Cyclone Tauktae – ঘূর্ণিঝড়ের প্রভাবে পশ্চিমবঙ্গেও চলবে ঝোড়ো হাওয়া সহ বৃষ্টিপাত

KJ Staff
KJ Staff
Weather update
Cyclone Tauktae update (Image Credit - Google)

ঘূর্ণিঝড় Tauktae বি​​গত ছয় ঘন্টায় ২৩ কিমি প্রতি ঘণ্টা গতিবেগে উত্তর-উত্তর-পূর্ব দিকে সরে গেছে। পরবর্তী তিন ঘন্টার মধ্যে ধীরে ধীরে এই গভীর নিম্নচাপ দুর্বল হবে বলে মনে করা হচ্ছে। ভারত আবহাওয়া অধিদফতরের (IMD) সূত্রে জানা যাচ্ছে, গুজরাট অঞ্চল এবং তৎসংলগ্ন সৌরাষ্ট্রে বিচ্ছিন্ন স্থানে ভারী থেকে অতি ভারী বর্ষণ সহ অনেক জায়গায় হালকা থেকে মাঝারি বৃষ্টিপাত হয়েছে।

চরম দুর্যোগের সাথে লড়াই করে, ভারতীয় নৌবাহিনী এবং কোস্টগার্ড ঘূর্ণিঝড় টাউকটের প্রভাবে গুজরাটের উপকূলে ভূমিধ্বস থেকে কয়েক ঘন্টা আগে উদ্ধার করেছে অনেক মানুষকে, তবে ৩৯০ জন এখনও আটকা পড়ে আছে।

কমপক্ষে ১১ জন নিহত হয়েছে এই বিধ্বংসী ঘূর্ণিঝড়ে। সোমবার ঘূর্ণিঝড় Tauktae-এর প্রভাবে মহারাষ্ট্রের উপকূলীয় জেলাগুলিতে রেকর্ড সর্বাধিক বৃষ্টিপাত হয়েছে। আজ রাতে পশ্চিমবঙ্গেও এর প্রভাব পড়তে চলেছে। ঝড় ও বৃষ্টিপাত চলবে দক্ষিণবঙ্গের রাজ্যগুলিতে।

ত্রাণ ও পুনর্বাসন মন্ত্রী বিজয় ওয়াদেটিওয়ার বলেছেন যে ঝড়জনিত বিভিন্ন ঘটনায় মুম্বাইয়ের কমপক্ষে ১১ জন নিহত হয়েছেন এবং রাজ্যের উপকূলীয় অঞ্চলগুলি থেকে সিন্ধুডুর্গ, রত্নগিরি, রায়গড়, মুম্বাই, থানায় প্রায় ১০ জন নিখোঁজ হয়েছেন বলে জানা গেছে।  

তিনি গণমাধ্যমকারীদের আরও বলেছেন, "আমের বাগান, কাজুবাদাম, নারকেল এবং অন্যান্য বৃক্ষের ব্যাপক ক্ষতি হয়েছে এবং আমরা জেলা কর্তৃপক্ষকে অবিলম্বে ত্রাণের জন্য ' 'panchnamas' for relief" প্রস্তুত করতে বলেছি।

রাজ্য জুড়ে ঘূর্ণিঝড় Tauktae-এর প্রভাবে ১০৭৫২ টি গ্রামে বিদ্যুৎ সরবরাহ ক্ষতিগ্রস্থ হয়েছে এবং রত্নগিরি, সিন্ধুদুর্গ, রায়গড়, থান, পালঘর, কোলহাপুর, সাতারা এবং পুনে জেলাগুলি মারাত্মকভাবে ক্ষতিগ্রস্ত হয়েছে। এমএসইডিসিএল কর্মীরা বিদ্যুত সরবরাহ পুনরুদ্ধারে অক্লান্ত পরিশ্রম করে চলেছেন। কয়েকশো খুঁটি ভেঙে উপড়ে পড়েছে। তীব্র বাতাস এবং প্রবল বৃষ্টিপাতের কারণে সমস্ত রাজ্যই প্রায় ক্ষতিগ্রস্ত। রাজ্যের জ্বালানী মন্ত্রক ডঃ নীতিন রাউত এই পরিস্থিতিতে অক্লান্ত পরিশ্রমের জন্য এমএসইডিসিএল কর্মীদের প্রশংসা করেছেন।

Published On: 18 May 2021, 10:07 PM English Summary: Cyclone Tauktae - Rainfall will continue entire the West Bengal

Like this article?

Hey! I am KJ Staff. Did you liked this article and have suggestions to improve this article? Mail me your suggestions and feedback.

Share your comments

আমাদের নিউজলেটার অপশনটি সাবস্ক্রাইব করুন আর আপনার আগ্রহের বিষয়গুলি বেছে নিন। আমরা আপনার পছন্দ অনুসারে খবর এবং সর্বশেষ আপডেটগুলি প্রেরণ করব।

Subscribe Newsletters