অবশেষে গ্রেফতার অল্ট নিউজের মালিক

Saikat Majumder
Saikat Majumder

ধর্মীয় ভাবাবেগে আঘাত করার অভিযোগে ফ্যাক্ট চেকিং ওয়েবসাইট অল্ট নিউজের মালিক জুবেরকে গ্রেফতার করল পুলিশ তাদের কাজ সত্যের সন্ধান করা সেটা করতে গিয়ে বহুবার মূল ধারার সংবাদমাধ্যমের বিরুদ্ধে গিয়েছে ওয়েবসাইট টি তাঁর বিরুদ্ধে অভিযোগ, তিনি একটি বিশেষ ধর্মীয় সম্প্রদায়ের বিরুদ্ধে কুৎসা এবং প্ররোচনামূলক ছবি ও খবর প্রকাশ করেছেন। তাঁকে গ্রেফতারের পরই প্রতিবাদের ঝড় উঠেছে রাজনৈতিক এবং সাংবাদিক মহলে।

জুবের যে সংবাদ প্রতিষ্ঠানে কাজ করে সেখানকার সহকারী প্রতিষ্ঠাতা প্রতীক সিনহা জানান, একটি ঘটনার জিজ্ঞাসাবাদের জন্য পুলিশ ডেকে পাঠিয়ে ছিল মহম্মদ জুবেরকে। জুবের সেই কাজে পুলিশের সাহায্য করার জন্য গিয়েছিল। সেখানে তথ্য অসঙ্গতি পাওয়ার জন্যই তাঁকে গ্রেফতার করতে বাধ্য হয়েছে পুলিশ।

সিনহা আরও বলেন, ২০২০ সালের একটি মামলার পরিপ্রেক্ষিতে দিল্লি পুলিসের স্পেশাল সেল এদিন তাঁকে ডেকে পাঠায়। এ ব্যাপারে হাইকোর্টের নির্দেশ রয়েছে যে, তাঁকে গ্রেফতার করা যাবে না। অথচ এদিন সন্ধ্যায় দিল্লি পুলিস আমাদের তাঁর গ্রেফতারির কথা জানায়। প্রতীকের অভিযোগ, পুলিস আগাম কোনও নোটিস দেয়নি। এমনকি এফআইআরের কোনও কপিও দেখাতে পারেনি।

২০১৮ সালে জুবের টুইটারে একটি ছবি পোস্ট করেন। ছবির সঙ্গে করা মন্তব্যে ‘ইচ্ছাকৃত ভাবে একটি নির্দিষ্ট ধর্মের দেবতাকে অপমান’ করার অভিযোগ ওঠে তাঁর বিরুদ্ধে। চলতি মাসে পুলিশের কাছে একটি অভিযোগও দায়ের হয়। সেই অভিযোগের ভিত্তিতেই তাঁকে গ্রেফতার করা হয়েছে বলে দাবি পুলিশের।

আরও পড়ুনঃ Mukul Roy: পিএসি-র চেয়ারম্যান পদ থেকে ইস্তফা মুকুলের

জুবেরের বিরুদ্ধে ভারতীয় দণ্ডবিধি ১৫৩ (দাঙ্গা বাধানোর উদ্দেশ্যে ইচ্ছাপূর্বক উস্কানি প্রদান করা)ও ২৯৫ (উপাসনার স্থান বিনষ্ট বা অপবিত্র করা ) এ ধারায় অভিযোগ আনা হয়েছে ওই ব্যক্তির বিরুদ্ধে। দিল্লি পুলিশের IFSO (Intelligence Fusion & Strategic Operations) শাখা তাঁকে গ্রেফতার করেছে।

তৃণমূল সাংসদ ডেরেক ও ব্রায়েন টুইটারে লিখেছেন, বিশ্বের অন্যতম প্রথিতযশা সাংবাদিক মহম্মদ জুবেরের গ্রেফতারির তীব্র প্রতিবাদ জানাচ্ছি। উনি প্রতিদিন বিজেপি ফেক নিউজ ফাঁস করে দিতেন।

কংগ্রেস সাংসদ শশী থারুর মন্তব্য করেছেন,এই গ্রেফতারি সত্যের অপমান। টুইটে তিনি উল্লেখ করেছেন অল্ট নিউজ হল এমন একটি সংবাদমাধ্যম যেখানে ভুল তথ্য বা ভুয়ো তথ্যের আসল সত্যি ফাঁস করা হয়।

কংগ্রেস নেতা জয়রাম রমেশ বলেন, সাংবাদিক জুবের বিশ্বগুরুর (মোদি) প্রতিদিনের ভুয়ো প্রতিশ্রুতি এবং দাবিকে নস্যাৎ করে সত্য প্রতিষ্ঠা করছিলেন।

আরও পড়ুনঃ রেকর্ড করলো পদ্মা সেতু, প্রথম দিনে আয় ২ কোটি ৯ লাখ

অল্ট নিউজ একটি অলাভজনক ‘ফ্যাক্ট চেকিং’ সংবাদ মাধ্যম। অল্ট নিউজ মূলত খবরের সত্য-মিথ্যাকে বিশ্লেষণ এবং যাচাই করে। ওই সংবাদ প্রতিষ্ঠানের প্রতিষ্ঠাতা প্রতীক আর জুবের কলকাতার ছেলে।

সৎ সাংবাদিকতার মাধ্যমে জুবেরের অল্ট নিউজ বিজেপির সমস্ত ভণ্ডামি এবং অপকর্ম ফাঁস করে দিচ্ছিল। সাম্প্রতিককালে বিজেপির নেতা মন্ত্রীদের সমস্ত ঘৃণা ভাষণের তীব্র প্রতিবাদ করছিলেন তিনি। বিজেপির জাতীয় মুখপাত্র নূপুর শর্মার বিভিন্ন মন্তব্যেরও সমালোচনায় মুখর ছিলেন তিনি।

Published On: 28 June 2022, 11:33 AM English Summary: Religious sentiment, or opposition to the BJP is the real reason for Juber's arrest, question opponents

Like this article?

Hey! I am Saikat Majumder. Did you liked this article and have suggestions to improve this article? Mail me your suggestions and feedback.

Share your comments

আমাদের নিউজলেটার অপশনটি সাবস্ক্রাইব করুন আর আপনার আগ্রহের বিষয়গুলি বেছে নিন। আমরা আপনার পছন্দ অনুসারে খবর এবং সর্বশেষ আপডেটগুলি প্রেরণ করব।

Subscribe Newsletters