RATH YATRA 2022: পুরীর রথযাত্রা এবারে কেমন হবে? বড় সিদ্ধান্ত পুরীর প্রশাসন

 রুপালী দাস
রুপালী দাস
RATH YATRA 2022: পুরীর রথযাত্রা এবারে কেমন হবে? বড় সিদ্ধান্ত পুরীর প্রশাসন

গত দুবছর ধরে চলেছে করোনার দাপট। আর তার প্রভাব ধর্মীয়, সাংস্কৃতিক, ক্রীড়া সমস্ত ক্ষেত্রেই পড়েছে। করোনা আবহে এতদিন পুরীর রথযাত্রার উৎসব হচ্ছিল ভক্ত ছাড়ায়। গত দু বছর ধরে দর্শনার্থীরা পুরীর এই রথযাত্রা থেকে বঞ্চিত ছিলেন। তবে এই বছর দেশের প্রতিচ্ছবি অন্যরকম। করোনার প্রকোপ কাটিয়ে অবশেষে ছন্দে ফিরছে গোটা দেশ। ওড়িশাতেও আপাতত নিয়ন্ত্রণে করোনা। তাই এই বছর ভক্তরা যাতে রথের দড়ি টানতে পারে সেদিকে বিশেষ নজর দিচ্ছে ওড়িশা প্রশাসন। এমনকি প্রশাসনের তরফ থেকে জানানো হয়েছে যদি করোনা নিয়ন্ত্রণে থাকে তাহলে এবার ভক্তদের নিয়েই হবে রথযাত্রা।

পুরীর জেলাশাসক সমর্থ বর্মা জানিয়েছেন করোনা সংক্রমণ যদি না বাড়ে। নিয়ন্ত্রণে থাকে তাহলে ভক্তদের নিয়েই পালিত হবে রথযাত্রা উৎসব। এখন থেকেই শুরু হয়েছে তার প্রস্তুতি। এবারও মহা জনসমাগমের মধ্যেই পালিত হবে রথযাত্রা। তবে যদি সংক্রমণ সংখ্যা বাড়তে শুরু করে তাহলে বিগত বছরের মতই এই বছরেও পালিত হবে রথযাত্রা উৎসব। ইতিমধ্যেই স্বাস্থ্য, বিদ্যুৎ, পুলিশ, নিকাশির মতো বিভিন্ন বিভাগ নিয়ে আগাম প্রস্তুতি শুরু করেছে প্রশাসন।

প্রশাসনের তরফে জানান হয়েছে এবার যদি ভক্তদের সমাগমে রথযাত্রা পালিত হয় তাহলে ১৫ লক্ষ ভক্ত আসতে পারে। তাই সেই অনুযায়ী বিভিন্ন ব্যবস্থা নিচ্ছে ওড়িশা প্রশাসন। আগামী ১ লা জুলাই থেকে শুরু হবে মহা রথযাত্রার উৎসব। আশার আলো দেখতে পেয়েছে ভক্তরা। তবে করোনা পরিস্থিতি নিয়ে উদ্বেগ বাড়লে এবারেও টিভির পর্দায় জগন্নাথ, বলভদ্র এবং সুভদ্রার যাত্রা দেখতে হবে।

প্রসঙ্গত, একদিকে করোনা পরিস্থিতি নিয়ন্ত্রণ অন্যদিকে রাজ্যের ওপর অশনি সংকেত। হাওয়া অফিসের সুত্র অনুযায়ী ওড়িশার উপকূলে আছড়ে পড়তে পারে অশনি ঘূর্ণিঝড়। ইতিমধ্যেই ওড়িশার ১৮ টি জেলায় জারি করা হয়েছে সতর্কতা। সমুদ্রের আশেপাশে না থাকার নির্দেশ দেওয়া হয়েছে। মৎস্যজীবীদের উপকূলে ফিরে আসার নির্দেশনা দেওয়া হয়েছে।  

আরও পড়ুনঃ  একে অশনি! দোসর যমজ ঘূর্ণিঝড়, বঙ্গের ওপর চলবে যমজ ঘূর্ণিঝড়ের দাপট

IMD-এর মতে, পশ্চিম উত্তর প্রদেশ, পাঞ্জাব, হরিয়ানা, দিল্লি, কর্ণাটক, বিহার, তেলেঙ্গানা, অন্ধ্রপ্রদেশ, ওড়িশা, ছত্তিশগড় ইত্যাদিতে বৃষ্টির সম্ভাবনা রয়েছে। এ ছাড়া হিমাচল প্রদেশে ভারী বৃষ্টির সতর্কতা জারি করেছে আবহাওয়া দফতর। এর পাশাপাশি, কটক এবং ভুবনেশ্বরে বৃষ্টির সাথে বজ্রপাতেরও সম্ভাবনা রয়েছে, যার কারণে আবহাওয়া দফতর মানুষকে নিরাপদে থাকতে সতর্ক করেছে। আজ, মুম্বাই শহর মেঘলা থাকবে এবং যদি আমরা তাপমাত্রার কথা বলি, তাহলে সর্বনিম্ন তাপমাত্রা 26 ডিগ্রি পর্যন্ত এবং সর্বোচ্চ তাপমাত্রা 35 ডিগ্রি পর্যন্ত থাকতে পারে। 

আরও পড়ুনঃ  ঘূর্ণিঝড়ের আশঙ্কা বঙ্গে, শনিবার পর্যন্ত বৃষ্টির দাপট রাজ্যের এই জেলাগুলিতে

Published On: 07 May 2022, 12:53 PM English Summary: RATH YATRA 2022: How will the Rath Yatra of Puri be this time? The big decision is the administration of Puri

Like this article?

Hey! I am রুপালী দাস. Did you liked this article and have suggestions to improve this article? Mail me your suggestions and feedback.

Share your comments

আমাদের নিউজলেটার অপশনটি সাবস্ক্রাইব করুন আর আপনার আগ্রহের বিষয়গুলি বেছে নিন। আমরা আপনার পছন্দ অনুসারে খবর এবং সর্বশেষ আপডেটগুলি প্রেরণ করব।

Subscribe Newsletters