রেশন কার্ড: রেশন কার্ডধারীরা সস্তায় পেট্রল পাবেন, এখানে জানুন কীভাবে এবং কারা সুবিধা পাবেন

Saikat Majumder
Saikat Majumder
প্রতীকি ছবি

দেশের দরিদ্র মানুষের জন্য সরকার সময়ে সময়ে অনেক প্রকল্প পরিচালনা করে থাকে। এই ধারাবাহিকতায়, দরিদ্রদের কল্যাণের কথা মাথায় রেখে সরকার অনেকগুলি প্রকল্প পরিচালনা করেছিল।এর মধ্যে একটি হল রেশন কার্ড প্রকল্প।এর আওতায় প্রত্যেক রেশন কার্ডধারীকে সরকার অনেক সুবিধা দেয়।একই সঙ্গে রেশন কার্ডধারীদের জন্য একটি বড় খবর আসছে।

এখন পর্যন্ত রেশন কার্ডের মাধ্যমে প্রতি মাসে মানুষকে বিনামূল্যে রেশন, গম, চাল, চিনি, ডাল ইত্যাদি দেওয়া হয়।কিন্তু এখন থেকে অর্থাৎ ২৬ জানুয়ারি থেকে রেশন কার্ডধারীদের একটি নতুন সুবিধা দেওয়া হবে।এই নতুন সুবিধার অধীনে,সাধারণ মানুষ, দরিদ্ররা কেন্দ্রীয় এবং রাজ্য সরকারের কাছ থেকে রেশন কার্ডে সস্তায় পেট্রোল কিনতে পাবেন।তো চলুন বিস্তারিত জেনে নিই, কীভাবে এবং কারা এই সুবিধা পাবেন।

অনেক রাজ্যে, রেশন কার্ডের অধীনে মানুষকে বিভিন্ন ধরণের সুবিধা দেওয়া হয়।এই পর্বে, ঝাড়খণ্ড সরকার আজ রাজ্যে বসবাসকারী প্রায় ২০ লক্ষ মানুষকে রেশন কার্ডে সস্তা পেট্রোল দেওয়ার ঘোষণা করেছে।প্রজাতন্ত্র দিবস উপলক্ষে এই বিশেষ সুবিধা চালু করা হয়েছে।

আসলে, ঝাড়খণ্ড রাজ্যে, সরকার পেট্রোলে ভর্তুকি প্রকল্প শুরু করেছে, যা রেশন কার্ডধারীদের উপকৃত হবে। প্রতিবেদন থেকে প্রাপ্ত তথ্য অনুসারে, প্রজাতন্ত্র দিবস উপলক্ষে পেট্রোল ভর্তুকি প্রকল্প শুরু করা হয়েছে,যার আওতায় প্রথম পর্যায়ে প্রায় ২০ লক্ষ মানুষ এই সুবিধা পাবেন।

আরও পড়ুনঃ Petrol Diesel Price: কত হল পেট্রোল-ডিজেলের দাম, জেনে নিন আজকের দাম কত

শুধুমাত্র লাল, হলুদ এবং সবুজ রেশন কার্ডধারীরা পেট্রোল ভর্তুকি প্রকল্পের সুবিধা পাবেন। এছাড়াও, যাদের কাছে ঝাড়খণ্ড রাজ্য নিবন্ধনের দুই চাকার গাড়ি রয়েছে, শুধুমাত্র তারাই এর সুবিধা নিতে পারবেন।

আরও পড়ুনঃ LPG Prices: এলপিজি সিলিন্ডার বুকিংয়ে ২৭০০ টাকা পর্যন্ত সাশ্রয় করতে পারেন, কীভাবে পড়ুন?

আসলে,পেট্রোল ভর্তুকি প্রকল্পের অধীনে,প্রতিটি সদস্যকে প্রতি মাসে ১০ লিটার পেট্রোলে ২৫ টাকা ভর্তুকি দেওয়া হবে।প্রতীবেনদ অনুসারে, প্রতি মাসে ২৫০ টাকা অ্যাকাউন্টে স্থানান্তর করা হবে।মনে রাখতে হবে যে পেট্রোল কেনার সময়, আপনাকে পাম্পে পুরো টাকা দিতে হবে। 

Published On: 27 January 2022, 03:13 PM English Summary: Ration card: Ration card holders will get cheap petrol, find out here how and who will get the benefit

Like this article?

Hey! I am Saikat Majumder. Did you liked this article and have suggestions to improve this article? Mail me your suggestions and feedback.

Share your comments

আমাদের নিউজলেটার অপশনটি সাবস্ক্রাইব করুন আর আপনার আগ্রহের বিষয়গুলি বেছে নিন। আমরা আপনার পছন্দ অনুসারে খবর এবং সর্বশেষ আপডেটগুলি প্রেরণ করব।

Subscribe Newsletters