Solar Eclipse 2021: সূর্যগ্রহণ চলাকালীন এই কাজগুলি কখনো করবেননা!

KJ Staff
KJ Staff
Solar Eclipse (Image Credit - Google)
Solar Eclipse (Image Credit - Google)

সূর্যগ্রহণ সাধারণত ৩ রকমের, আংশিক, বলয়গ্রাস ও পূর্ণগ্রাস | জ্যোতির্বিদ্যার দৃষ্টিকোণ থেকে চলতি বছরটি বেশ গুরুত্বপূর্ণ। কারণ এই বছর বিশ্ববাসী মোট ৪টি গ্রহণ দেখবে। এই চারটি গ্রহণের মধ্যে ২টি চন্দ্রগ্রহণ (Lunar Eclipse) এবং ২টি হবে সূর্যগ্রহণ (Solar Eclipse)।

তবে জানা গিয়েছে, ভারত থেকে এই গ্রহণের একটিও স্পষ্ট ভাবে দেখা যাবে না।

এই বছর ২৬ মে প্রথম গ্রহণটি হয়। তবে সেটি ছিল চন্দ্রগ্রহণ। ন্যাশনাল অ্যারোনটিক্স অ্যান্ড স্পেস অ্যাডমিনিস্ট্রেশন (NASA)-এর মতে, প্রথম বাৎসরিক সূর্যগ্রহণ (Solar Eclipse 2021) ১০ জুন অনুষ্ঠিত হবে। গ্রহনটি সম্ভবত ৩ মিনিট এবং ৫১ সেকেন্ড স্থায়ী হয়। আংশিক গ্রহণ হিসাবে পরিচিত একটি কৌণিক গ্রহ, যার ফলে আকাশে একটি "আগুনের আংটি" (Ring of Fire) দেখা যায়।

সূর্য ও পৃথিবীর মাঝে চাঁদ যখন আসে তখন সূর্যগ্রহণ হয়। সেক্ষেত্রে সূর্যের আলো চাঁদের দ্বারা কখনও পুরোপুরি তো কখনও আংশিক ভাবে বাধাপ্রাপ্ত হয়। ফলে কিছুক্ষণের জন্য সূর্যের আলো দেখতে পাওয়া যায় না। সেই সময় দিনের বেলাতেও যেন নেমে আসে অন্ধকার। সূর্যগ্রহণ সাধারণত তিন রকমের হয়- আংশিক সূর্যগ্রহণ, বলয়গ্রাস সূর্যগ্রহণ ও পূর্ণগ্রাস সূর্যগ্রহণ।

সূর্যগ্রহণ চলাকালীন কি কি করণীয় (Do’s or Don'ts):

সূর্যগ্রহণ চলাকালীন কিছু কিছু জিনিস মেনে চলতে হয় যেমন;

১) যাদের মাইনাস পাওয়ার আছে, তারা সাারণ চশমার উপরে তাদের গ্রহণ দেখার জন্য ব্যবহৃত চশমাটি পরতে পারেন।

২) সূর্যগ্রহণ চলাকালীন গাড়ির চালকের তার গাড়ির হেডলাইট অন রেখে ধীর গতিতে গাড়ি চালানো উচিত।

৩) NASA বাড়িতে তৈরি ফিল্টার বা কোনও সাধারণ সানগ্লাস ব্যবহার করার পরামর্শ দেয় না। মহাকাশ সংস্থার মতে, সানগ্লাস এখনও অনেক বেশি সূর্যের আলো প্রতিফলনে সক্ষম। তাই এই আলোতে চোখের ক্ষতি হওয়ার সম্ভাবনা বেশি থাকে।

৪) গ্রহণ দেখা হয়ে গিয়ে থাকলে বা গ্রহণ শেষ হয়ে যাওয়ার পর সকলকেই তাদের সুরক্ষা কবচ হিসাবে ব্যবহৃত চশমাগুলি সরিয়ে ফেলার পরামর্শ দেওয়া হয়।

৫) যারা মহাকাশ ইভেন্টগুলির প্রতি বিশেষ আগ্রহী, তারা তাদের ক্যামেরা দিয়ে আগুনের আংটি ক্যাপচার করতে চাইতে পারেন। কিন্তু বিজ্ঞানীরা তা করার পরামর্শ দেন না। সর্বাধিক সম্ভাবনা রয়েছে যে ঘন সৌর রশ্মি দর্শকের চোখের ক্ষতি করতে পারে।

৬) যে সমস্ত শিশুরা সূর্যগ্রহণ দেখতে আগ্রহী তাদের অবশ্যই পিতামাতার তত্ত্বাবধানে থাকতে হবে |

৭) অন্যান্য যানবাহন থেকে ভালো দূরত্ব বজায় রাখতেও তাঁদের পরামর্শ দেওয়া হয়।

আরও পড়ুন - Surya Grahan - 2021, বছরের প্রথম সূর্যগ্রহণ কখন? কোথা থেকে দেখা যাবে, জানুন বিস্তারিত

NASA-র মতে, সূর্যগ্রহণ দেখার জন্য সকলকে তাঁদের চোখের সুরক্ষার জন্য একটি বিশেষ সৌর ফিল্টার বা ‘গ্রহণ চশমা’ (Eclipse Glasses) ব্যবহার করা উচিত। তবে শুধুমাত্র সুর্যগ্রহণ বলেই নয়, সাধারণ দিনেও কেউ যাতে কোনও ফিল্টারবিহীন চশমা ছাড়াই সরাসরি সূর্যের দিকে না তাকান তারও পরামর্শ দিয়েছে NASA।

নিবন্ধ: রায়না ঘোষ

আরও পড়ুন - ICAR-CRIJAF বিশ্ব পরিবেশ দিবস উপলক্ষে আইসিএআর-ক্রাইজাফ (ICAR-CRIJAF)-এর বার্তা: পাটজাত পণ্য ব্যবহার করে প্লাস্টিক প্রতিস্থাপন করুন এবং বর্জ্য থেকে সম্পদ তৈরি করুন

Like this article?

Hey! I am KJ Staff. Did you liked this article and have suggestions to improve this article? Mail me your suggestions and feedback.

Share your comments

আমাদের নিউজলেটার অপশনটি সাবস্ক্রাইব করুন আর আপনার আগ্রহের বিষয়গুলি বেছে নিন। আমরা আপনার পছন্দ অনুসারে খবর এবং সর্বশেষ আপডেটগুলি প্রেরণ করব।

Subscribe Newsletters