কৃষকদের জন্য এসবিআই (SBI) –এর নতুন পরিষেবা, সকল গ্রাহকদের জন্য ডোরস্টেপ ব্যাংকিং, আপনিও উপভোগ করুন এই সুবিধা, দেখুন আবেদন পদ্ধতি (SBI's New Doorstep Banking)

Monday, 04 January 2021 08:50 PM
SBI's New Facility Doorstep Banking (Image Credit - Google)

SBI's New Facility Doorstep Banking (Image Credit - Google)

তীব্র কৃষকের আন্দোলনের মধ্যে, স্টেট ব্যাংক অফ ইন্ডিয়া (SBI) কৃষক সহ সকল গ্রাহকদের জন্য 'ডোর ব্যাংকিং' সুবিধা প্রচলন করেছে। এর অর্থ এসবিআই গ্রাহকদের সমস্ত ব্যাংকিং সুবিধা ঘরেই সরবরাহ করা হবে। সুতরাং, আপনি যদি স্টেট ব্যাংক অফ ইন্ডিয়ার গ্রাহক হন, তবে আপনি কেবল ঘরে বসেই এই সুবিধাগুলি পেতে পারেন।

এখন আর সমস্ত কাজের জন্য আপনার ব্যাঙ্কে যাওয়ার দরকার নেই। স্টেট ব্যাংক অফ ইন্ডিয়া (State Bank Of India) গ্রাহকদের ডোরস্টেপ ব্যাংকিং সুবিধা সরবরাহ করে। এই সুবিধাতে, চেক পিক আপ, ডিমান্ড ড্রাফ্ট, পে অর্ডার ইত্যাদি, অ্যাকাউন্টের স্টেটমেন্ট, মেয়াদী আমানতের রশিদ যেমন অ-আর্থিক পরিষেবাগুলি ব্যাংক থেকে বাড়িতে পৌঁছে দেওয়া হয়।

ডোরস্টেপ ব্যাংকিংয়ের বিশেষত্ব কী (What is special about doorstep banking) ?

এসবিআইয়ের অফিসিয়াল ওয়েবসাইটে দেওয়া তথ্য অনুসারে গ্রাহকরা ক্যাশ পিকআপ, ক্যাশ ডেলিভারি, চেক রিসিভিং, বাড়িতে চেক রিকুইজিস্টেশন, লাইফ সার্টিফিকেট পিকআপ, কেওয়াইসি ডকুমেন্টের পিকআপ, ড্রাফট্‌ ডেলিভারি ইত্যাদি সুবিধা পাবেন।

স্টেট ব্যাংক অফ ইন্ডিয়ার (SBI) সর্বনিম্ন সীমা ১০০০ টাকা এবং সর্বোচ্চ সীমা ২০,০০০ টাকা রয়েছে। নগদ প্রত্যাহারের জন্য (cash withdrawal), অনুরোধের আগে ব্যাংক অ্যাকাউন্টে পর্যাপ্ত পরিমাণ ব্যালান্স থাকা বাধ্যতামূলক। যদি সর্বনিম্ন অর্থ না থাকে, তবে লেনদেন বাতিল হয়ে যাবে।

ডোরস্টেপ ব্যাংকিং পরিষেবার সুবিধা (Benefits of Doorstep Banking Services) -

ডোরস্টেপ ব্যাংকিং পরিষেবাটির মাধ্যমে গ্রাহকরা চেক জমা দেওয়া, টাকা তোলা এবং জমা করা, জীবনের শংসাপত্র গ্রহণের (Life Certificate) মতো অনেক সুবিধা গ্রহণ করতে পারেন।

এই পরিষেবাটি ৭০ বছরের বেশি বয়স্ক, প্রতিবন্ধী ও দৃষ্টিশক্তি হীন ব্যক্তিদের তাদের বাড়িতে ব্যাংকিং পরিষেবা পেতে সহায়তা করবে। এই পরিষেবার আওতায় একজন ব্যাংকের কর্মচারী আপনার বাড়িতে এসে আপনার কাগজপত্র নিয়ে তা ব্যাংকে জমা দেবেন।

এই গ্রাহকরা ডোর স্টেপ ব্যাংকিংয়ের সুবিধা পাবেন না (These customers will not get the benefit of door step banking) -

  • একটি যৌথ অ্যাকাউন্ট রয়েছে এমন গ্রাহক

  • মাইনর অ্যাকাউন্টস

  • নন- পার্সোনাল নেচার অ্যাকাউন্ট

এই সুবিধা কীভাবে পাবেন (How to apply) ?

এখন যে কেউ ব্যাংকের মোবাইল অ্যাপ্লিকেশন, ওয়েবসাইট বা কল সেন্টারের মাধ্যমে  ডোরস্টেপ ব্যাংকিং পরিষেবার জন্য নিবন্ধন করতে পারবেন। এগুলি ছাড়াও কার্যদিবসে সকাল ৯ টা থেকে বিকাল ৪ টার মধ্যে টোল ফ্রি নম্বরে ১৮০০১১১১০৩ -এ কল করা যেতে পারে। এসবিআই ডোরস্টেপ ব্যাংকিং পরিষেবা সম্পর্কে আরও তথ্যের জন্য গ্রাহকরা https://bank.sbi/dsb  দেখতে পারেন। গ্রাহকগণ অধিক তথ্যের জন্য স্থানীয় শাখায় যোগাযোগ করতে পারেন।

আরও পড়ুন - SSC CHSL সরকারের ৬৫০৬ টি শূন্য পদে নিয়োগ, আবেদন করুন এই পদ্ধতিতে (Govt Job For All State In India)

English Summary: SBI's new service doorstep banking for farmers & all customers, enjoy this facility, see application procedure

আপনার সমর্থন প্রদর্শন করুন

প্রিয় অনুগ্রাহক, আমাদের পাঠক হওয়ার জন্য আপনাকে ধন্যবাদ। আপনার মতো পাঠকরা আমাদের কৃষি সাংবাদিকতা অগ্রগমনের অনুপ্রেরণা। গ্রামীণ ভারতের প্রতিটি কোণে কৃষক এবং অন্যান্য সকলের কাছে মানসম্পন্ন কৃষি সংবাদ বিতরণের জন্যে আমাদের আপনার সমর্থন দরকার। আপনার প্রতিটি অবদান আমাদের ভবিষ্যতের জন্য মূল্যবান।

এখনই অবদান রাখুন (Contribute Now)

CopyRight - 2018 Krishi Jagran Media Group. All Rights Reserved.