Odisha CM Disburses Rs 742.58 Crore: ওড়িশার মুখ্যমন্ত্রী কৃষকদের ৭৪২.৫৮ কোটি টাকা বিতরণ করেছেন

রায়না ঘোষ
রায়না ঘোষ
Odisha CM Disburses Rs 742.58 Crore (image credit- Google)
Odisha CM Disburses Rs 742.58 Crore (image credit- Google)

নুয়াখাই উৎসব উপলক্ষে, ওড়িশার মুখ্যমন্ত্রী নবীন পট্টনায়েক কৃষক সহায়তার জন্য জীবিকা ও আয় বৃদ্ধির জন্য (কালিয়া) স্কিমের আওতায় ৭৪২.৫৮ কোটি টাকা কৃষকদের নগদ সহায়তা বিতরণ করেছেন। তথ্যসূত্র অনুযায়ী, রবি ফসল কাটার জন্য কৃষি কার্যক্রম পরিচালনায় সাহায্য করার জন্য ৩৭,১২,৯১৪ ছোট ছোট কৃষকদের ব্যাঙ্ক অ্যাকাউন্টে পট্টনায়েক ৩,০০০ টাকা বিতরণ করেছেন।

তহবিল বিতরণের আগে মুখ্যমন্ত্রী ভিডিও কনফারেন্সের মাধ্যমে এই শুভ দিনে কৃষকদের শুভেচ্ছা জানিয়ে বলেন, 'নুয়াখাই' মাটির পূজার উৎসব, এবং তারা সবচেয়ে বড় ভক্ত। পট্টনায়েক বলেন, তিনি সারের ঘাটতি দূর করার জন্য কেন্দ্রের সঙ্গে যোগাযোগ করেছিলেন, উল্লেখ করে যে কৃষকদের প্রভাবিত করে এমন উদ্বেগগুলি উপেক্ষা করা উচিত নয়। তিনি বলেছিলেন যে রাজ্য প্রশাসন জাতীয় সরকারের নজরে এমএসপি এবং ফসল বীমা নিয়ে আসছে।

সাম্প্রতিক দিনগুলিতে বৃষ্টিপাত যথাযথ পরিমাণে হওয়ায় কৃষি কার্যক্রম আরও বাড়বে বলে আশা করেন মুখ্যমন্ত্রী, উল্লেখ করে যে আগস্টে বেশ কয়েকটি এলাকায় বৃষ্টির অভাব ছিল। কেন্দ্র বিষয়টি পর্যবেক্ষণ করছে এবং কৃষি বিভাগের মাঠ কর্মকর্তাদের সাথে যোগাযোগ করছে। কৃষকদের উচিত বিভাগের নির্দেশে কাজ করা, তিনি পরামর্শ দেন। রাজ্য সরকার প্রাদুর্ভাবের পর থেকে কালিয়া স্কিমের অধীনে কৃষকদের প্রায় ৩,২০০ কোটি টাকা দিয়েছে।

আরও পড়ুন -Railway apprentice recruitment: ভারতীয় রেলে অ্যাপ্রেন্টিশিপ নিয়োগের বিজ্ঞপ্তি, দেখুন তথ্য

কিছু কৃষক তাদের আর্থিক সাহায্য করার জন্য রাজ্য সরকার এবং কালিয়া উদ্যোগের প্রশংসা করেছেন, যাতে তারা মহাজনদের উপর নির্ভর করা বন্ধ করতে পারে। কালিয়া স্কিমটি বারগড়ের লাসিমা বিশ্বওয়াল, সম্বলপুরের মকরধ্বজ মেন্ডালি, রাজকুমার প্রধান এবং বালানগীর জেলার পরমানন্দ মাঝির দ্বারা প্রশংসিত হয়েছিল। উপস্থিত ছিলেন কৃষি ও কৃষকদের ক্ষমতায়ন মন্ত্রী অরুণ সাহু, 5T সচিব ভি কে পান্ডিয়ান, কৃষি সচিব ভি কে বশিষ্ঠ এবং উর্ধ্বতন কর্মকর্তারা।

কালিয়া প্রকল্পটি কি(What is kalia scheme)?

কৃষিকে অর্থায়ন এবং কৃষকদের বীমা করা দারিদ্র্য বিমোচন এবং রাজ্যের ভাগ করা সম্পদ বৃদ্ধির জন্য এই পরিকল্পটি গুরুত্বপূর্ণ। দ্রুত কৃষি সাফল্যের আশ্বাস দিয়ে কৃষি সহায়ক জীবিকা ও আয় বৃদ্ধির জন্য কৃষক সহায়তা করাই এই প্রকল্পের অন্যতম উদ্দেশ্য |

কালিয়া স্কিম বাস্তবায়নের মাধ্যমে রাজ্য সরকার কৃষকদের একটি সর্ব -অন্তর্ভুক্তিমূলক এবং অভিযোজিত সহায়তা ব্যবস্থা ধার দিতে সক্ষম হয়েছেন | কেন্দ্রীয় সরকারের তরফে যেমন প্রধানমন্ত্রী কিষাণ যোজনা রয়েছে, সেরকমই ওড়িশায সরকার নবীন পট্টনায়কের সময়ে কালিয়া প্রকল্প কৃষকদের জন্য চালু করেছে। দরিদ্র মানুষদের জন্য প্রতি কেজি ১ টাকা দরে চাল দেয় সরকার। কেন্দ্রীয় সরকারের তরফে যেমন প্রধানমন্ত্রী কিষাণ যোজনা রয়েছে, সেরকমই ওড়িশায সরকার নবীন পট্টনায়কের সময়ে কালিয়া প্রকল্প কৃষকদের জন্য চালু করেছে। দরিদ্র মানুষদের জন্য প্রতি কেজি ১ টাকা দরে চাল দেয় সরকার।

আরও পড়ুন - Krishak Special Train: রাজ্যে হাওড়া ডিভিশনে চালু হচ্ছে কৃষক স্পেশাল ট্রেন

Like this article?

Hey! I am রায়না ঘোষ . Did you liked this article and have suggestions to improve this article? Mail me your suggestions and feedback.

Share your comments

আমাদের নিউজলেটার অপশনটি সাবস্ক্রাইব করুন আর আপনার আগ্রহের বিষয়গুলি বেছে নিন। আমরা আপনার পছন্দ অনুসারে খবর এবং সর্বশেষ আপডেটগুলি প্রেরণ করব।

Subscribe Newsletters