দেশের সকল জনসাধারণের জন্য সর্ব ক্ষেত্রে উপলব্ধ রেশন (One nation one ration card) শুরু নতুন প্রকল্প

Monday, 01 June 2020 10:20 PM

আধার কার্ড এবং ভোটার আইডির পরে দেশে কারও নাগরিকত্ব প্রমাণ করার জন্য রেশন কার্ড অন্যতম গুরুত্বপূর্ণ একটি নথি। কোন ব্যক্তির প্রমাণপত্র রূপে রেশন কার্ড (Ration Card) রাজ্য সরকার প্রযোজ্য করেছে। দেশের অনেক মানুষেরই এখনও রেশন কার্ড নেই। কোভিড-১৯ এর এই মহামারীর সময়ে কেন্দ্র এবং রাজ্য সরকার দেশের সাধারণ মানুষকে রেশন কার্ডের মাধ্যমে ত্রাণ রূপে খাদ্যশস্য গম, চাল, ডাল ইত্যাদি সরবরাহ করছেন। রেশন কার্ড না থাকলে সাধারণ মানুষ এই সুবিধা থেকে বঞ্চিত হবেন, তবে এখন যে কেউ অনলাইনে এর জন্য আবেদন করতে পারবেন।

আজ থেকেই দেশ জুড়ে চালু হচ্ছে ওয়ান নেশন, ওয়ান রেশন কার্ড প্রকল্প। এই প্রকল্পের আওতায় সুবিধাভোগীরা ভারতের যে কোনও প্রান্তে রেশন দোকান থেকে ভর্তুকিযুক্ত খাদ্যশস্য কিনতে পারবেন। এই সিস্টেমের আওতায় কোনও গরিব মানুষ তাদের পাবলিক ডিস্ট্রিবিউশন সিস্টেম (পিডিএস) এনটাইটেলমেন্ট থেকে বঞ্চিত হবে না।

তথ্য অনুযায়ী, বেশীরভাগ রাজ্য এবং কেন্দ্রশাসিত অঞ্চল উত্তর প্রদেশ, মধ্য প্রদেশ, অন্ধ্র প্রদেশ, গুজরাট, তেলেঙ্গানা, পাঞ্জাব, হরিয়ানা, রাজস্থান, মহারাষ্ট্র, কেরালার, কর্ণাটক, গোয়া, ঝাড়খণ্ড, ত্রিপুরা, বিহার, হিমাচল প্রদেশ এবং দামান-দিউ ইতিমধ্যেই এক দেশ-এক রেশন কার্ড প্রকল্পের সাথে যুক্ত হয়েছে। বাকি রাজ্যগুলিও এই প্রকল্পে যোগদান করবে বলেই জানা গেছে।

এই পদ্ধতিতে রেশন পেতে হলে -

  • আধার কার্ডের সাথে রেশন কার্ড লিংক থাকা আবশ্যক। আধার কার্ডকে রেশন কার্ডের সাথে সংযুক্ত করার সময়সীমা সরকার ৩০ শে সেপ্টেম্বর, ২০২০ পর্যন্ত বর্ধিত করেছে। এই সময়কাল পর্যন্ত কোনও ব্যক্তি যাতে খাদ্যশস্যের অধিকারযুক্ত কোটা থেকে বঞ্চিত না হয়, সে বিষয়ে কেন্দ্রীয় ভোক্তা বিষয়ক, খাদ্য ও পাবলিক ডিস্ট্রিবিউশন মন্ত্রক সমস্ত রাজ্য বা কেন্দ্রশাসিত অঞ্চলগুলিতে সুস্পষ্ট নির্দেশনা জারি করেছে। এছাড়াও, এই সময়ের মধ্যে আধার নম্বর রেশন কার্ডের সঙ্গে যুক্ত না থাকার কারণে কারোর রেশন কার্ড বাতিল করা যাবে না বলে নির্দেশ দিয়েছে সরকার।
  • আধারের সাথে রেশন কার্ড লিংক করার জন্য অনলাইনে ইউআইডিএআই (UIDAI) এর অফিসিয়াল ওয়েবসাইট https://www.uidai.gov.in/ -এ লগ ইন করে বিশদ তথ্য পূরণ করে তা সম্পূর্ণ করতে পারেন। আবার আপনি স্থানীয় রেশন দোকানে গিয়েও এই সংযুক্তিকরণ প্রক্রিয়া করতে পারেন।
  • কেন্দ্র সরকারের বক্তব্য অনুযায়ী, ভারতের যে কোনও নাগরিকই এই প্রকল্পের আওতায় রেশন পাবেন। যাদের বয়স ১৮ বছরের নীচে, তাদের নাম পিতা এবং মাতা-র রেশন কার্ডের সঙ্গে সংযুক্ত থাকবে। ‘ওয়ান নেশন, ওয়ান রেশন কার্ড’ এই প্রকল্পের অধীনে দেশের নাগরিককে ৩ টাকা কেজি দরে চাল এবং ২ টাকা কেজি দরে গম দেওয়া হবে।

খাদ্য বিভাগের এক কর্মকর্তা জানিয়েছেন কেন্দ্র সরকারের সহায়তা ছাড়াই “জাতীয় খাদ্য সুরক্ষা (এনএফএস) প্রকল্পের আওতায় পশ্চিমবঙ্গ সরকার প্রায় ৫ কোটি মানুষকে ভর্তুকিযুক্ত খাদ্যশস্য দিচ্ছে। তবে তা ছাড়া, আরও ২ কোটি মানুষ, যারা আগে বিপিএল তালিকা থেকে বাদ ছিল, তারাও এনএফএসের সুবিধা পাচ্ছে। শ্রমিক শ্রেণী থেকে শুরু করে রাজ্যের সাধারণ মানুষ সকলেই এই সুবিধা পাচ্ছেন”

Related Link - https://bengali.krishijagran.com/news/connect-your-aadhaar-card-with-the-ration-card-to-ensure-ration-availability/

https://bengali.krishijagran.com/news/ration-card-online-application-procedure/

https://bengali.krishijagran.com/news/one-nation-one-ration-card-ration-scheme-more-than-crore-people-will-get-free-ration/

English Summary: One nation one ration card Scheme starts from today across the country

CopyRight - 2018 Krishi Jagran Media Group. All Rights Reserved.