Railway apprentice recruitment: ভারতীয় রেলে অ্যাপ্রেন্টিশিপ নিয়োগের বিজ্ঞপ্তি, দেখুন তথ্য

রায়না ঘোষ
রায়না ঘোষ

ভারতীয় রেলে বিনামূল্যে প্রশিক্ষণের সুযোগ। মাধ্যমিক পাশ করে থাকলে এই প্রশিক্ষণের জন্য আবেদন করতে পারবেন। অ্যাপ্রেন্টিশিপ নিয়োগের বিজ্ঞপ্তি প্রকাশিত হয়েছে দক্ষিণ-পূর্ব সেন্ট্রাল রেলওয়ে দপ্তরের দপ্তরের তরফ থেকে। ট্রেনিং চলাকালীন প্রার্থীরা প্রতিমাসে স্টাইপেন্ড পাবেন। সমস্ত ভারতীয় নাগরিক অর্থাৎ পশ্চিমবঙ্গের যেকোন জেলা থেকেই প্রার্থীরা আবেদন করতে পারবেন।

প্রশিক্ষণের নাম:

অ্যাপ্রেন্টিশিপ (Apprenticeship)

প্রশিক্ষণের সময়সীমা:

১ বছর।

শূন্যপদ:

COPA- ৯০টি, স্টেনোগ্রাফার (ইংরেজি)- ১৫ টি, স্টেনোগ্রাফার (হিন্দি)- ১৫ টি, ফিটার- ১২৫ টি, ইলেকট্রিশিয়ান- ৪০টি, ওয়্যারমান- ২৫টি, ইলেকট্রনিক মেকানিক- ৬টি, RAC মেকানিক- ১৫টি, ওয়েল্ডার- ২০ টি, প্লাম্বার- ৪টি, পেইন্টার- ১০টি, কার্পেন্টার- ১৩ টি, Machinist- ৫টি, Turner- ৫টি, সিট মেটাল ওয়ার্কার- ৫টি, Draughtman/ সিভিল- ৪টি, গ্যাস কাটার- ২০টি,

 ড্রেসার- ২টি, মেডিকেল ল্যাবরেটরি টেকনিশিয়ান প্যাথলজি- ৩টি, মেডিকেল ল্যাবরেটরি টেকনিশিয়ান কার্ডিওলজি- ২টি, মেকানিক মেডিকেল ইকুইপমেন্ট ফর হসপিটাল এন্ড অকুপেশনাল হেলথ সেন্টার- ১টি, ডেন্টাল ল্যাব টেকনিশিয়ান- ২টি, ফিজিওথেরাপি টেকনিশিয়ান- ২টি, হসপিটাল ওয়েস্ট ম্যানেজমেন্ট টেকনিশিয়ান- ১টি, রেডিওলজি টেকনিশিয়ান- ২টি।

আরও পড়ুন - Krishak Special Train: রাজ্যে হাওড়া ডিভিশনে চালু হচ্ছে কৃষক স্পেশাল ট্রেন

বয়স(Age):

০১/০৭/২০২১ তারিখে প্রার্থীর বয়স অবশ্যই ১৫ হতে হবে এবং ২৪ বছর পূর্ণ হওয়া যাবে না। SC/ ST প্রার্থীরা ৫ বছরের, OBC প্রার্থীরা ৩ বছরের এবং PWD/ এক্স সার্ভিসম্যানের প্রার্থীরা ১০ বছরের ছাড় পাবেন।

শিক্ষাগত যোগ্যতা(Educational qualification):

মাধ্যমিক পাশ সঙ্গে যেকোনো স্বীকৃত প্রতিষ্ঠান থেকে সংশ্লিষ্ট ট্রেডে ITI পাশ।

স্টাইপেন্ড:

প্রশিক্ষণ চলাকালীন প্রতিমাসে নির্দিষ্ট হারে স্টাইপেন্ড পাবেন। অ্যাপ্রেন্টিশিপ নিয়োগের নিয়ম অনুযায়ী স্টাইপেন্ড দেওয়া হবে।

আবেদন পদ্ধতি(Application procedure):

প্রার্থীরা অনলাইনের মাধ্যমে আবেদন করতে পারবেন। অনলাইনে আবেদন করার জন্য প্রয়োজনীয় ওয়েবসাইট হলো https://apprenticeshipindia.org/

আবেদন করার শেষ তারিখ(Last date):

ইচ্ছুক প্রার্থীদের জন্য আবেদন করার শেষ তারিখ হলো ১০/১০/২০২১

অফিসিয়াল ওয়েবসাইট দেখার লিংক(Official website):

ইচ্ছুক প্রার্থীরা আবেদন বিষয়ের যে কোনো গুরুত্বপূর্ণ তথ্য এই ওয়েবসাইট থেকে পেয়ে যাবেন, https://secr.indianrailways.gov.in/

আরও পড়ুন - WB Durgapuja 2021: কেমন হবে একুশের দুর্গাপুজো? দেখে নিন নিয়মবিধি

Like this article?

Hey! I am রায়না ঘোষ . Did you liked this article and have suggestions to improve this article? Mail me your suggestions and feedback.

Share your comments

আমাদের নিউজলেটার অপশনটি সাবস্ক্রাইব করুন আর আপনার আগ্রহের বিষয়গুলি বেছে নিন। আমরা আপনার পছন্দ অনুসারে খবর এবং সর্বশেষ আপডেটগুলি প্রেরণ করব।

Subscribe Newsletters