Rainfall in WB - রাজ্যে রাত থেকে চলবে বৃষ্টি – ১২০০ কিমি দূরে ঘূর্ণিঝড় যশ

Friday, 21 May 2021 02:19 PM
Weather at night (Image Credit - Google)

Weather at night (Image Credit - Google)

সাইক্লোন টাউকটে ক্রমশ দুর্বল হয়ে গেলেও রয়েছে আরও এক ঘূর্ণিঝড়। ‘যশ’ নামক এই ঘূর্ণিঝড়টি আদৌ কতটা শক্তিশালী? আবহাওয়া অধিদফতর বলছে যে ওয়েস্টার্ন ডিস্টার্বেন্স এখনও সক্রিয় রয়েছে। তবে যশ এখনও কলকাতা থেকে ১২০০ কিমি দূরে অবস্থান করছে। ২৫ শে মে নাগাদ শক্তি বাড়িয়ে পশ্চিমবঙ্গ – ওড়িশা উপকূলে প্রভাব দেখাতে পারে এই ঘূর্ণিঝড়। যশ –এর প্রভাব পশ্চিমবঙ্গে ঠিক কতটা পড়বে, তা নিয়ে এখনই বিস্তারিত বলা যাচ্ছে না।

বিগত দুদিন ধরে সাইক্লোন টাউকটের (Cyclone tauktae) প্রভাবে মাঝে মাঝে বৃষ্টিপাতের কারণে তাপমাত্রাও হ্রাস পেয়েছে। আসন্ন কয়েক ঘণ্টার কথা উল্লেখ করলে বলতে হয়, পশ্চিমবঙ্গে রাতের দিকে এবং উত্তরাখণ্ড, পূর্ব উত্তর প্রদেশ, বিহার, ঝাড়খন্ড সহ কেরালার কিছু জায়গায় মধ্য রাতে হালকা থেকে মাঝারি বৃষ্টিপাতের সম্ভাবনা রয়েছে এবং কিছু জায়গায় ভারী বৃষ্টি হতে পারে।  

দেশব্যাপী মৌসুমী সিস্টেম -

আইএমডির তথ্য অনুসারে, দক্ষিণ-পূর্ব বঙ্গোপসাগর এবং সংলগ্ন অঞ্চলগুলিতে একটি ঘূর্ণিঝড় রয়েছে। গভীর নিম্নচাপের অঞ্চলটি দুর্বল হয়ে গেছে এবং আজ উত্তর পশ্চিম মধ্য প্রদেশে সন্ধ্যার দিকে সরে গেছে। উত্তর-পশ্চিম দিকের দিকে অগ্রসর হওয়া এই ঝড়ের আরও দুর্বল হওয়ার সম্ভাবনা রয়েছে। একটি পশ্চিমী ঝঞ্ঝা জম্মু ও কাশ্মীরের উপর অবস্থান করছে, অপর একটি ঘূর্ণিঝড় মধ্য পাকিস্তান এবং উত্তর পশ্চিম রাজস্থানের সংলগ্ন অঞ্চলে রয়েছে। আরেকটি ঘূর্ণিঝড় প্রচলন আসামের কেন্দ্রীয় অংশে রয়েছে।

