Surya Grahan - 2021, বছরের প্রথম সূর্যগ্রহণ কখন? কোথা থেকে দেখা যাবে, জানুন বিস্তারিত

Sunday, 06 June 2021 05:52 PM
Solar Eclipse (Image Credit - Google)

Solar Eclipse (Image Credit - Google)

এই বছরের (২০২১ সাল) প্রথম সূর্যগ্রহণ ১০ ই জুন দৃশ্যমান হবে। জ্যৈষ্ঠ মাসের কৃষ্ণপক্ষের অমাবস্যা তিথিতে এই সূর্যগ্রহণ হবে বলে জানা গেছে। এই সূর্যগ্রহণ উত্তর আমেরিকা, ইউরোপ এবং এশিয়াতে আংশিকভাবে দৃশ্যমান হবে।

সূর্য গ্রহণের কখন হয় (Solar Eclipse) -

সূর্যগ্রহণ ঘটে যখন সূর্য চাঁদ ও পৃথিবীর মধ্যে চলে যায় এবং এই তিন গ্রহ একই রেখায় অবস্থানের কারণে সূর্যের আলো পৃথিবীতে সরাসরি পৌছাতে পারে না। যারা এই বিরল মহাজাগতিক ঘটনাটি দেখার পরিকল্পনা করছেন, তারা সরাসরি এই দৃশ্য দেখার জন্য সুরক্ষামূলক সৌরগ্রহণ দেখার চশমা ব্যবহার করুন।  

প্রথম সৌরগ্রহণ ২০২১, তারিখ এবং সময় (Date & Time) -

১০ ই জুন, ২০২১ সূর্য গ্রহণ অপরাহ্ণে ১.৪২ -এ শুরু হবে এবং তা সান্ধ্যকালে ৬.৪১ -এ শেষ হবে।

সৌরগ্রহণ ২০২১, কোথায় প্রদর্শিত হবে ?

নাসা থেকে প্রকাশিত তথ্য অনুসারে, সূর্যগ্রহণ কানাডা, গ্রিনল্যান্ড এবং রাশিয়ার বিভিন্ন অঞ্চল থেকে দৃশ্যমান হবে। যারা কানাডা, উত্তর অ্যান্টারিও এবং লেক সুপিরিয়রের উত্তর দিকে বাস করেন, তাদের জন্য এটি অতিমাত্রায় দৃশ্যমান হবে। এছাড়া কানাডিয়ানরা তিন মিনিটের জন্য সূর্যগ্রহণ প্রত্যক্ষ করতে পারবেন।

সূর্যগ্রহণ যখন শীর্ষে পৌঁছে যাবে, তখন গ্রিনল্যান্ডে বসবাসকারী নাগরিকরা অগ্নি বলয় প্রত্যক্ষ করতে পারবেন। এই মহাকাশীয় ঘটনাটি সাইবেরিয়া এবং উত্তর মেরুতে দৃশ্যমান হবে। মার্কিন যুক্তরাষ্ট্র এবং ভারতের মতো দেশগুলি এই জ্যোতির্বিজ্ঞানের ঘটনাটি  এবারের মত প্রত্যক্ষ করা থেকে বঞ্চিত থাকবে। তবে পূর্ব উপকূল এবং উচ্চ মধ্য-পশ্চিমের মানুষ সূর্যোদয়ের পরে এর এক ঝলক পাবেন।

ভারতে সৌরগ্রহণ কীভাবে দেখবেন?

সূক্ষ্ম সূর্যগ্রহণ ভারতে দৃশ্যমান হবে না তবে আপনি এই দৃশ্য অনলাইনে দেখতে পারেন। টাইম্যান্ডডেট ডট কম ইতিমধ্যে সূর্যগ্রহণের লাইভ স্ট্রিম লিঙ্কটি প্রকাশ করেছে, যাতে আপনি এই ইভেন্টটি ১০ ই জুন অনলাইনে দেখতে পারবেন।

অগ্নি বলয় কী (Fire Ring)?

নাসা ব্যাখ্যা করে যে চাঁদ যখন তার উপবৃত্তাকার কক্ষপথের মধ্যে পৃথিবী থেকে সবচেয়ে দূরে থাকে তখন এটি আলোর একটি বলয় তৈরি করে যা চাঁদের চারপাশে দৃশ্যমান হয়। এটিকে ‘ফায়ার অফ রিং’ (Fire Of Ring) হিসাবেও চিহ্নিত করা হয়।

আরও পড়ুন - এই গ্রীষ্মে মৌমাছি পালনের ব্যবসা করে কীভাবে আয় করতে পারবেন প্রচুর অর্থ, জানুন বিস্তারিত

পরের সূর্যগ্রহণ কবে হবে ?

এই বছর দ্বিতীয় সূর্যগ্রহণটি ৪ ই ডিসেম্বর হতে চলেছে। দুর্ভাগ্যজনকভাবে পরের বারের সূর্যগ্রহণটিও ভারতে দৃশ্যমান হবে না। দক্ষিণ আমেরিকা, প্রশান্ত মহাসাগর, আটলান্টিক, ভারত মহাসাগরের কিয়দংশ থেকে এবং অ্যান্টার্কটিকা থেকে ২০২১ সালের শেষ সূর্যগ্রহণ দেখা যাবে।

আরও পড়ুন - বাড়িতে সহজ উপায়ে ঔষধি গাছের চাষ করে হয়ে যান লাভবান

English Summary: Solar eclipse 2021 -When will the Solar Ring Of Fire seen? Know the details

আপনার সমর্থন প্রদর্শন করুন

প্রিয় অনুগ্রাহক, আমাদের পাঠক হওয়ার জন্য আপনাকে ধন্যবাদ। আপনার মতো পাঠকরা আমাদের কৃষি সাংবাদিকতা অগ্রগমনের অনুপ্রেরণা। গ্রামীণ ভারতের প্রতিটি কোণে কৃষক এবং অন্যান্য সকলের কাছে মানসম্পন্ন কৃষি সংবাদ বিতরণের জন্যে আমাদের আপনার সমর্থন দরকার। আপনার প্রতিটি অবদান আমাদের ভবিষ্যতের জন্য মূল্যবান।

এখনই অবদান রাখুন (Contribute Now)

CopyRight - 2018 Krishi Jagran Media Group. All Rights Reserved.