Community Nursery Development -নোনা সহনশীল এবং জলমগ্নতা সহনশীল ধান জাতের বীজ কৃষক বন্ধুদের দেওয়া হল পূর্ব মেদিনীপুর কৃষি বিজ্ঞান কেন্দ্র থেকে

স্বপ্নম সেন
স্বপ্নম সেন

সুতাহাটা ব্লকের রূপনারায়ন পুরচক এবং কাঁথি-১ নং ব্লকের বগুরান জলপাই,মজিলপুর গ্রামে LSER,Kolkata এবং পূর্ব মেদিনীপুর কৃষি বিজ্ঞান কেন্দ্রের (KVK) যৌথ উদ্যোগে যশ পরবর্তী সময়ে ঘূর্ণিঝড় কবলিত এলাকাতে Community Nursery তৈরির উদ্দেশ্যে নোনা সহনশীল (অমলমোনা) এবং জলমগ্নতা সহনশীল (স্বর্ন সাব-১) ধান জাতের বীজ কৃষক বন্ধুদের মধ্যে তুলে দেওয়া হয়েছিল; ১২.০৮.২০২১ তারিখে সেই জাতগুলির রোপন করা হয়।

ধানের চারা বিতরণ (Paddy seedling distribution) -

‘Community Nursery Development’ এর মাধ্যমে উক্ত এলাকার কৃষক বন্ধুদের মধ্যে ধানের চারা তুলে দেওয়া হয় এবং একইসঙ্গে আগামীদিনের চাষবাসের রূপরেখা নিয়েও আলোচনা হয়।

শুধুমাত্র ধানচাষেই community nursery কে সীমাবদ্ধ না রেখে আরও কিভাবে তার প্রসার ঘটানো যায় সেই বিষয়ে বিস্তারিত আলোচনা করেন শ্রী উদয় ঘোষ,কোষাধ্যক্ষ, LESR, কলকাতা।

আধুনিক পদ্ধতিতে ধানচাষ এবং তার রোগপোকা নিয়ন্ত্রণ পদ্ধতি নিয়ে আলোচনা করেন শ্রী তরুণ সরকার,বিষয়বস্তু বিশেষজ্ঞ (শস্যবিজ্ঞান) এবং শ্রী সাগর তামাং,বিষয়বস্তু বিশেষজ্ঞ (উদ্ভিদ সুরক্ষা)। হলদিয়া এনার্জি লিমিটেড-এর পক্ষ থেকে ভাইস প্রেসিডেন্ট এবং প্ল্যান্ট হেড শ্রী দত্ত সমগ্র কাজটির রূপায়ণে পূর্ব মেদিনীপুর কৃষি বিজ্ঞান কেন্দ্রের ভূমিকা তুলে ধরেন।

পূর্ব মেদিনীপুর কৃষি বিজ্ঞান কেন্দ্র সম্পর্কে কিছু তথ্য (About Purba Medinipur KVK) –

পূর্ব মেদিনীপুর কৃষি বিজ্ঞান কেন্দ্র এর আগেও এরকম একটি উদ্যোগ গ্রহণ করেছিল। বিগত বছরেও মহিষাদল ব্লক এর কাপাসবেরিয়া গ্রাম এ ৩০ টি পরিবারের মহিলা সদস্যদের নিয়ে প্রতি বাড়িতে জৈব উপায়ে সুপরিকল্পিত ভাবে পুষ্টি বাগান তৈরীর উদ্যোগ গ্রহণ করে এই কেভিকে।

পুষ্টি বাগানের মূল উদ্দেশ্য হল বছরভর বাড়ির প্রয়োজনীয় সব্জির জোগান দেওয়া এবং পরিবারের সব্জির জন্য বরাদ্দ খরচে কিছুটা হলেও লাগাম টানা। প্রাথমিক ভাবে কৃষি বিজ্ঞান কেন্দ্র থেকে প্রশিক্ষণ, গ্রীষ্মকালীন সব্জির বীজ, কিছু ফলের চারা এমনকি জৈব সার ও ওষুধ নির্বাচিত মহিলা সদস্যদের দেওয়া হয়। এমনকি তাদের ৬ মাসের সাফল্য দেখে, এই পুষ্টি বাগান মডেল কে জেলার আরও ৫ টি ব্লক এ ছড়িয়ে দেওয়ার উদ্যোগ নেওয়া হয়। সেই মতো আগের বছর খরিফ মরসুমে জুলাই ও আগস্ট মাস জুড়ে বর্ষাকালীন সব্জির বীজ, জৈব সার ও ওষুধ প্রায় ১৫০ জন উপভোক্তা কে বিতরণ করা হয়। শুধু প্রয়োজনীয় সামগ্রী নয়, এই পুষ্টি বাগান এর রক্ষনাবেক্ষণের সকল খুঁটিনাটি- প্রশিক্ষণের আকারে দেওয়া হয়। এই কৃষি বিজ্ঞান কেন্দ্র -এর উদ্যান বিজ্ঞান বিভাগের বিশেষজ্ঞ- শ্রী সয়ান সাউ এই পুরো উদ্যোগটির দেখভাল করেন।

বিগত বছরের পর এই বছর নোনা সহনশীল (অমলমোনা) এবং জলমগ্নতা সহনশীল (স্বর্ন সাব-১) ধানের বীজ কৃষকদের মধ্যে বিতরণ করা হয়। প্রতিটি গ্রামীণ প্রান্তিক মানুষজন এই উদ্যোগ কে সাধুবাদ জানিয়েছেন।

আরও পড়ুন - Krishi Vigyan Kendra Recruitment 2021: কেভিকে তে চাকরির আবেদন করতে আজই ক্লিক করুন

শুরু থেকে, পূর্ব মেদিনীপুর জেলার এই কৃষি বিজ্ঞান কেন্দ্র কৃষি এবং সংশ্লিষ্ট খাতে বৈজ্ঞানিক ক্রিয়াকর্ম পরিচালনার মাধ্যমে জেলার কৃষক সম্প্রদায়ের জীবিকার উন্নতির জন্য কাজ করে আসছে। প্রত্যেক জেলার কৃষি বিজ্ঞান কেন্দ্রগুলি আমাদের দেশের কৃষকভাইদের জন্য নিরন্তর প্রচেষ্টা করে চলেছে।

উপরে বর্ণিত প্রকল্পটি রূপায়ণের সহায়তা করেছেন:

CSR শাখা হলদিয়া এনার্জি লিমিটেড, NABARD,POPI, Aniruddha Nayak , LSER,Kolkata Uday Chandra Ghosh

তথ্যসূত্র - শ্রী তরুণ সরকার,বিষয়বস্তু বিশেষজ্ঞ (শস্যবিজ্ঞান, পূর্ব মেদিনীপুর কৃষি বিজ্ঞান কেন্দ্র)

আরও পড়ুন - ACE Harvester - এসিই আল্ট্রা প্লাস কম্বাইন হার্ভেস্টার, কৃষকদের জন্য এক নতুন হার্ভেস্টার

Like this article?

Hey! I am স্বপ্নম সেন . Did you liked this article and have suggestions to improve this article? Mail me your suggestions and feedback.

Share your comments

আমাদের নিউজলেটার অপশনটি সাবস্ক্রাইব করুন আর আপনার আগ্রহের বিষয়গুলি বেছে নিন। আমরা আপনার পছন্দ অনুসারে খবর এবং সর্বশেষ আপডেটগুলি প্রেরণ করব।

Subscribe Newsletters