(East Midnapore Krishi Vigyan Kendra) পূর্ব মেদিনীপুর কৃষি বিজ্ঞান কেন্দ্রের উদ্যোগে অনুষ্ঠিত হল পোষণ অভিযান ২০২০" ও মহিলা কৃষক প্রশিক্ষণ শিবির

KJ Staff
KJ Staff
Poshan Abhiyan 2020
Poshan Abhiyan 2020

বিগত ১৭ ই সেপ্টেম্বর পূর্ব মেদিনীপুর কৃষি বিজ্ঞান কেন্দ্রের সেমিনার হলে অনুষ্ঠিত হল "পোষণ অভিযান ২০২০" ও মহিলা কৃষক প্রশিক্ষণ শিবির। উক্ত অনুষ্ঠানে মুখ্য অতিথি রূপে উপস্থিত ছিলেন ইফকো, কলকাতা অঞ্চলের চিফ ম্যানেজার শ্রী স্বপন রায়, অনুষ্ঠানটি উদ্বোধন করেন পূর্ব মেদিনীপুর কৃষি বিজ্ঞান কেন্দ্রের বরিষ্ঠ বিজ্ঞানী এবং প্রধান ড.কৃষ্ণ কিশোর গোস্বামী মহাশয়। এছাড়াও উপস্থিত ছিলেন ইফকো পূর্ব মেদিনীপুর অঞ্চলের ফিল্ড অফিসার শ্রী সুমন দাস এবং কৃষি বিজ্ঞান কেন্দ্রের অন্যান্য বিজ্ঞানীগণ।

অনুষ্ঠানের শুরুতেই এই কেন্দ্রের উদ্যান পালন বিভাগের বিষয়বস্তু বিশেষজ্ঞ শ্রী সায়ন সাউ উপস্থিত মহিলা কৃষক গোষ্টীর সামনে পুষ্টি কি, পুষ্টিকর খাদ্যের প্রয়োজনীয়তা এবং প্রতিদিনের খাদ্য থেকে কিভাবে সঠিক পুষ্টি পাওয়া সম্ভব তা সবিস্তারে ব্যাখ্যা করেন। এরসঙ্গে বাড়ি থেকেই কিভাবে অল্প জায়গাতেও সঠিক পরিকল্পনার মাধ্যমে পুষ্টিবাগান তৈরী করে পরিবারের সদস্যদের জন্য সারাবছর নির্বিষ ফল ও সব্জির জোগান বজায় রাখা যায়, তা বিস্তারিতভাবে তুলে ধরেন।

Women Farmer Training Camp, 2020
Women Farmer Training Camp, 2020

ইফকো-এর পক্ষ থেকে শ্রী স্বপন রায় মহিলা কৃষকগোষ্ঠীর সদস্যাদের হাতে পুষ্টি বাগানের তৈরির জন্য  শীতকালীন বিভিন্ন শাক-সবজির বীজ তুলে দেন এবং সেইসঙ্গে ইফকোর তৈরি আধুনিক যুগের বিভিন্ন জৈব উদ্ভিদ বর্ধক ও তরল জৈব সার সম্বন্ধীয় তথ্য তুলে ধরেন।

ড.গোস্বামী অনুষ্ঠানের সমাপ্তি ঘোষণার পূর্বে উপস্থিত মায়েদেরকে আগামীদিনে পুষ্টিবাগান গঠনের রূপরেখা কি কি হবে এই বিষয়ে গুরুত্ব আরোপ করেন এবং অঙ্গীকারবদ্ধ করেন। পুরো অনুষ্ঠানটি সঞ্চালন করেন এই কেন্দ্রের শস্য বিজ্ঞান বিভাগের বিষয় বস্তু বিশেষজ্ঞ শ্রী তরুণ সরকার।

তথ্যসূত্র - শ্রী তরুণ সরকার (শস্য বিজ্ঞান বিভাগ, বিষয় বস্তু বিশেষজ্ঞ)

Image source - Tarun Sarkar (SMS, East Midnapore Krishi Vigyan Kendra)

Related link - (Initiatives to create nutrition gardens) পুষ্টি বাগান তৈরির উদ্যোগ - পূর্ব মেদিনীপুর কৃষি বিজ্ঞান কেন্দ্রের জেলার বিভিন্ন ব্লক -এ

Like this article?

Hey! I am KJ Staff. Did you liked this article and have suggestions to improve this article? Mail me your suggestions and feedback.

Share your comments

আমাদের নিউজলেটার অপশনটি সাবস্ক্রাইব করুন আর আপনার আগ্রহের বিষয়গুলি বেছে নিন। আমরা আপনার পছন্দ অনুসারে খবর এবং সর্বশেষ আপডেটগুলি প্রেরণ করব।

Subscribe Newsletters