ঘূর্ণিঝড়ের আশঙ্কা বঙ্গে, শনিবার পর্যন্ত বৃষ্টির দাপট রাজ্যের এই জেলাগুলিতে

 রুপালী দাস
রুপালী দাস

ফের ঘূর্ণিঝড়ের আশঙ্কা বঙ্গে। এতদিন প্রবল গরমের মুখে ছিল গোটা রাজ্য। অবশেষে মিলেছে স্বস্তি। রাজ্যের বেশকিছু জেলায় গত কয়েকদিন ধরেই বৃষ্টির মুখ দেখতে পেয়েছে শহরবাসী। কিন্তু তারমধ্যেই দুঃখের খবর তৈরি হচ্ছে ঘূর্ণাবর্ত। হাওয়া অফিসের সুত্রের খবর দক্ষিণ আন্দামানে আপাতত তৈরি হচ্ছে ঘূর্ণাবর্ত। আগামী কালই এটি নিম্নচাপের রূপ নেবে। তারপর উত্তর বঙ্গোপসাগরের দিকে আসবে এই নিম্নচাপ। প্রভাব পড়ার আশঙ্কা রয়েছে বাংলা এবং ওড়িশা উপকূলে। ইতিমধ্যেই মত্স্যজীবীদের উপকূলে ফেরার নির্দেশিকা দেওয়া হয়েছে।

আজও কলকাতা সহ দক্ষিণ এবং উত্তরবঙ্গের বেশ কিছু জেলায় রয়েছে বৃষ্টির সম্ভাবনা। সঙ্গে বইবে ঝোড়ো হাওয়া। আগামী শনিবার পর্যন্ত রাজ্যের বিভিন্ন জেলায় হতে পারে বিক্ষিপ্ত বৃষ্টি এমনটাই জানিয়েছে হাওয়া অফিস। আবহাওয়া দফতরের মতে, উত্তর ভারতের অনেক রাজ্য আগামী কয়েকদিন  তাপপ্রবাহের মুখোমুখি হবে না। আপনাদের জানিয়ে রাখি যে আগামী কয়েকদিন ভারতের অনেক রাজ্যে ঝড় ও বৃষ্টির সম্ভাবনা রয়েছে।a

আরও পড়ুনঃ  এই গরমে হিট স্ট্রোক থেকে বাঁচার উপায়

আজ দিল্লির আবহাওয়া

আবহাওয়া দফতরের মতে, আজ দিল্লিতে আবহাওয়া মনোরম হবে এবং আগামী কয়েকদিন হালকা বৃষ্টির সম্ভাবনা রয়েছে। আজ  দিল্লিতে সর্বনিম্ন তাপমাত্রা থাকবে 27 ডিগ্রি এবং সর্বোচ্চ তাপমাত্রা 38 ডিগ্রি পর্যন্ত। এছাড়াও লখনউ এবং রাজস্থানে সর্বনিম্ন তাপমাত্রা 27 ডিগ্রি এবং সর্বোচ্চ তাপমাত্রা 40.0 ডিগ্রি পর্যন্ত থাকবে। আবহাওয়া দফতরের তরফে জানানো হয়েছে, এই রাজ্যগুলিতে কয়েক দিনের জন্য কোনও তাপপ্রবাহের  সতর্কতা নেই।

ভারতের  এসব রাজ্যে বৃষ্টি হবে

IMD-এর মতে, পশ্চিম উত্তর প্রদেশ, পাঞ্জাব, হরিয়ানা, দিল্লি, কর্ণাটক, বিহার, তেলেঙ্গানা, অন্ধ্রপ্রদেশ, ওড়িশা, ছত্তিশগড় ইত্যাদিতে বৃষ্টির সম্ভাবনা রয়েছে। এ ছাড়া হিমাচল প্রদেশে ভারী বৃষ্টির সতর্কতা জারি করেছে আবহাওয়া দফতর। এর পাশাপাশি, কটক এবং ভুবনেশ্বরে বৃষ্টির সাথে বজ্রপাতেরও সম্ভাবনা রয়েছে, যার কারণে আবহাওয়া দফতর মানুষকে নিরাপদে থাকতে সতর্ক করেছে। আজ, মুম্বাই শহর মেঘলা থাকবে এবং যদি আমরা তাপমাত্রার কথা বলি, তাহলে সর্বনিম্ন তাপমাত্রা 26 ডিগ্রি পর্যন্ত এবং সর্বোচ্চ তাপমাত্রা 35 ডিগ্রি পর্যন্ত থাকতে পারে। 

সিমলায় বৃষ্টি অব্যাহত রয়েছে

যেখানে উত্তর ভারতে হালকা বৃষ্টি হচ্ছে। একইসঙ্গে হিমাচল প্রদেশের রাজধানী সিমলায় ভারী বর্ষণে বিপর্যস্ত মানুষ। সূত্রের খবর, সিমলার বহু গ্রামের বাড়িতে বৃষ্টির জল ঢুকছে। ঘরবাড়িতে জল এতটাই ঢুকেছে যে দেওয়াল পর্যন্ত ফাটল ধরেছে। বৃষ্টির কারণে যাদের ঘরে কচ্ছা ছিল তাদের ঘরবাড়ি ক্ষতিগ্রস্ত হয়েছে। হিমাচলের অনেক শহরে বৃষ্টির সতর্কতা জারি করেছে আবহাওয়া দফতর।

আরও পড়ুনঃ  খড় ও মাটির তৈরি পাত্রে রাখুন ফল, ৬ মাস তাজা থাকবে

Published On: 04 May 2022, 03:21 PM English Summary: The cyclone is expected in Bengal, with heavy downpour in these districts of the state till Saturday

Like this article?

Hey! I am রুপালী দাস. Did you liked this article and have suggestions to improve this article? Mail me your suggestions and feedback.

Share your comments

আমাদের নিউজলেটার অপশনটি সাবস্ক্রাইব করুন আর আপনার আগ্রহের বিষয়গুলি বেছে নিন। আমরা আপনার পছন্দ অনুসারে খবর এবং সর্বশেষ আপডেটগুলি প্রেরণ করব।

Subscribe Newsletters