১২ ই আগস্ট পর্যন্ত বন্ধ রেল পরিষেবা (Regular passenger trains cancelled) – ঘোষণা করল রেলওয়ে বোর্ড

KJ Staff
KJ Staff

রাজ্যে আবার বেড়েছে লকডাউনের সময়সীমা এবং এর সাথেই ভারতীয় রেলওয়ে বোর্ডও ঘোষণা করেছে এক বড় সিদ্ধান্ত। ১২ ই আগস্ট পর্যন্ত মেল/এক্সপ্রেস এবং সাবআরবান ট্রেন সহ সকল সময়োচিত যাত্রীবাহী ট্রেন চলাচল বন্ধ রাখার সিদ্ধান্ত গ্রহণ করেছে ভারতীয় রেলপথ, (ANI সূত্রে প্রাপ্ত তথ্য)। বিজ্ঞপ্তি অনুসারে, বিশেষ রাজধানী এবং বিশেষ মেইল​​/এক্সপ্রেস ট্রেন পরিষেবা যথাক্রমে ১২ ই মে এবং ১ লা জুন থেকে শুরু হয়েছিল, এই ট্রেনগুলির পরিষেবা মাধ্যম সম্পর্কে নতুন কোন সিদ্ধান্ত নেওয়া হয়নি।

অন্য একটি বিজ্ঞপ্তিতে রেল বোর্ড জানিয়েছে যে, “বিশেষ মেইল/এক্সপ্রেস ট্রেনগুলি চালু থাকলেও ১ লা জুলাই থেকে ১২ ই আগস্ট পর্যন্ত নিয়মিত সময়োপযুক্ত ট্রেনের (Regular time-tabled trains) জন্য বুক করা সমস্ত টিকিট বাতিল করা হবে এবং সেক্ষেত্রে সম্পূর্ণ অর্থ ফেরত পাওয়া যাবে”।

বর্তমানে, নভেল করোনা ভাইরাসজনিত লকডাউনের কারণে, জাতীয় ট্রান্সপোর্টার ভারতীয় রেলওয়ে নেটওয়ার্কে বিশেষ শ্রমিক ট্রেনের পাশাপাশি ২৩০ টি আইআরসিটিসি বিশেষ ট্রেন চালু করেছে। বলা হয়েছে, যে কোনও প্রয়োজন মেটাতে ভারতীয় রেলওয়ে আরও বিশেষ ট্রেন চালু করতে পারে।

টিকিট বাতিল হলেও যাত্রী ফেরত পাবেন সম্পূর্ণ অর্থ (Passengers will get full refund even if ticket is cancelled)- 

অবস্থার উপর ভিত্তি করে ট্রেন বাতিল হওয়ার ক্ষেত্রে, ভারতীয় রেলপথ যাত্রীদের টিকিটের সম্পূর্ণ পরিমাণ অর্থ ফেরত দেয়, তবে এর জন্য যাত্রীদের আইআরসিটিসি-র (IRCTR) ওয়েবসাইটে গিয়ে বুকিং বাতিল করার প্রয়োজন নেই। অনলাইন ট্রেনের টিকিট বুকিংয়ের ক্ষেত্রে আইআরসিটিসি জানিয়েছে, সিস্টেম অনুযায়ী ট্রেন বাতিল হয়ে গেলে রিফান্ডটি স্বয়ংক্রিয়ভাবে ব্যবহারকারীর অ্যাকাউন্টে জমা হয়ে যাবে।

নভেল করোনাভাইরাসজনিত প্রাদুর্ভাবের কারণে, জাতীয় ট্রান্সপোর্টার নিয়মিত ট্রেনগুলির অগ্রিম সংরক্ষণগুলি ১৫ ই এপ্রিল ২০২০ থেকে স্থগিত করেছিল। ২০২০ সালের ২৫ শে মার্চ, COVID-19 মহামারীর কারণে দেশব্যাপী লকডাউন শুরু হয়, তখন থেকেই জাতীয় গণ পরিবহনের সমস্ত নিয়মিত চালু ট্রেন পরিষেবা ভারতীয় রেলপথ বাতিল করে। তবে, যারা অন্য রাজ্যে আটকা পড়েছিলেন তাদের জন্য এবং জরুরীভিত্তিক অবস্থার পরিপ্রেক্ষিতে পিয়ুষ গোয়েল (Minister of Railways of India) –এর নেতৃত্বে ভারতীয় রেলওয়ে ২০২০ সালের ১২ ই মে থেকে বিশেষ ট্রেন পরিষেবা শুরু করে। প্রাথমিকভাবে, আইআরসিটিসি-র বিশেষ ট্রেন পরিষেবা ৩০ টি-রাজধানী-স্টাইলের এসি ট্রেনগুলির অন্তর্ভুক্ত ছিল, কিন্তু ১ লা জুন থেকে অতিরিক্ত ২০০ টি বিশেষ ট্রেন (নন-এসি স্লিপার ট্রেন) পরিষেবাও চালু করা হয়েছে।

বিশেষ ট্রেনগুলিতে ভ্রমণ করার ক্ষেত্রে নির্দেশিকা (Guidelines to travel on special trains)–

বিশেষ ট্রেনগুলিতে ভ্রমণ করতে যাত্রীকে টিকিট IRCTC-র ওয়েবসাইট  (https://www.irctc.co.in/nget/train-search) অথবা IRCTC-র মোবাইল অ্যাপ্লিকেশন, রিজার্ভেশন কাউন্টারে, পোস্টঅফিস এবং এজেন্টদের মাধ্যমে বুক করা যায়। ইন্ডিয়ান রেলওয়ে সীমিত টিকিটের সাথে সম্পূর্ণ সংরক্ষিত পরিষেবা প্রদান করছে। যারা এই বিশেষ ট্রেনে যাত্রা শুরু করছেন তাদের অবশ্যই আরোগ্য সেতু অ্যাপ্লিকেশন ডাউনলোড, সামাজিক দূরত্ব বজায়, মাস্ক পরা, স্টেশনে থারমাল স্ক্রিনিং ইত্যাদির মতো নির্দিষ্ট নির্দেশিকা অনুসরণ করতে হবে।

Image source - Google

Related Link - মুদ্রা লোণের আওতায় লোণ (PMMY- Get Rebate In Interest Rate) নিলে পাবেন এক বছরের জন্য সুদে ছাড়

রাজ্যে ৩১ জুলাই পর্যন্ত লকডাউন (Lockdown in West Bengali), কী কী বন্ধ থাকবে জানুন

রাজ্য সরকারের বড় উদ্যোগ (State gov. initiative, for migrant workers), প্রবাসী শ্রমিকদের লকডাউন পরবর্তী মাসেও সহায়তা করবে সরকার

Like this article?

Hey! I am KJ Staff. Did you liked this article and have suggestions to improve this article? Mail me your suggestions and feedback.

Share your comments

আমাদের নিউজলেটার অপশনটি সাবস্ক্রাইব করুন আর আপনার আগ্রহের বিষয়গুলি বেছে নিন। আমরা আপনার পছন্দ অনুসারে খবর এবং সর্বশেষ আপডেটগুলি প্রেরণ করব।

Subscribe Newsletters