বিগত ২৪ ঘন্টা সারাদেশে আবহাওয়া -

বিগত ২৪ ঘন্টা চলাকালীন গাঙ্গেয় পশ্চিমবঙ্গ, হরিয়ানা, বিহার, ঝাড়খণ্ড, তেলেঙ্গানা, আন্দামান ও নিকোবর দ্বীপপুঞ্জ এবং মধ্য মহারাষ্ট্রে কিছু অংশে হালকা থেকে মাঝারি বৃষ্টিপাত হয়েছে। পূর্ব রাজস্থান, দিল্লি, উত্তরপ্রদেশ, উত্তরাখণ্ড, আসাম, মেঘালয়, অরুণাচল প্রদেশ এবং রায়ালসীমাতে মাঝারি থেকে ভারী বৃষ্টিপাত হয়েছে। কেরালা, অভ্যন্তরীণ তামিলনাড়ু, গোয়া, কোঙ্কন, পূর্ব মধ্য প্রদেশ এবং উত্তর-পূর্ব ভারতে এক বা দুটি জায়গায় হালকা থেকে মাঝারি বৃষ্টিপাত হয়েছে। জম্মু ও কাশ্মীর, হিমাচল প্রদেশ, দক্ষিণ পূর্ব রাজস্থান, পশ্চিম মধ্য প্রদেশ, ছত্তিশগড়ের কিছু অংশ, লাক্ষাদ্বীপ, তামিলনাড়ু এবং উপকূলীয় অন্ধ্র প্রদেশে মাঝারি বৃষ্টি হয়েছে। উত্তর-পশ্চিম ভারতে দিনের তাপমাত্রা উল্লেখযোগ্যভাবে হ্রাস পেয়েছে। প্রকৃতপক্ষে, পাঞ্জাব, হরিয়ানা, দিল্লি, পশ্চিম উত্তর প্রদেশ এবং পূর্ব রাজস্থানের অনেক অঞ্চলে তাপমাত্রার পারদ ছিল নিম্নগামী।

আরও পড়ুন - Tauktae Update - অবিচ্ছিন্ন বৃষ্টিপাত, লাল সতর্কতা জারি করল আইএমডি

পরবর্তী ২৪ ঘন্টা চলাকালীন সম্ভাব্য আবহাওয়ার ক্রিয়াকলাপ

আগামী ২৪ ঘন্টার মধ্যে উত্তরাখণ্ড, পূর্ব উত্তর প্রদেশ বিহার, ঝাড়খণ্ড, উত্তর-পূর্ব ভারত, আন্দামান ও নিকোবর দ্বীপপুঞ্জ, কেরালার কিছু অংশ, উপকূলীয় কর্ণাটক এবং রায়লসিমায় হালকা থেকে মাঝারি বৃষ্টিপাতের সম্ভাবনা রয়েছে। হিমাচল প্রদেশ, উত্তর প্রদেশের অন্যান্য অংশ, ছত্তিশগড়, তামিলনাড়ু, তেলেঙ্গানা, উপ-হিমালয় পশ্চিমবঙ্গ, সিকিম, লাক্ষাদ্বীপ এবং উপকূলীয় অন্ধ্র প্রদেশে হালকা থেকে মাঝারি বৃষ্টিপাত হতে পারে। ঝাড়খণ্ড, গাঙ্গেয় পশ্চিমবঙ্গ, ওড়িশা, লাক্ষাদ্বীপ, জম্মু ও কাশ্মীর, গিলগিট, বালুচিস্তান, মুজাফফারাবাদ ও লাদাখে কিছু জায়গায় মাঝারি থেকে ভারী বৃষ্টিপাত হতে পারে।

আরও পড়ুন - Cylone Tauktae -র পর হাড় হিম করতে আসছে Cyclone Yaas, প্রবল ঝড়-বৃষ্টির সম্ভাবনা

English Summary: Rainfall in WB - Rain will continue from night in the state - Cyclone Yash 1200 km away

আপনার সমর্থন প্রদর্শন করুন

প্রিয় অনুগ্রাহক, আমাদের পাঠক হওয়ার জন্য আপনাকে ধন্যবাদ। আপনার মতো পাঠকরা আমাদের কৃষি সাংবাদিকতা অগ্রগমনের অনুপ্রেরণা। গ্রামীণ ভারতের প্রতিটি কোণে কৃষক এবং অন্যান্য সকলের কাছে মানসম্পন্ন কৃষি সংবাদ বিতরণের জন্যে আমাদের আপনার সমর্থন দরকার। আপনার প্রতিটি অবদান আমাদের ভবিষ্যতের জন্য মূল্যবান।

এখনই অবদান রাখুন (Contribute Now)

CopyRight - 2018 Krishi Jagran Media Group. All Rights Reserved.