অর্গ্যানিক নলেজ কনক্লেভ - ১৭ ই মার্চ থেকে ২১ শে মার্চ পর্যন্ত অনুষ্ঠিত হবে 'অর্গ্যানিক এক্সপো ২০২১'

Monday, 15 March 2021 06:30 PM
Organic Expo, 2021 (Image Credit - Google)

Organic Expo, 2021 (Image Credit - Google)

অর্গ্যানিক নলেজ কনক্লেভ - 'অর্গ্যানিক এক্সপো ২০২১' ইন্দোর কৃষি কলেজে ২০২১ সালের ১৭ ই মার্চ থেকে ২১ শে মার্চ পর্যন্ত #MissionHealthyIndia-র অধীনে অনুষ্ঠিত হবে। অর্গ্যানিক চাষ এবং অর্গ্যানিক পণ্যগুলিকে আরও বেশি গুরুত্ব দেওয়া এই অনুষ্ঠানের মূল লক্ষ্য। একই সাথে, রাজ্যের মধ্যে জৈব কৃষিকাজের প্রচার এবং অর্গ্যানিক মেলার মাধ্যমে কৃষকদের অর্থনৈতিক অবস্থার উন্নতির জন্য উত্পাদক এবং ক্রেতাদের মধ্যে একটি বিস্তৃত সম্পর্ক স্থাপনের প্রচেষ্টা চলছে।

৫ দিনের এই অর্গ্যানিক এক্সপো (Organic Expo) গ্রাহক এবং সরবরাহকারীদের মধ্যে সরাসরি সম্পর্ক স্থাপন করবে। এটি অবশ্যই লক্ষণীয় যে ভারতী কিষাণ সংঘ মালওয়া প্রদেশ এবং কৃষিজ প্রযুক্তি ম্যানেজমেন্ট ইনস্টিটিউট (আত্‌মা), জেলা ইন্দোর, ইন্দোর কৃষি কলেজ একত্রে তাদের জ্ঞানের অংশীদার রূপে অর্গ্যানিক এক্সপো ২০২০ এর সাথে সহযোগিতা করেছে।

প্রদর্শনীতে মূলত বিভিন্ন অর্গ্যানিক সংস্থার স্টল প্রদর্শন করা হবে, যেখানে অর্গ্যানিক চাষকারী কৃষকদের কাছ থেকে সরাসরি পণ্য বিক্রির বিধান থাকবে। এ ছাড়া এই অর্গ্যানিক মেলায় সরকারী কৃষি কল্যাণ প্রকল্প এবং তার সুবিধাও ব্যাখ্যা করা হবে। গ্রাহকরা নিজস্ব অর্গ্যানিক কৃষক চয়ন করার জন্য বিশেষ সুবিধা পাবেন।

অর্গ্যানিক এক্সপোর চিফ অর্গানাইজার মনোজ মিশ্র বলেছেন, "এই কর্মসূচিতে গরুর গোবর, গোমূত্র এবং ফসলের অবশিষ্টাংশের মাধ্যমে উত্পাদিত অর্গ্যানিক পণ্যগুলির প্রদর্শনী, অর্গ্যানিক সারের ব্যবহার এবং প্রভাবের সাথে অর্গ্যানিক চাষের উপর ভিত্তি করে সরাসরি প্রদর্শনী দেখানো হবে, যা উন্নত জাতের চাষের ক্ষেত্রে সহায়তা করে। প্রদর্শনীতে জৈব পদ্ধতিতে মাইক্রোনিউট্রিয়েন্ট উত্পাদন করার পদ্ধতিও প্রদর্শিত হবে। এছাড়া জৈব সবজি বাজার এবং ফুড জোনও অর্গ্যানিক এক্সপো ২০২১ সালের অন্যতম প্রধান আকর্ষণ হয়ে উঠবে। "

তিনি বলেছেন যে, সমগ্র এই কর্মসূচিতে বিশেষভাবে গুরুত্বপূর্ণ হবে জ্ঞান সম্মেলন অনুষ্ঠান। কারণ শ্রীমতি শর্মিলা জৈন, জনাব রমেশ ভাই রুপারেলিয়া, মিঃ গোপাল ভাই সুতারিয়ার মতো বিখ্যাত ব্যক্তিত্বরা তাঁদের মতামত রাখবেন।

আরও পড়ুন - NABARD রিক্রুটমেন্ট ২০২১: নাবার্ড স্পেশালিষ্ট কনস্যালট্যান্ট, বহু পদে নিয়োগ, দেখুন আবেদন পদ্ধতি

এটি লক্ষণীয় যে, জৈবিক মেলা সারা বিশ্বের মানুষকে গুরুত্বপূর্ণ তথ্য এবং জ্ঞান সরবরাহ করতে সহায়ক হবে। এছাড়াও প্রদর্শনীর সময় বিভিন্ন কর্মশালা অনুষ্ঠিত হবে, যাতে বক্তারা তাদের ক্ষেত্র সম্পর্কে জ্ঞানমূলক আলোচনা করবেন। সরকারী বোর্ড এবং মন্ত্রকের সদস্যরাও পারস্পরিকভাবে তাদের জ্ঞান বিতরণ করবেন এবং অর্গ্যানিক চাষ সম্পর্কিত পণ্যগুলি যা এই শিল্পকে সমর্থন করে এবং কৃষকদের উজ্জ্বল ভবিষ্যতের পরিকল্পনা বাস্তবায়নের বিষয় সম্পর্কে তথ্য প্রদান করবেন। সুতরাং, গ্রাহক এবং অর্গ্যানিক সংঘের জন্য অর্গ্যানিক মেলা একটি দুর্দান্ত প্ল্যাটফর্ম।

আরও পড়ুন - আপনি কি ব্যাংকে চাকরি খুঁজছেন? রাজ্যের এই ব্যাংকে চলছে প্রার্থী নিয়োগ, দেখুন আবেদন পদ্ধতি

English Summary: Organic Knowledge Conclave - 'Organic Expo 2021' will be held from 16th March to 21st March

আপনার সমর্থন প্রদর্শন করুন

প্রিয় অনুগ্রাহক, আমাদের পাঠক হওয়ার জন্য আপনাকে ধন্যবাদ। আপনার মতো পাঠকরা আমাদের কৃষি সাংবাদিকতা অগ্রগমনের অনুপ্রেরণা। গ্রামীণ ভারতের প্রতিটি কোণে কৃষক এবং অন্যান্য সকলের কাছে মানসম্পন্ন কৃষি সংবাদ বিতরণের জন্যে আমাদের আপনার সমর্থন দরকার। আপনার প্রতিটি অবদান আমাদের ভবিষ্যতের জন্য মূল্যবান।

এখনই অবদান রাখুন (Contribute Now)

CopyRight - 2018 Krishi Jagran Media Group. All Rights Reserved.