে বেশ কিছু ডিসকাউন্টও পাওয়া যায়।

আপনি যদি অ্যামাজন পে-এর মাধ্যমে গ্যাস সিলিন্ডারের জন্য অর্থ প্রদান করেন, তবে আপনি ৫০ টাকা নগদ অর্থ ফেরত পেতে পারেন। অ্যামাজন পে বর্তমানে ইন্ডেন গ্যাস, এইচপি গ্যাস এবং ভারত গ্যাস - এই তিনটি সংস্থার গ্রাহকদের জন্য এই অফার দিচ্ছে। অ্যামাজন পে থেকে ক্যাশ ব্যাক পেতে প্রথমে অ্যামাজন অ্যাপের পেমেন্ট অপশনে যান এবং আপনার গ্যাস পরিষেবা সরবরাহকারী নির্বাচন করুন এবং আপনার নিবন্ধিত মোবাইল নম্বর বা এলপিজি নম্বর এন্টার করুন। এরপর গ্যাসের জন্য অনলাইনে টাকা পে করলেই আপনি নগদ অর্থ ফেরত পাবেন।

Image source -Google

Related link - (PM Kisan) পিএম কিষাণ-এর বাস্তবায়ন হতে চলেছে পশ্চিমবঙ্গে, নিজেকে নিবন্ধন করেছেন তো? দেখে নিন এই পদ্ধতিতে

Like this article?

Hey! I am KJ Staff. Did you liked this article and have suggestions to improve this article? Mail me your suggestions and feedback.

Share your comments

আমাদের নিউজলেটার অপশনটি সাবস্ক্রাইব করুন আর আপনার আগ্রহের বিষয়গুলি বেছে নিন। আমরা আপনার পছন্দ অনুসারে খবর এবং সর্বশেষ আপডেটগুলি প্রেরণ করব।

Subscribe Newsletters