PM Modi to launch e-RUPI প্রধানমন্ত্রী মোদীর উদ্যোগে চালু হল ই-রুপি, কিভাবে কাজ করবে এটি, তা জেনে নিন

স্বপ্নম সেন
স্বপ্নম সেন
PM Modi (Image Credit - Google)
PM Modi (Image Credit - Google)

দেশে ডিজিটাল পেমেন্ট ব্যবস্থাকে আরও এক ধাপ অগ্রসর করতে, প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী (PM Modi) আজ ২ আগস্ট সোমবার ই-রুপি (E-RUPI) চালু করলেন। ইউপিআই (UPI) প্ল্যাটফর্মে, আর্থিক পরিষেবা বিভাগ, স্বাস্থ্য ও পরিবার কল্যাণ মন্ত্রক এবং জাতীয় স্বাস্থ্য কর্তৃপক্ষের (Ministry of Health & Family Welfare and National Health Authority.) সহযোগিতায় প্রচলিত হল এই ই-ভাউচার।

ই-রুপি প্রচলন সম্পর্কে প্রধানমন্ত্রী মোদির ভাষণের মূল পয়েন্টগুলি হল (The key points of Prime Minister Modi's speech on e-rupee introduction are as follows) :

  • ই-রুপি ভাউচার দেশে ডিজিটাল লেনদেনকে আরো প্রসারিত করতে সাহায্য করবে।

  • আজ দেশ ই-রুপির মাধ্যমে ডিজিটাল গভর্নেন্সকে নতুন মাত্রা দিচ্ছে।

  • ভারতে ডিজিটাল লেনদেনের ক্ষেত্রে সরাসরি সুবিধা লেনদেনকে (DBT) আরও কার্যকর করতে ভাউচার গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করতে চলেছে।

  • এটি লক্ষণীয়, স্বচ্ছভাবে অর্থ বিতরণে প্রত্যেককে সাহায্য করবে।

ই-রুপি কী (What is E-Rupi) ?

ই-রুপি ডিজিটাল পেমেন্ট একটি ক্যাশলেস এবং কন্টাক্টলেস মাধ্যম। এটি একটি QR কোড বা SMS স্ট্রিং-ভিত্তিক ই-ভাউচার, যা সুবিধাভোগীদের মোবাইলে ডেলিভারি হয়।

ই-রুপি কিভাবে কাজ করে (How e-rupee works)?

ই-রুপি কোনও ফিজিক্যাল ইন্টারফেস ছাড়াই ডিজিটাল পদ্ধতিতে পরিষেবাগুলির স্পনসরদের সুবিধাভোগী এবং পরিষেবা প্রদানকারীদের সাথে সংযুক্ত করে। এটি নিশ্চিত করে যে লেনদেন সম্পন্ন হওয়ার পরেই পরিষেবা প্রদানকারীকে অর্থ প্রদান করা হবে। ই-রুপি প্রি-পেইড প্রকৃতির, তাই এটি কোনও থার্ড পার্টি ছাড়াই পরিষেবা প্রদানকারীকে সময়মত অর্থ প্রদানের আশ্বাস দেয়।

ই-রুপি কোথায় ব্যবহার করা যাবে?

এটি ড্রাগ এবং নিউট্রিশনাল সাপোর্ট আন্ডার মাদার অ্যান্ড চাইল্ড ওয়েলফেয়ার স্কিম, টিবি ইরাডিকেশন প্রোগ্রাম, আয়ুষ্মান ভারত প্রধানমন্ত্রী জন আরোগ্য যোজনা, ফার্টিলাইজার সাবসিডিস ইত্যাদি স্কিমের অধীনে পরিষেবা সরবরাহের জন্যও ব্যবহার করা যেতে পারে। তাদের কর্মচারী কল্যাণ এবং কর্পোরেট সামাজিক দায়বদ্ধতা কর্মসূচির অংশ হিসাবে এই ডিজিটাল ভাউচারগুলি ব্যবহার করতে পারে।

আরও পড়ুন - PM Awas Yojana 2021, ২ কোটি বাড়ি নির্মাণ, নিজের বাড়ি করতে দেখুন কীভাবে আবেদন করবেন

কীভাবে ব্যবহার করা যাবে ই-রুপি ?

ই-রুপি পেমেন্ট সার্ভিসের সাহায্যে একজন ব্যবহারকারী কার্ড, ডিজিটাল পেমেন্ট অ্যাপ বা ইন্টারনেট ব্যাংকিং অ্যাক্সেস ছাড়াই ভাউচার রিডিম করতে পারবেন।

আরও পড়ুন - PM KISAN 9th Installment - আগস্টের শুরুতেই কৃষকদের অ্যাকাউন্টে এল পিএম কিষানের নবম কিস্তি

Like this article?

Hey! I am স্বপ্নম সেন . Did you liked this article and have suggestions to improve this article? Mail me your suggestions and feedback.

Share your comments

আমাদের নিউজলেটার অপশনটি সাবস্ক্রাইব করুন আর আপনার আগ্রহের বিষয়গুলি বেছে নিন। আমরা আপনার পছন্দ অনুসারে খবর এবং সর্বশেষ আপডেটগুলি প্রেরণ করব।

Subscribe Newsletters