পদ্মভূষণ পুরস্কার ২০২২: মাইক্রোসফটের সিইও সত্য নাদেলা সম্পর্কে জানুন, যিনি পদ্মভূষণ পুরস্কারে ভূষিত হয়েছেন

Saikat Majumder
Saikat Majumder
সত্য নাদেলা

মাইক্রোসফটের সিইও সত্য নাদেলাকে কে না চেনেন? এবার তিনি দেশের তৃতীয় সর্বোচ্চ বেসামরিক পুরস্কার পদ্মভূষণে ভূষিত হয়েছেন। পদ্মভূষণ- ভারতরত্ন এবং পদ্মবিভূষণের পর দেশের তৃতীয় সর্বোচ্চ বেসামরিক পুরস্কার। আজকের এই পর্বে আমরা জানবো সত্য নাদেলার জীবন সম্পর্কে। 

সত্য নারায়ণ নাদেলা ১৯৬৭ সালের ১৯ আগস্ট হায়দ্রাবাদে জন্মগ্রহণ করেন।তার বাবা ছিলেন ১৯৬২ ব্যাচের আইএএস অফিসার।তাঁর মা প্রভাবতী ছিলেন একজন সংস্কৃতি প্রভাষক।তিনি হায়দ্রাবাদ থেকে প্রাথমিক শিক্ষা গ্রহণ করেন।এরপর ১৯৮৮ সালে মণিপাল ইন্সটিটিউট অফ ইঞ্জিনিয়ারিং কলেজ থেকে ইলেকট্রিক্যাল ইঞ্জিনিয়ারিং করেন।এরপর সত্য নাদেলা আরও পড়াশোনার জন্য যুক্তরাষ্ট্রে যান।সেখানে তিনি উইসকনসুন, ম্যাডিসন বিশ্ববিদ্যালয় থেকে কম্পিউটার বিজ্ঞান অধ্যয়ন করেন।এর পরে, ১৯৯৭ সালে,সত্য নাদেলা ইউনিভার্সিটি অফ শিকাগো বুথ থেকে এমবিএ ডিগ্রি অর্জন করেন।

এই সময়ের মধ্যে মাইক্রোসফ্ট একটি সফল কোম্পানিতে পরিণত হয়েছিল। বিল গেটসের নেতৃত্বে কোম্পানিটি উচ্চতার শিখরে পৌঁছে ছিল।এরই মধ্যে সত্য নাদেলা মাইক্রোসফটে যোগ দেন। উইন্ডোজ অপারেটিং সিস্টেমে কাজ করার জন্য তাকে কোম্পানিতে অন্তর্ভুক্ত করা হয়েছিল।

তার ভালো পারফরম্যান্স দেখে, সত্য নাদেলাকে ১৯৯৯ সালে মাইক্রোসফটের সেন্ট্রাল স্মল বিজনেস সার্ভিসের ভাইস প্রেসিডেন্ট করা হয়।তিনি প্রায় ৪ বছর এই পদে কাজ করেছেন।একই সময়ে, ২০০০ সালে,কোম্পানির সিইও এবং প্রতিষ্ঠাতা বিল গেটস হঠাৎ সিইও পদ থেকে পদত্যাগ করেন,যার পরে স্টিভ বলমারকে কোম্পানির নতুন সিইও হিসাবে নিয়োগ করা হয়।

আরও পড়ুনঃ প্রজাতন্ত্র দিবস ২০২২: প্রজাতন্ত্র দিবসে ভারতীয় সংবিধানের পাঁচটি বিশেষ জিনিস জানুন

স্টিভ বলমারকে কোম্পানির নতুন সিইও করার সময় অনেক বাধা সামনে আসছিল।স্টিভ বিল গেটসের মতো প্রযুক্তিগত ব্যক্তি ছিলেন না।তার ১৪ বছরের মেয়াদে,স্টিভ এমন কিছু সিদ্ধান্ত নিয়েছিলেন,যার কারণে সংস্থাটি অনেক ক্ষতিগ্রস্থ হয়েছিল। স্টিভের আমলে মাইক্রোসফটের গ্রাহকরাও কোম্পানি থেকে দূরে সরে যাচ্ছিলেন।  

আরও পড়ুনঃ এই পাঁচটি ভারতের সবচেয়ে সুন্দর গ্রাম, একবার গেলে আপনি আর ফিরে আসতে চাইবেন ন

এরপর সত্য নাদেলার চমৎকার পারফরম্যান্স এবং তার পারফরম্যান্স দেখে ২০১৪ সালে তাকে মাইক্রোসফটের নতুন সিইও করা হয়।মাইক্রোসফটের তৃতীয় সিইও ছিলেন সত্য নাদেলা।তার নেতৃত্বে কোম্পানিটি অনেক বড় সাফল্য অর্জন করেছে।২০১৪ সালে যেখানে মাইক্রোসফটের মার্কেট ক্যাপ ছিল ৩১৫ বিলিয়ন।একই সময়ে, এই কোম্পানির বাজার মূলধন আজ ২.১৭ ট্রিলিয়ন মার্কিন ডলারে উন্নীত হয়েছে।মাইক্রোসফটের এই দুর্দান্ত সাফল্যের পেছনের কারণ হল সত্য নাদেলার চমৎকার কৌশলগত সিদ্ধান্ত এবং কোম্পানিকে এগিয়ে নিয়ে যাওয়ার দৃঢ় ইচ্ছা।

Published On: 27 January 2022, 12:24 PM English Summary: Padma Bhushan Award 2022: Learn about Satya Nadela, the CEO of Microsoft who was awarded the Padma Bhushan

Like this article?

Hey! I am Saikat Majumder. Did you liked this article and have suggestions to improve this article? Mail me your suggestions and feedback.

Share your comments

আমাদের নিউজলেটার অপশনটি সাবস্ক্রাইব করুন আর আপনার আগ্রহের বিষয়গুলি বেছে নিন। আমরা আপনার পছন্দ অনুসারে খবর এবং সর্বশেষ আপডেটগুলি প্রেরণ করব।

Subscribe Newsletters